বিজ্ঞাপন

মাধ্যমিক ২০২১-এ পাশ ১০০ শতাংশ, হয়ে গেল পরীক্ষা ছাড়াই ফলপ্রকাশ

মাধ্যমিক ২০২১-এ পাশ ১০০ শতাংশ এবার তাও আবার পরীক্ষা না দিয়েই। কোভিড বদলে দিয়েছে মানুষের, সমাজের সব নিয়ম-কানুন। তবে ১০০ শতাংশ পাশের হার নজিরবিহীন।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ব্যুরো: মাধ্যমিক ২০২১-এ পাশ ১০০ শতাংশ এবার তাও আবার পরীক্ষা না দিয়েই। কোভিড বদলে দিয়েছে মানুষের, সমাজের সব নিয়ম-কানুন। তবে ১০০ শতাংশ পাশের হার নজিরবিহীন। আগেই জানিয়ে দেওয়া হয়েছিল কীভাবে মাধ্যমিকের নম্বর দেওয়া হবে ছাত্রছাত্রীদের। তা কারও পছন্দ না হলে তাদের জন্য ছিল দ্বিতীয় বিকল্পও। এমনকী সাধারণ মানুষ থেকে, অভিভাবক, সমাজের বিশিষ্টদের মতামতের ভিত্তিতেই স্বাভাবিক নিয়মে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত বাতিল করে রাজ্য সরকার। এদিন সেই সেই মাধ্যমিকের ফল ঘোষণা হল।

মঙ্গলবার সকাল ৯টায় সাংবাদিক সম্মেলন করে ফল ঘোষণা করেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যণময় গঙ্গোপাধ্যায়। তার পরই সকাল ১০টা থেকে ওয়েবসাইট ও অ্যাপের মাধ্যমে ফল পৌঁছে যায় ছাত্র-ছাত্রীদের কাছে। সবাই পাশ। এদিন থেকেই বিভিন্ন স্কুল থেকে ভর্তির ফর্ম দেওয়াও শুরু হয়ে গিয়েছে। তবে এত ছাত্রছাত্রীকে উচ্চমাধ্যমিক স্তরে কীভাবে জায়গা দেওয়া হবে তাও একটা চিন্তার বিষয়।

এই বছর মোট পরীক্ষার্থী ছিল ১০,৭৯,৭৪৯ জন। সকলেই পাশ করে গিয়েছে। মানে পাশ ১০০ শতাংশ। গত বছর কোভিড পরিস্থিতির মধ্যেই মাধ্যমিকের ফল বেরিয়েছিল কিন্তু ১০০ শতাংশ পাশ ছিল না। সেবার ছিল ৮৬.৩৪ শতাংশ। তার মানে গত বছর যারা পাশ করেনি তারাওও এবছর পাশ করে গিয়েছে। মেধাতালিকা প্রকাশ করা হয়নি। তবে জানা গিয়েছে ৭০০-র মধ্যে ৬৯৭ নম্বর পেয়েছে ৭৯ জন। প্রথম ডিভিশনে পাশ করেছে ৯০ শতাংশ। তার মানে তারা সকলেই ৬০ শতাংশের উপর নম্বর পেয়েছে।

কোভিডের দ্বিতীয় ঢেউয়ে দেশের বিধ্বস্ত অবস্থার পর দেশ জুড়ে বিভিন্ন বোর্ড পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র সরকার। সেই পথে হেঁটেই সিদ্ধান্ত নেয় রাজ্যগুলোও। পশ্চিমবঙ্গও অন্যথা করেনি। কঠিন পরিস্থিতিতে দেশের ভবিষ্যতদের বিপদে মুখে ফেলতে নারাজ বলে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাই মাধ্যমিকের ফল তৈরি হল নবম শ্রেনীর ফাইনালের ৫০ শতাংশ ও দশম শ্রেনীর ইন্টারনালের ৫০ শতাংশ নম্বেরর উপর ভিত্তি করে। তাতে সবাই পাশ।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on July 20, 2021 11:59 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন