বিজ্ঞাপন

কলকাতায় ভাঙা হল শ্যামাপ্রসাদের মূর্তি

ত্রিপুরা এবং তামিলনাড়ুর এই ঘটনা নিয়ে বিজেপি নেতৃত্বের সমালোচনা শুরু হতেই এ দিন সকালে বিবৃতি দেওয়া হয় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে।
বিজ্ঞাপন

শ্যামাপ্রসাদের সেই মূর্তি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক:  ত্রিপুরা, তামিলনাড়ুর পর এ বার পশ্চিমবঙ্গ। মূর্তিভাঙার ঘটনা যেন থামতেই চাইছে না।

বুধবার সকালে কলকাতার চিত্তরঞ্জন দাশ পার্কে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের একটি আবক্ষ মূর্তি ভাঙা হয়। পরে সেই মূর্তির মুখে মাখিয়ে দেওয়া হয় কালি। এই ঘটনায় সাত জনকে গ্রেফতার কেরছে পুলিশ। ধৃতেরা নিজেদের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র বলে দাবি করেছেন। এই ঘটনায় তুমুল উত্তেজনা ছড়ায়। এমন ঘটনা যে কোনও ভাবেই বরদাস্ত করা হবে না, টুইট করে সে কথা জানিয়ে দেন কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, এ দিন সকাল আটটা নাগাদ জনা দশেক তরুণ-তরুণী দক্ষিণ কলকাতার ক্যাওড়াতলা শ্মশান লাগোয়া পার্কে এসে পৌঁছয়। পার্কের পাঁচিল টপকে তাঁরা ঢুকে পড়েন। এর পর হাতুড়ি দিয়ে সজোরে আঘাত করা হয় শ্যামাপ্রসাদের মূর্তিকে। মূর্তির ডান দিকের কান, নাক, মুখের অংশ ভেঙে যায়। এর পর মূর্তির মুখে কালি লেপে দেওয়া হয়। খবর পেয়ে পুলিশ পৌঁছয় ঘটনাস্থলে। গ্রেফতার করা হয় ছয় তরুণ এবং এক তরুণীকে।

গোটা পরিস্থিতি নিয়ে রীতিমতো উদ্বেগ প্রকাশ করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। এমন ঘটনা আর যাতে না ঘটে সে জন্য বুধবার একটি বিবৃতি দিয়ে রাজ্য সরকারগুলিকে কড়া হাতে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে মন্ত্রক। দোষীদের বিরুদ্ধে আইন মোতাবেক ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছে মন্ত্রক। এ ব্যপারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ত্রিপুরায় বামেদের হারিয়ে বিজেপি যে দিন ক্ষমতায় আসে, সে দিনই লেনিনের একটি মূর্তি ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয় সেখানে। এর পরেই সমালোচনার ঝড় ওঠে গোটা দেশ জুড়ে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও ঘটনার প্রতিবাদ করেন। সরব হন বিজেপি নেতৃত্বের একটা অংশও।

এর মধ্যেই মঙ্গলবার রাতে তামিলনাড়ুর ভেলোরে সমাজ সংস্কারক পেরিয়ারের মূর্তি ভাঙা হয়। বিজেপির এক স্থানীয় নেতা এইচ রাজার একটি ফেসবুক পোস্টিং-এর উস্কানিতেই ওই ঘটনা ঘটেছে বলে অভিযোগ। যাঁরা ওই মূর্তি ভেঙেছিল তাঁদের গ্রেফতার করা হয়। রাজাও ক্ষমাও চেয়েছেন।

ত্রিপুরা এবং তামিলনাড়ুর এই ঘটনা নিয়ে বিজেপি নেতৃত্বের সমালোচনা শুরু হতেই এ দিন সকালে বিবৃতি দেওয়া হয় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে। সেই বিবৃতি প্রকাশ্যে আসার কিছু ক্ষণের মধ্যেই কলকাতায় শ্যামাপ্রসাদের মূর্তি ভাঙার ঘটনা ঘটে। তবে, রাজ্য সরকার যে এমন ঘটনা বরাদাস্ত করবে না, সে কথা স্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছেন শাসকদলের নেতা থেকে রাজ্য প্রশাসনের শীর্ষ আধিকারিকেরা।

0
0

This post was last modified on March 16, 2018 9:09 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন