বিজ্ঞাপন

আমপানের জন্য কেন্দ্রের বরাদ্দ আরও ২৭০০ কোটি, খুশি নয় রাজ্য

আমপানের জন্য কেন্দ্রের বরাদ্দ অর্থ নিয়ে সাময়িকভাবে ক্ষোভ তৈরি হলেও এবার সন্তুষ্ট করতে মাঠে নামল তারা। ২ হাজার ৭০০ কোটি টাকা ঘোষণা করল কেন্দ্রে।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: আমপানের জন্য কেন্দ্রের বরাদ্দ অর্থ নিয়ে সাময়িকভাবে ক্ষোভ তৈরি হলেও এবার সন্তুষ্ট করতে মাঠে নামল তারা। আমপান বিধ্বস্ত বাংলা পরিদর্শনে এসে ১ হাজার কোটি টাকা অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছিলেন তিনি। যা নিয়ে প্রশ্ন তুলেছিল রাজ্য সরকার। আমপানকে ন্যাশনাল ডিজাস্টার বলেও ঘোষণা করা হয়নি। তবে ভোটের আগে রাজ্যের মানুষকে সন্তুষ্ট করতে শুক্রবার আরও ২ হাজার ৭০০ কোটি টাকা ঘোষণা করল কেন্দ্রে।

শুধু পশ্চিমবঙ্গ নয় প্রাকৃতিক দূযোর্গের কারণে  আরও পাঁচটি রাজ্যের জন্য অনুদান ঘোষণা করল স্বরাষ্ট্রমন্ত্রী অমিথ শাহের নেতৃত্বাধীন কমিটি। যার পরিমান ৪ হাজার ৩৮১ কোটি টাকা। যদিও রাজ্য খুশি নয় এই অনুদানে। রাজ্যের মত, আমপানে যে ধ্বংস ও ক্ষতি হয়েছে তার সামনে এই মূল্য খুবই সামান্য।

যদিও ভদ্রতা করে কেন্দ্রকে ধন্যবাদও জানিয়েছে রাজ্য। দু’বারের টাকা যোগ করলে আমপানের জন্য মোট ৩ হাজার ৭০৭ কোটি টাকার অনুদান এল রাজ্যে। সামনে নির্বাচন আর তা মাথায় রেখেই রাজ্যকে দ্বিতীয় দফার সাহায্য পাঠা‌লো কেন্দ্র।

বাকি যে রাজ্যগুলোকে অনুদান দেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে ওড়িশাও। যে রাজ্য বাংলার পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয়েছিল আমপানে। প্রথম দফায় ওড়িশাকে ৫০০ কোটি টাকার অনুদান দেওয়া হয়েছিল। তার সঙ্গে এই পর্যায়ে যুক্ত হল ১২৩.২৩ কোটি টাকা।

এ ছাড়া কেন্দ্রের তরফে সাহায্য করা হয়েছে মহারাষ্ট্র, কর্ণাটক, মধ্যপ্রদেশ ও সিকিমকে।

আগামী বছরই পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন। নিন্দুকেরা বলছেন, লক্ষ্য আসলে ভোট। তবে আমপানে রাজ্যে যা ক্ষতি হয়েছে তার হিসেব করলে এই টাকা কিছুই নয় বলে মনে করা হচ্ছে শাসক দলের পক্ষ থেকে। জমির পর জমির ফসল নষ্ট হয়ে গিয়েছে, কিলোমিটারের পর কিলোমিটার রাস্তা ভেঙে গিয়েছে, ভেঙে গিয়েছে পানীয় জল, বিদ্যুতের মতো ব্যবস্থা। সঙ্গে মাটিতে মিশে গিয়েছে লক্ষ লক্ষ বাড়ি।

কলকাতা শহরসহ দুই ২৪ পরগনা বিস্তির্ণ এলাকা সেদিন দেখেছিল ঝড়ের তান্ডব। যার গতিবেগ ছিল প্রায় ১৮৫ কিলোমিটার। তার মধ্যে সব থেকে বেশি ক্ষতি হয়েছে সুন্দরবনের।

(বাংলার আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on November 14, 2020 2:16 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন