বিজ্ঞাপন

কোভিড পরবর্তী সময়ে কলকাতা মেট্রো যাত্রা শুরু করল, কেমন ছিল প্রথম দিন

কোভিড পরবর্তী সময়ে কলকাতা মেট্রো (Kolkata Metro Resumed Service) নতুন করে যাত্রা শুরু করে দিল সোমবার থেকে। রবিবার পরীক্ষামূলকভাবে শুধুমাত্র নিট পরীক্ষার্থীদের জন্যই চলেছিল।
বিজ্ঞাপন

ছবি কলকাতা মেট্রোর টুইট ভিডিও থেকে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ব্যুরো: কোভিড পরবর্তী সময়ে কলকাতা মেট্রো নতুন করে যাত্রা শুরু করে দিল সোমবার থেকে। রবিবার পরীক্ষামূলকভাবে শুরু হলেও তা ব্যবহার করতে পেরেছিলেন শুধুমাত্র নিট পরীক্ষার্থীরা। সোমবার থেকে সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হল কলকাতা মেট্রোর দরজা। যদিও নিয়মের বেরাজাল তো ছিলই।

তবে ভিড় সামলাতে হিমশিম খেতে হবে বলে যে চিন্তাভাবনা চলছিল তা এদিনের যাত্রী সংখ্যার জন্য প্রয়োজন হয়নি। এতটাই কম ছিল যাত্রী সংখ্যা যে সোশ্যাল ডিস্ট্যান্সিং বা বাড়তি সতর্কতা কোনওটারই প্রয়োজন হয়নি প্রথম দিনের মেট্রোতে।

যদিও সময়ের সঙ্গে সঙ্গে যে ভিড় বাড়বে তা নিয়ে কোনও সংশয় নেই। মানুষের আবার নতুন করে মেট্রোর সঙ্গে সম্পর্ক স্থাপন করতে কিছুটা সময় লাগবে। তার মধ্যে করোনা আতঙ্কও রয়েছে। কাটা যাবে না টোকেন। অন লাইনে কাজ রিচার্জ করতে হবে, এই সব নানা ঝক্কির জন্যই আপাতত কিছুটা ভিড় কম বলে মনে করা হচ্ছে।

তবে মেট্রো কর্তৃপক্ষের হিসেব অনুযায়ী সকাল আটটা থেকে দুপুর দুটো পর্যন্ত নোয়াপাড়া থেকে কবি সুভাষের মধ্যে সাড়ে ন’হাজার যাত্রী প্রায় যাতায়াত করেছে। শেষ পর্যন্ত সেটা যে অনেকটাই বাড়বে সেটাই স্বাভাবিক। ইস্ট-ওয়েস্ট মেট্রোর অবস্থা অবশ্য খুবই খারাপ। এই সময়ে মাত্র ৫০ জন যাত্রী যাতায়াত করেছেন। এদিন সারাদিন ধরেই ১৫ মিনিট অন্তর মেট্রো চলে।

মানুষ আসলে ই-পাস বা এই পুরো টেকনোলজিটি বুঝতে ব্যস্ত আপাতত। কারণ মেট্রো রেলের অ্যাপের হিসেব বলছে রবিবার থেকে সেখানে কম করে ৪৫ হাজার লগ-ইন হয়েছে। ই-পাস বুক করার ভিডিও দেখে মানুষ পুরো বিষয়টির সঙ্গে ধাতস্ত হতে চাইছে।

এদিন সব স্টেশনে ছিল চোখে পড়ার মতো নিরাপত্তা ব্যবস্থা। কোভিড-১৯ পরবর্তী সময়ের সব নিয়ম মেনেই যাত্রীদের ভিতরে ঢুকতে দেওয়া হয়েছে। ভিতরেও সামাজিক দুরত্ব যাতে বিঘ্নিত না হয় সেদিকে নজর রেখেছিলেন রক্ষীরা। মানুষও তাতে সাহায্য করেছে।

দেশ জুড়ে মেট্রো চালু করার অনুমতি দিয়ে দিয়েছিল কেন্দ্র সরকার। তাদের নির্দেশ অনুসারে ৭ সেপ্টেম্বর থেকেই মেট্রো চালু করতে পারত যে কোনও রাজ্য। সেই মতো দিল্লি মেট্রো চালু হয়ে গিয়েছিল ৭ সেপ্টেম্বর থেকেই। পশ্চিমবঙ্গ বেশ খানিকটা সময় নিল যাতে কোনও সংশয় না থাকে।

(বাংলার আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন