বিজ্ঞাপন

বাম-কংগ্রেস আসন সমঝোতা বিশ বাঁও জলে, ১১ প্রার্থীর তালিকায় সিলমোহর এআইসিসি-র

বাম-কংগ্রেস ‘জোট’ কি এ রাজ্যে হচ্ছে? বেশ কিছু দিন ধরেই প্রশ্নটা ঘুরছিল রাজনৈতিক মহলে। দু’তরফই দাবি করে আসছিল, বিষয়টি জোট নয়, আসন সমঝোতা।
বিজ্ঞাপন

বাম-কংগ্রেস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: বাম-কংগ্রেস ‘জোট’ কি এ রাজ্যে হচ্ছে? বেশ কিছু দিন ধরেই প্রশ্নটা ঘুরছিল রাজনৈতিক মহলে। দু’তরফই দাবি করে আসছিল, বিষয়টি জোট নয়, আসন সমঝোতা। আর সেই সমঝোতা নিয়েই বাম-কংগ্রেস নিজেদের মতো করে বিভিন্ন স্তরে আলোচনা চালাচ্ছিল। এ সবের মধ্যে রবিবার প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র জানিয়ে দিয়েছিলেন, সমঝোতা হচ্ছে না। তার পরেই সোমবার গভীর রাতে এআইসিসি রাজ্যের ১১টি আসনের প্রার্থী তালিকা ঘোষণা করে দিল।

সোমবার দিল্লিতে কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধীর উপস্থিতিতে দলের কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠক হয়। সেখানে রাজ্যের ১১টি আসনের প্রার্থীদের নাম অনুমোদিত হয়। এ দিন গভীর রাতে সেই তালিকা প্রকাশ করে এআইসিসি। তালিকা অনুযায়ী দার্জিলিঙে শঙ্কর মালাকার, জলপাইগুড়িতে শ্রমিক নেতা মণিকুমার ডার্নার, কোচবিহারে প্রিয়া রায়চৌধুরী, আলিপুরদুয়ারে মোহনলাল বসুমাতা, বালুরঘাটে আব্দুস সাদেক সরকার, রায়গঞ্জে দীপা দাশমুন্সি, উত্তর মালদহে ঈশা খান চৌধুরী, দক্ষিণ মালদহে আবু হাসেম খান চৌধুরী, জঙ্গিপুরে অভিজিৎ মুখোপাধ্যায়, মুর্শিদাবাদে আবু হেনা এবং বহরমপুরে অধীর চৌধুরী কংগ্রেস প্রার্থী হবেন।

ভোটের আরও খবর পড়তে এখানে ক্লিক করুন

এই তালিকা প্রকাশের পর রাজ্যের রাজনৈতিক মহলের একটা বড় অংশ মনে করছে, বাম-কংগ্রেস আসন সমঝোতার গোটা বিষয়টারই সলিল সমাধি হল। কারণ, প্রথম তিন দফা ভোটের সব ক’টি আসনেই প্রার্থী ঠিক করে ফেলেছে কংগ্রেস। প্রদেশ কংগ্রেসের করা সেই তালিকায় সিলমোহর দিয়ে দিয়েছে এআইসিসি-ও। আবার অন্য একটা অংশ মনে করছে, এখনও সম্ভাবনা জিইয়ে রয়েছে। ওই অংশের যুক্তি, রাহুল গান্ধী, সীতারাম ইয়েচুরির মতো নেতারা এখনও হাল ছাড়েননি। তাঁরা এখনও আলোচনার মাধ্যমে বিষয়টিকে সমঝোতার রাস্তায় হাঁটাতে পারেন। কিন্তু, প্রার্থী তালিকা ঘোষণা করার পরে কি সেটা আর সম্ভব? ওই অংশের ব্যাখ্যা, প্রার্থী তালিকা ঘোষণা মানেই তো আর ভোটে দাঁড়িয়ে পড়া নয়। সে ক্ষেত্রে মনোনয়ন প্রত্যাহারও তো করা যেতে পারে।

ঠিক যেমন ভাবে ২৫টি আসনে বামেরা প্রার্থী তালিকা ঘোষণা করে দিয়েছিল। বাকি ১৭টি আসনেও সোমবার তাদের প্রার্থী তালিকা ঘোষণা করার কথা ছিল। কিন্তু, পরিস্থিতি একটু অন্যরকম ঠেকছে বলে তারাও মঙ্গলবার পর্যন্ত বিষয়টি স্থগিত রেখেছে। রাহুল গান্ধী এ দিন দিল্লিতে ছিলেন না। শুধু তাই নয়, প্রার্থী তালিকা ঘোষণা হয়ে যাওয়ার পরেও প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র নিজেও দিল্লিতে রয়ে গিয়েছেন। সব দিক খতিয়ে দেখেই রাজনৈতিক মহল আপাতত সন্ধিহান, সমঝোতার সমীকরণ কোন দিকে এগোচ্ছে তা নিয়ে।

অন্য দিকে রাজ্যে বিধানসভা উপনির্বাচনের জন্য এ দিন প্রার্থী তালিকা ঘোষণা করেছে বামেরা। দুই কেন্দ্রেই সিপিএম প্রার্থীরা লড়বেন। নদিয়া জেলার কৃষ্ণগঞ্জে প্রার্থী হবেন মৃণাল বিশ্বাস এবং হাওড়া জেলার উলুবেড়িয়া (পূর্ব) বিধানসভা কেন্দ্রে প্রার্থী সাবিরউদ্দিন মোল্লা।

জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন

0
0

This post was last modified on March 19, 2019 1:56 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন