বিজ্ঞাপন

সোমবার ভারত বন‌্ধ, এ রাজ্যে গাড়ি ভাঙচুর হলে ক্ষতিপূরণ দেবে সরকার

সোমবার ভারত বন‌্‌ধ, ডেকেছে কংগ্রেস। একই দিনে বামেদের প্রতিবাদ হরতাল। ইস্যু একটাই, পেট্রল, ডিজেল ও রান্নার গ্যাসের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি।
বিজ্ঞাপন

সোমবার ভারত বন‌্‌ধ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: সোমবার ভারত বন‌্‌ধ, ডেকেছে কংগ্রেস। একই দিনে বামেদের প্রতিবাদ হরতাল। ইস্যু একটাই, পেট্রল, ডিজেল ও রান্নার গ্যাসের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি। তারই প্রতিবাদে আগামী ১০ সেপ্টেম্বর সোমবার ভারত বন‌্ধ ডেকেছে তারা। কিন্তু কংগ্রেসের ডাকা ভারত বন্‌ধ এবং বামেদের প্রতিবাদ হরতালকে সমর্থন করছে না তৃণমূল। রাজ্যকে সচল রাখতে প্রশাসনিক ভাবে যাবতীয় উদ্যোগ নেওয়া হচ্ছে দলের তরফে। পাশাপাশি ওই দিন পথে নেমে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে প্রতিবাদও জানাবে তৃণমূল।

শনিবার আরও এক ধাপ এগিয়ে রাজ্য সরকার জানিয়ে দিয়েছে, বন‌্ধ বা হরতালে গাড়ি ভাঙচুর হলে তার জন্য প্রয়োজনীয় ক্ষতিপূরণ দেবে তারা। থানায় গিয়ে জেনারেল ডায়েরি বা এফআইআর করে সেই নথি নিয়ে পরিবহণ দফতরে জমা দিলেই ৭২ ঘণ্টার মধ্যেই ক্ষতিপূরণ মিলবে। সর্বোচ্চ ৭৫ হাজার টাকা ক্ষতিপূরণ পাওয়া যাবে বলে পরিবহণ দফতর সূত্রে জানানো হয়েছে।

এর আগে শুক্রবার তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন, কংগ্রেস-সহ বামেরা যে ধর্মঘট ডেকেছে, তার বিষয়গুলিকে তৃণমূল সমর্থন করে। কিন্তু কর্মনাশা ধর্মঘট পালন করতে দেবে না তারা। কলকাতায় সে দিন মৌলালি থেকে ডোরিনা ক্রসিং পর্যন্ত মিছিল করবে তৃণমূল। জেলায় জেলায় মিছিল ও সভাও হবে বলে জানিয়েছিলেন পার্থ। কিন্তু যে বিষয়গুলিকে সামনে নিয়ে এসে এই বন্‌ধ-এর ডাক দেওয়া হয়েছে, সেই একই বিষয়ে তো তৃণমূলও কেন্দ্রের বিরোধী। তা হলে ধর্মঘটকে সমর্থন নয় কেন? তৃণমূলের যুক্তি, বন্‌ধ তাদের দল সমর্থন করে না। সেটা তাদের ঘোষিত অবস্থান।

রেল অবরোধ সোদপুরে, ট্রেন বাতিলের মধ্যে বিড়ম্বনা বাড়ল আরও

এর আগেও রাজ্যে যে যখন বন‌্ধ ডেকেছে, তৃণমূল সরকার প্রত্যেক বারই তার বিরোধিতা করেছে। এমনকি, রাজ্য সরকারি কর্মচারীদের অপিসে আসতে কার্যত বাধ্য করা হয়েছে। জারি করা হয়েছে নির্দেশিকাও। অন্যান্য বারের মতো এ বারও সেই নির্দেশিকা জারি করেছে অর্থ দফতর। জানিয়ে দেওয়া হয়েছে, ১০ তারিখ অর্ধদিবস বা পূর্ণদিবস— কোনও ক্যাজুয়াল লিভই মঞ্জুর হবে না। নির্দিষ্ট কিছু কারণে যাঁরা আগে থেকে ছুটিতে আছেন বা নির্দেশিকায় বলে দেওয়া কয়েকটি কারণে যাঁরা অনুপস্থিত থাকবেন, তাঁদের শুধু ছুটি মঞ্জুর হবে। গাড়ি চলছিল না, তাই অফিস আসা সম্ভব হয়নি, এই কারণ গ্রাহ্য হবে না।

কংগ্রেসের ধর্মঘটকে সমর্থন না করেই পৃথক ভাবে হরতালের ডাক দিয়েছে সব বামপন্থী দলগুলি। কিন্তু, বামফ্রন্টের শরিক হওয়া সত্ত্বেও ফরোয়ার্ড ব্লক এই হরতালে নেই বলেই জানিয়ে দিয়েছে।

0
0

This post was last modified on September 8, 2018 8:06 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন