বিজ্ঞাপন

পৃথিবী আবার শান্ত হবে, শান্ত না হলেও ভোটের গরম কাটিয়ে ঠান্ডা হল বাংলা

পৃথিবী আবার শান্ত হবে—গেয়েছিলেন নচিকেতা চক্রবর্তী। ‘‘একদিন ঝড় থেমে যাবে, পৃথিবী আবার শান্ত হবে।’’ এই গানের প্রেক্ষাপট, অন্তর্নিহিত মানে যাই হোক না কেন।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ব্যুরো: পৃথিবী আবার শান্ত হবে —গেয়েছিলেন নচিকেতা চক্রবর্তী। ‘‘একদিন ঝড় থেমে যাবে, পৃথিবী আবার শান্ত হবে।’’ এই গানের প্রেক্ষাপট, অন্তর্নিহিত মানে যাই হোক না কেন, বাংলার ভোট পর্ব শেষে যেভাবে সত্যিই প্রকৃতি বদলে গেল তাতে এই দুটো লাইন ছাড়া আর কিছুই মনে আসছে না এই মুহূর্তে। সোমবার সন্ধের পর থেকেই ঝোড়ো হাওয়া সঙ্গে কয়েক পশলা বৃষ্টিতেই ভ্যাপসা গরম কাটিয়ে অনেকটাই স্বস্তি পেয়েছে কলকাতা এবং জেলা। বাংলা ঠান্ডা হয়েছে, এক ঝড় থেমে অন্য ঝড় উঠেছে যা স্বস্তির ক্ষতির নয়।

পূর্বাভাস ছিলই। গণনার দিন ২ মে থেকেই বাংলা জুড়ে শুরু হবে ঝড়-বৃষ্টি। কিন্তু ভোটের ফলের যে তাণ্ডব সেদিন বাংলায় চলছিল তাতে প্রকৃতিও ডানা মেলতে পারেনি। ৩ মে থেকেই পূর্বাভাসের মান রেখে প্রকৃতির কাজ শুরু। ভোর রাতের দিকে প্রবল বৃষ্টি আর মঙ্গলবার সকাল থেকেই আকাশের মুখ ভার। যদিও বেলা গড়াতেই মেঘের চাদর সরিয়ে সূর্যিমামা উঁকি-ঝুঁকি দিলেন, তাতে তাপমাত্রাও কিছুটা বাড়ল।

আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে মঙ্গলবার শহর, শহরতলী ও জেলাগুলো বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। এদিন সারাদিনই অল্পবিস্তর বৃষ্টির আনোগোনা থাকবে বাংলা জুড়ে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার যে ঝোড়ো হাওয়া কলকাতার উপর দিয়ে বয়ে গিয়েছিল, তার গতিবেগ ছিল ঘণ্টার ৬২ কিলোমিটার। যদিও তার স্থায়ীত্ব ছিল মাত্র দু’মিনিট। তাতেই খবর পাওয়া যাচ্ছে কোথাও কোথাও ভেঙে পড়েছে গাছ।

যা খবর আগামী ৪৮ ঘণ্টা আপনি খিচুরি খাওয়ার পরিকল্পনা করতেই পারেন কারণ চলবে কালবৈশাখী আর বৃষ্টি কখনও ভারী তো কখনও হালকা। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে এদিনও ঝড়ের পূর্বাভাস রয়েছে। চলবে ৫০-৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। মঙ্গলবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২.৩ ডিগ্রি সেলসিয়াস। জেলাগুলিতে আরও একটু কম হবে স্বাভাবিকভাবেই। বিশেষ করে উত্তরের জেলাগুলিতে।

দার্জিলিংয়ের আশপাশের এলাকাও সকাল থেকেই মেঘাচ্ছন্ন। তাপমাত্রার পারদও নেমেছে বেশ খানিকটা। ১৪-১৭-র মধ্যে আনাগোনা করছে। বৃষ্টিও হয়েছে ছিটেফোটা। এদিনও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বুধবার আবার কিছুটা বাড়বে তাপমাত্রা। যদিও বুধবার পর্যন্ত চলবে ঝড়-বৃষ্টির এই খেলা।

ওড়িশায় প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যেকারণে সেখানকার মানুষদের সতর্ক থাকতে বলা হয়েছে। এদিকে উত্তরপ্রদেশ থেকে অসম-এর মধ্যে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়া ও বঙ্গোপসাগরের জলীয় বাষ্প মিলেই এই আবহাওয়ার পরিবর্তন বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। কোভিড পরিস্থিতিতে এমনিতে অনেকেই গৃহবন্দি, কোথাও যাওয়ার নেই, কিছু করার নেই।  এই অবস্থায় প্রকৃতির এই বদলই না হয় উপভোগ করা যাক। বাংলা ঠান্ডা হয়েছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন