বিজ্ঞাপন

Mamata Banerjee বললেন, দ্রুত খুলবে প্রাইমারি স্কুল

বৃহস্পতিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ছিল উদ্বাস্তুদের জমির দলিল বিলি। সেই মঞ্চ থেকেই প্রাইমারি স্কুল খোলার কথা জানালেন Mamata Banerjee ।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ব্যুরো: বৃহস্পতিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ছিল উদ্বাস্তুদের জমির দলিল বিলি। সেই মঞ্চ থেকেই প্রাইমারি স্কুল খোলার কথা জানালেন Mamata Banerjee । এদিন এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। ছিলেন আরও অন্যান্য আধিকারিকরা। সেখানেই হাজির হয়েছিলেন মুখ্যমন্ত্রী প্রাইমারি স্কুল খোলা প্রসঙ্গে তিনি বলেন, ‘‘ছোটদের স্কুল খোলার বিষয়ে বানা-চিন্তা চলছে। আপাতত পাড়ায় পাড়ায় স্কুল চলছে।’’ সেখানে তিনি আশঙ্কার কথা জানিয়ে বলেন, ‘‘শোনা যাচ্ছে করোনার আরও একটি স্ট্রেন আসছে। সেটা নিয়ে নিশ্চিত হয়ে তবেই স্কুল খোলা যাবে।’’

প্রাইমারি স্কুল খোলা হলেও ৫০ শতাংশ পড়ুয়া নিয়ে ক্লাস করার কথা ভাবা হচ্ছে বলেও তিনি জানিয়েছেন। এই পরিস্থিতিতে রোটেশনে ক্লাস হতে পারে। তবে ছোটদের নিয়ে কোনও ঝুঁকি নিতে নারাজ তিনি। ইতিমধ্যেই খুলে গিয়েছে হাইস্কুল। অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল খোলার পাশাপাশি কলেজ, বিশ্ববিদ্যালয়, পলিটেকনিকও খুলে দেওয়া হয়েছে।

২০২০-তে প্রথম কোভিড হানা দেয় ভারতে। সেই থেকেই দেশ জুড়ে বন্ধ হয়ে যায় স্কুল। মাঝে বেশ কয়েকবার স্কুল খোলার চেষ্টাওকরা হয় কিন্তু আবারও কোভিড সংক্রমণ বেড়ে যাওয়ায় তা বন্ধ হয়ে যায়। তাই এবার সব কিছু বিবেচনা করেই খোলা হবে স্কুল। তবে দেশের বিভিন্ন অংশে ইতিমধ্যেই খুলতে শুরু করেছে স্কুল। অভিভাবক থেকে গোটা দেশের সাধারণ মানুষ স্কুল খোলার বিষয়ে দাবি জানাতে শুরু করেছিল। তার ফলে দ্রুত হাই স্কুল খুলে দেওয়া হয় সর্বত্র।

ইতিমধ্যেই রাজ্যে প্রাইমারি স্কুল পাড়ায় পাড়ায় করার কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেই মতো বিভিন্ন জায়গায় তা শুরুও হয়েছে। পাশাপাশি চলছে অনলাইন ক্লাসও। টানা দু’বছর অনলাইন ক্লাস করে ছেলে-মেয়েরা অভ্যস্ত হয়ে গিয়েছে। কিন্তু মাঠে বা গাছের তলায় বসে স্কুল করায় কতটা স্বচ্ছ্বন্দ হবে তারা তা নিয়ে সংশয় রয়েই যাচ্ছে। তাই বার বার প্রাইমারি স্কুল খোলার দাবি উঠছে জোড়াল ভাবে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on February 11, 2022 2:09 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন