বিজ্ঞাপন

কলকাতা পুরভোট-এর দিন ঘোষণা, আটকে গেল হাওড়ার ভোট

কলকাতা পুরভোট শেষ পর্যন্ত হচ্ছে। বৃহস্পতিবার তার দিনক্ষণ ঘোষণা করে দিল নির্বাচন কমিশন। বিজ্ঞপ্তি জারি করে করে জানানো হল, আগামী ১৯ ডিসেম্বর হবে কলকাতার পুরভোট।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ব্যুরো: কলকাতা পুরভোট শেষ পর্যন্ত হচ্ছে। বৃহস্পতিবার তার দিনক্ষণঘোষণা করে দিল নির্বাচন কমিশন। এদিন বিজ্ঞপ্তি জারি করে নির্বাচন কমিশন জানিয়ে দেয়, আগামী ১৯ ডিসেম্বর হবে কলকাতার পুরভোট। গননা ২১ ডিসেম্বর। কিন্তু কলকাতার পুরভোট নিশ্চিত হয়ে গেলেও হাওড়ার ভোট আপাতত হচ্ছে না। হাওড়া ও বালি পুরসভা আলাদা হতে চেয়ে যে বিল গিয়েছিল রাজ্যপালের কাছে তাতে তিনি সই করেননি। যার ফলে হাওড়া পুরভোটের দিন ঘোষণা করা গেল না এদিন। কবে হবে তাও এখনও নিশ্চিত নয়।

নির্বাচন কমিশনের বিজ্ঞপ্তিতে এদিন থেকেই মনোনয়ন জমা দেওয়ার প্রক্রিয়া শুরু করার কথা বলা হয়েছে। ১ ডিসেম্বর মনোনয়নের শেষ দিন। ২ ডিসেম্বর স্ক্রুটিনি। কলকাতায় এবার ১৪৪টি ওয়ার্ডে ভোট। বিধানসভা নির্বাচনে বড় সাফল্যের পর পুরভোট নিয়ে অনেকটাই নিশ্চিন্ত তৃণমূল কংগ্রেস। তবে এখানে এবার উঠেপড়ে নামছে বিজেপি। চিন্তাভাবনা করেই প্রার্থী নির্বাচন করার পথে হাঁটতে চলেছে। ইতিমধ্যেই বিজেপির হয়ে পুরভোটে লড়তে চেয়ে শ’য়ে শ’য়ে আবেদনপত্র জমা পড়েছে। সেখান থেকেই সব বিচার করে বেছে নেওয়া হবে প্রার্থী।

তবে বিধানসভা ভোটের অভিজ্ঞতা নিয়ে আর তারকা প্রার্থীর পথে হাঁটবে না ভারতীয় জনতা পার্টি। এদিকে রাজ্যের তরফে এক সঙ্গে রাজ্যের সব পুরসভায় ভোট চেয়েছিল বিজেপি। সেই দাবিতে কলকাতা হাইকোর্টেরও দ্বারস্থ হয়েছিল তারা। আগামী সোমবার সেই মামলার শুনানি রয়েছে আবার। তার মধ্যেই জারি করা হল ভোটের বিজ্ঞপ্তি হাইকোর্টের অনুমতিতেই।

এদিকে ২০২০-তে কোভিডের কারণে পুরভোট করা সম্ভব হয়নি। সেই সময় থেকে রাজ্যের ১১২টি পুরসভার ভোট বকেয়া রয়েছে। তার মধ্যে কলকাতা পুরনিগমও রয়েছে। ১৯ ডিসেম্বর কলকাতায় ভোট করার আর্জি জানিয়েছিল রাজ্য সরকার। এদিন তাতেই স্বীকৃতি দিল নির্বাচন কমিশন। এদিন দুপুর ১টায় সাংবাদিক সম্মেলন করবে নির্বাচন কমিশন। বেধে দেওয়া হবে আদর্শ আচরণ বিধি। হাওড়ার ভোট এখন নির্ভর করছে রাজ্যপাল জগদীপ ধনখড়ের একটা সইয়ের উপর।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on November 25, 2021 12:26 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন