বিজ্ঞাপন

মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের মূল্যায়ম পদ্ধতি ঘোষণা, ব্যবহার ৫০-৫০ ফর্মূলা

মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের মূল্যায়ন পদ্ধতি শুক্রবার জানিয়ে দেওয়া হল। মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ যৌথ সাংবাদিক সম্মেলন করে জানাল।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ব্যুরো:  মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের মূল্যায়ন পদ্ধতি শুক্রবার জানিয়ে দেওয়া হল। মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ যৌথ সাংবাদিক সম্মেলন করে তাদের মূল্যায়নের পদ্ধতি জানিয়েছে। তবে যাদের মূল্যায়ন পছন্দ হবে না তারা পরবর্তী সময়ে পরীক্ষায় বসতে পারবে। কিন্তু তার জন্য অপেক্ষা করতে হবে কখন আবার পরীক্ষা করানোর মতো পরিস্থিতি তৈরি হবে। ২০২১ মাধ্যমিকের ক্ষেত্রে মূল্যায়ন হবে নবম শ্রেণির ফাইনাল ও দশম শ্রেণির টেস্টের নম্বরের উপর নির্ভর করে।

উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে অবশ্য বিষয়টা কিছুটা জটিল। সেক্ষেত্রে জুড়ে যাবে ২০১৯ মাধ্যমিকের ফলও। সেখানে দেখা হবে সেই মাধ্যমিকের যে চার বিষয়ে সব থেকে বেশি নম্বর পেয়েছে তার ৪০ শতাংশ এবং ২০২০-র একাদশ ক্লাসের ফাইনালের প্রাপ্ত নম্বরের ৬০ শতাংশ। যারা পরবর্তী সময়ে মূল্যায়নে সন্তুষ্ট না হয়ে লিখিত পরীক্ষায় বসবে তাদের সেখানে প্রাপ্য নম্বরই গন্য করা হবে।

একদিন আগেই কেন্দ্র সরকারো সিবিএসি মূল্যায়নের পদ্ধতি ঘোষণা করেছে। একটা সময় মনে করা হয়েছিল এই বছর মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা করা হবে। সেই মতো সময়ও ঘোষণা করে দেওয়া হয়েছিল। পরবর্তী সময়ে রাজ্যের কোভিড পরিস্থিতি দেখে পরীক্ষা না করার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। এবং শেষ পর্যন্ত ছাত্র-ছাত্রী, অভিভাবক, সাধারণ মানুষেরও মতামত জানতে চাওয়া হয়। সব মতামত এবং পরিস্থিতি দেখে পরীক্ষা বাতিলর সিদ্ধান্ত নেওয়া হয়। বাকি ছিল মূল্যায়নের, এদিন সেটাও ঘোষণা করে দেওয়ায় কিছুটা হলে স্বস্বতি পাবে ছাত্র-ছাত্রীরা।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on June 18, 2021 8:39 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন