বিজ্ঞাপন

খরা কাটল ইলিশের, ৮০০ থেকে ১৮০০, নানা দামে নানা মাপে রুপোলি শস্য

খরা কাটল ইলিশের, বাজারে নানা দামে এবং নানা মাপের রুপোলি শস্য মিলছে। ওজন অনুযায়ী দাম। ৫০০ গ্রাম থেকে দেড় কিলো সাইজের ইলিশ মিলছে বাজারে।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ব্যুরো: খরা কাটল ইলিশের, বাজারে নানা দামে এবং নানা মাপের রুপোলি শস্য মিলছে। ওজন অনুযায়ী দাম। ৫০০ গ্রাম থেকে দেড় কিলো সাইজের ইলিশ মিলছে বাজারে। দামও পড়ছে কেজি প্রতি ৮০০ থেকে ১ হাজার ৮০০ টাকা। তবে, দাম বেশি হলেও বাজারে কিন্তু ক্রেতার কমতি নেই।

মরসুমের প্রায় তিন মাস পরে ইলিশের খরা এই প্রথম কিছুটা কাটল বলে মনে করছেন মৎস্যজীবীরা। প্রথম দিকে মৎস্যজীবীরা মাছ ধরতে গিয়ে প্রায় খালি হাতে ফিরেছিলেন। গত কিছু মাস ধরে সমুদ্র থেকে ট্রলার ফিরতে শুরু করেছে। তাতে অন্য মাছ জালে ধরা পড়লেও, ধরা দেয়নি ইলিশ। তা নিয়ে চিন্তিত ছিল মৎস্যজীবীরা। কিন্তু গত কয়েক দিন ধরে ইলিশ মাছ মিলছে। মৎস্যজীবীদের জালে ধরা পড়েছে ইলিশ। টন টন ইলিশ আছে এ বার ট্রলারে।


বাংলার আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে

১৫ জুন থেকে ইলিশের মরসুম শুরু হয়েছে। তার পর থেকে সুন্দরবনের কাকদ্বীপ এলাকার বিভিন্ন ঘাট থেকে প্রায় ৫ হাজার ট্রলার ইলিশের খোঁজে গভীর সমুদ্রে পাড়ি দেয়। প্রায় তিন মাস ধরে প্রতিনিয়ত ট্রলার সমুদ্রে গিয়ে সামান্য কিছু মাছ নিয়ে ফিরছিল। ভাল ও বেশি পরিমাণে ইলিশ উঠছে না দেখে কিছু ট্রলার সমুদ্রে যাওয়া বন্ধ করে দিয়েছিল। মাসের মাঝামাঝি থেকে প্রাকৃতিক দুর্যোগ শুরু হওয়ায় টানা প্রায় ১৫ দিন মাছ ধরা বন্ধও ছিল। ২৮ অগস্ট থেকে আবহাওয়া দফতরের সবুজ সঙ্কেত পেয়ে একে একে ট্রলার ফের গভীর সমুদ্রে যায়। এখন তারা ফিরতে শুরু করেছে।

এখন দিনে ১৫০-২০০ ট্রলার ফিরছে। এক এক দিন মাছ উঠছে ৪০-৪৫ টন। যা এ বছরের সেরা বলে মনে করছেন মৎস্যজীবীরা। তা ছাড়া, সমুদ্রে ভাল আবহাওয়া থাকার জন্য বেশ কয়েক দিন ধরে মাছ ধরতে পারছেন মৎস্যজীবীরা। খরা কাটল ইলিশের, এক থেকে দেড় কেজির ইলিশও ধরা পড়ছে বলে জানিয়েছেন মৎস্যজীবীরা।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on September 6, 2020 6:08 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন