বিজ্ঞাপন

আলাপনকে ফের কড়া চিঠি কেন্দ্রের, জবাব না পেলে শাস্তিমূলক ব্যবস্থা

আলাপনকে ফের কড়া চিঠি দিল কেন্দ্রীয় সরকার। ওই চিঠির জবাব না পেলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দেওয়া হয়েছে। গত ৩১ মে অবসর নিয়েছিলেন আলাপন।
বিজ্ঞাপন

আলাপনকে ফের কড়া চিঠি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: আলাপনকে ফের কড়া চিঠি দিল কেন্দ্রীয় সরকার। ওই চিঠির জবাব না পেলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দেওয়া হয়েছে। গত ৩১ মে রাজ্যের মুখ্যসচিব পদ থেকে চাকরি জীবনে অবসর নিয়েছিলেন আলাপন বন্দ্যোপাধ্যায়। অবসর নেওয়ার দিনই তাঁকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপদেষ্টা পদে নিয়োগ করে রাজ্য। তিন বছরের জন্য ওই দায়িত্ব দেওয়া হয় আলাপনকে। কিন্তু তার পর বেশ কিছু দিন কেটে গেলেও আলাপনকে ফের কড়া চিঠি দিল কেন্দ্রের কর্মিবর্গ মন্ত্রক।

ঘূর্ণিঝড় ইয়াস নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পশ্চিম মেদিনীপুরের কলাইকুন্ডায় একটি বৈঠক করেন। সেখান থেকেই বিতর্কের সূত্রপাত। ওই বৈঠকে সে দিন যোগ দেননি মুখ্যমন্ত্রী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে ক্ষয়ক্ষতি সংক্রান্ত একটি রিপোর্ট তুলে দিয়ে তিনি দিঘায় প্রশাসনিক বৈঠকে যোগ দিতে গিয়েছিলেন। তাঁর সঙ্গে ছিলেন তৎকালীন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ও। প্রধানমন্ত্রী জাতীয় বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের চেয়ারম্যান। ইয়াসের কারণে বিপর্যয়ের ক্ষয়ক্ষতি নিয়ে তিনি কলাইকুন্ডায় পর্যালোচনায় বসেছিলেন। অথচ আলাপন সেই বৈঠকে অংশ নেননি। এর প্রেক্ষিতে কেন্দ্রের কর্মিবর্গ মন্ত্রক জানায়, মুখ্যসচিব পদে থেকে আলাপন প্রোটোকল মানেননি। প্রধানমন্ত্রী দিল্লিতে ফিরে যাওয়ার পর পরই আলাপনকে সেখানে তলব করা হয়। কিন্তু চাকরি জীবনের শেষে সেখানে না গিয়ে মুখ্যসচিব পদে থেকেই তিনি অবসর নেন।

এর আগেও আলাপনকে চিঠি দিয়েছে কেন্দ্র। তার জবাবও দিয়েছিলেন রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব। গত ৩ জুন তাঁর লিখিত জবাবে আলাপন কেন্দ্রকে জানিয়েছিলেন, মুখ্যসচিব হিসেবে রাজ্যের মুখ্যমন্ত্রীর নির্দেশ পালন করাই তাঁর প্রধান কর্তব্য ছিল। মুখ্যমন্ত্রীর নির্দেশেই তাঁকে প্রধানমন্ত্রীর বৈঠক থেকে বেরিয়ে যেতে হয়েছিল। এ বার যে চিঠি পাঠানো হয়েছে, সেখানে ওই ঘটনার কথা উল্লেখ করে জানতে চাওয়া হয়েছে, তাঁর বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না? চিঠি হাতে পাওয়ার পর এক মাস সময় দেওয়া হয়েছে আলাপনকে। তার মধ্যে জবাব না পেলে, আলাপনকে না জানিয়েই তাঁর বিরুদ্ধে পদক্ষেপ করতে কেন্দ্র পিছপা হবে না বলে চিঠিতে জানিয়ে দেওয়া হয়েছে। লিখিত ভাবে নিজের বক্তব্য জানাতে পারেন আলাপন। অথবা আত্মপক্ষ সমর্থনে সশরীরে উপস্থিত হয়েও নিজের বক্তব্য জানাতে পারেন তিনি।  না হলে অল ইন্ডিয়া সার্ভিসেস-এর ৮ এবং ৬ নম্বর বিধি অনুযায়ী তাঁর বিরুদ্ধে পদক্ষেপ করা হবে বলে লেখা হয়েছে চিঠিতে। ৬ নম্বর বিধি অনুযায়ী, গুরুতর অপরাধের ক্ষেত্রে কোনও আমলার বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ করা হলে মৃত্যুর পর তাঁর পরিবার-পরিজনরা সরকারি সুবিধা থেকে বঞ্চিত হন।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন