বিজ্ঞাপন

Ankita Agarwal সিভিল সার্ভিসে দ্বিতীয়, কলকাতার কৃতী কন্যা

Ankita Agarwal সিভিল সার্ভিসে সারা দেশের মধ্যে দ্বিতীয় হয়েছেন। সোমবারই সর্বভারতীয় সিভিল সার্ভিসের ফল প্রকাশিত হয়েছে। ওই তালিকায় প্রথম চারটি নাম, চার মহিলার।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: Ankita Agarwal সিভিল সার্ভিসে সারা দেশের মধ্যে দ্বিতীয় হয়েছেন। সোমবারই সর্বভারতীয় সিভিল সার্ভিসের ফল প্রকাশিত হয়েছে। ওই তালিকায় প্রথম চারটি নাম, চার মহিলার। তার মধ্যে দ্বিতীয় নামটি অঙ্কিতা আগরওয়ালের। তিনি কলকাতার কৃতী কন্যা। স্কুলজীবন কেটেছে কলকাতায়। তার পর দিল্লির কলেজ থেকে স্নাতক। বর্তমানে ভারতীয় রাজস্ব সার্ভিসে ট্রেনিং করছেন অঙ্কিতা। তার মধ্যেই সিভিল সার্ভিসে সাফল্য।

২০২১ সালের সিভিস সার্ভিস পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে সোমবার। এ বারের সিভি‌ল সার্ভিস পরীক্ষায় প্রথম হয়েছেন শ্রুতি শর্মা। তাঁর বাড়ি উত্তরপ্রদেশে। তার পরের নামটিই অঙ্কিতার। অঙ্কিতার বাড়ি কলকাতার লেকটাউনে। এই শহরেই তাঁর বাবা, মা এবং দাদা থাকেন। কিন্তু পড়াশোনার জন্য দিল্লিতে থাকেন অঙ্কিতা। সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হবেন ভেবেছিলেন। কিন্তু তালিকায় নিজের নাম ২ নম্বরে দেখে কার্যত চমকে গিয়েছেন অঙ্কিতা।

অঙ্কিতা বর্তমানে ফরিদাবাদে ট্রেনিং নিচ্ছেন রাজস্ব সার্ভিসের চাকরির। স্কুলের পড়াশোনা কলকাতায়। তার পর দিল্লি বিশ্ববিদ্যালয়ের সেন্ট স্টিফেন্স কলেজ থেকে অর্থনীতির স্নাতক। সেই সময় একটি কর্পোরেট সংস্থায় কাজ করতেন অঙ্কিতা। নিজে পড়াশোনা করার পাশাপাশি করতেন কোচিং ক্লাসও। এ দিন সাফল্য মেলার পর অঙ্কিতা বলেন, ‘‘আমার লক্ষ্য একেবারেই ঠিক ছিল। তাই আর স্নাতকোত্তরে আর ভর্তি হইনি। সরাসরি ২০১৯ সালে সিভিল সার্ভিস পরীক্ষা দিই। তাতে রেভিনিউ সার্ভিসের চাকরি পাই। কিন্তু আমার গোল ছিল অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিসে যোগ দেওয়া। সেই কারণে ফের ২০২১ সালে আবার পরীক্ষা দিই।’’ এ বার নিয়ে মোট তিন বার সিভিল সার্ভিস পরীক্ষা দিয়েছেন অঙ্কিতা।

নিজে প্রস্তুতি নেওয়ার পাশাপাশি কোচিং ক্লাসও করেছেন অঙ্কিতা। তিনি বলেন, ‘‘লাফল্যের একমাত্র চাবিকাঠি মন দিয়ে পড়াশোনা করা। আমি কারেন্ট অ্যাফেয়ার্সের জন্য নিয়মিত খবরের কাগজ এবং ম্যাগাজিন পড়তাম।’’ অঙ্কিতা ঐচ্ছিক বিষয় হিসাবে নিয়েছিলেন রাষ্ট্রবিজ্ঞান এবং আন্তর্জাতিক সম্পর্ক। নিয়মিত অধ্যাবশয় এবং কঠোর পরিশ্রম— এই দুইই তাঁকে সাফল্য এনে দিয়েছেন বলে মনে করেন অঙ্কিতা।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle

0
0

This post was last modified on May 31, 2022 11:45 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন