বিজ্ঞাপন

ঘূর্ণিঝড় গুলাব আসছে ধেয়ে, তার পিছনেই ধাওয়া করবে অন্য এক ঘূর্ণাবর্ত

ঘূর্ণিঝড় গুলাব আসছে ধেয়ে। সেই ঝড় আছড়ে পড়বে ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশে। ফলে এ রাজ্যে বৃষ্টি হলেও ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: ঘূর্ণিঝড় গুলাব আসছে ধেয়ে। তবে সেই ঝড় আছড়ে পড়বে ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশে। ফলে এ রাজ্যে বৃষ্টি হলেও ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। তবে এই ঘূর্ণিঝড়ের পিছনেই একটি ঘূর্ণাবর্ত রয়েছে। সেটি নিম্নচাপ হিসাবে আছড়ে পড়বে এ রাজ্যে। তার প্রভাবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় প্রবল বৃষ্টি হবে বলে পূর্বাভাসে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

শনিবার আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশচন্দ্র দাস জানিয়েছেন, এই মুহূর্তে বঙ্গোপসাগরে যে নিম্নচাপটি ঘনীভূত হয়েছে তার নাম গুলাব। ঘূর্ণিঝড় গুলাব রবিবার ওড়িশার দক্ষিণে ব্রহ্মপুর এবং অন্ধ্রপ্রদেশের উত্তরে বিশাখাপত্তনমের মাঝামাঝি বরাবর কলিঙ্গপত্তনমের উপর দিয়ে স্থলভাগ অতিক্রম করবে। তার প্রভাবে ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ উপকূলে ভারী থেকে অতি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে গুলাবের সরাসরি প্রভাব এ রাজ্যে পড়বে না। ঘূর্ণিঝড়ের ঝাপটায় পূর্ব মেদিনীপুরের বেশ কিছু জায়গায় রবিবার বৃষ্টি হতে পারে।

ঘূর্ণিঝড় গুলাবের প্রভাব এ রাজ্যে তেমন ভাবে না পড়লেও, তার পিছনে থাকা আর এক ঘূর্ণাবর্ত বেশ ভোগাবে বাংলাকে। তার জেরে মঙ্গল ও বুধবার প্রবল বৃষ্টি হবে। সোমবার উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে ওই ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। ওই দিনই সেটি নিজের শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হবে বলে জানানো হয়েছে। মঙ্গলবার ওই নিম্নচাপটি বাংলার উপকূলে এসে পৌঁছবে। তার প্রভাবেই মঙ্গল-বুধ— দু’দিন কলকাতা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, বাঁকুড়া, পুরুলিয়া এবং ঝাড়গ্রাম-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। একই সঙ্গে উপকূল ঘেঁষা জেলাগুলিতে প্রতি ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে ঝড় বইতে পারে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে সেই ঝোড়ো হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার।

আবহাওয়া দফতরের পূর্বাভাস, শহর কলকাতায় মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে থাকবে। ওই দিন শহরে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুধু কলকাতা নয় ওই দিন থেকে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, বাঁকুড়া, পুরুলিয়া এবং ঝাড়গ্রাম-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ভারী বৃষ্টি হবে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on September 26, 2021 3:47 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন