বিজ্ঞাপন

পরিবেশবান্ধব বাজি বিক্রি ও ফাটানো হচ্ছে কি? নিশ্চিত করতে হবে রাজ্যকেই

পরিবেশবান্ধব বাজি বিক্রি ও ফাটানো হচ্ছে কি না তা নিশ্চিত করতে হবে রাজ্য সরকারকেই। বুধবার এমনটাই নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: পরিবেশবান্ধব বাজি বিক্রি ও ফাটানো হচ্ছে কি না তা নিশ্চিত করতে হবে রাজ্যকেই। বুধবার এমনই নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট।

আদালত জানিয়েছে, যে সব বাজি বিক্রি করা হবে তাতে কিউআর কোড এবং ন্যাশনাল এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট (নিরি)-এর অনুমতি আছে কি না তা-ও নিশ্চিত করতে হবে রাজ্যকে। শুধু তাই নয়, জনবহুল জায়গা, হাসপাতালের সামনে কোনও বাজি পোড়ানো যাবে না বলেও জানিয়েছে আদালত। ছ’সপ্তাহ পরে মামলাটির ফের শুনানি হবে। তখন দেখা হবে, আদালতের নির্দেশ মেনে কাজ হয়েছে কি না।

গত ২৯ অক্টোবর কলকাতা হাই কোর্টের নির্দেশ ছিল, কালীপুজো বা দীপাবলিতে কোনও বাজি ব্যবহার করা যাবে না। শুধুমাত্র প্রদীপ জ্বালানো যেতে পারে। হাই কোর্টের এই নির্দেশের পরই বাজি ব্যবসায়ীরা চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন।

গত ১ নভেম্বর সুপ্রিম কোর্ট জানায়, বাজি একেবারে নিষিদ্ধ করা যাবে না। পরিবেশবান্ধব বাজি ব্যবহার করা যাবে। তবে রাত ৮ থেকে১০টা পর্যন্ত অর্থাৎ দু’ঘণ্টার জন্য বাজি ফাটানোর অনুমতি দেওয়া হবে।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on November 4, 2021 3:06 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন