বিজ্ঞাপন

শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় গ্রেফতার, আর্থিক তছরুপের অভিযোগ প্রাক্তন মন্ত্রীর নামে

শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় গ্রেফতার হয়েছেন পুলিশের হাতে। রবিবার সকালে তাঁকে পুলিশ গ্রেফতার করে। রাজ্যের প্রাক্তন মন্ত্রীর নামে আর্থিক তছরুপের অভিযোগ।
বিজ্ঞাপন

শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় গ্রেফতার হয়েছেন পুলিশের হাতে। রবিবার সকালে তাঁকে বিষ্ণুপুর থানার পুলিশ গ্রেফতার করে। প্রাক্তন তৃণমূল নেতা তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রীর নামে আর্থিক তছরুপের অভিযোগ উঠেছে। এ দিন সকালে তাঁকে বাড়ি থেকে গ্রেফতার করে বিষ্ণুপুর থানার পুলিশ। শ্যামাপ্রসাদের বিরুদ্ধে সরকারি প্রকল্পের টাকা তছরুপ, বিশ্বাসভঙ্গ ও প্রতারণার অভিযোগে মামলা রুজু করা হয়েছে। তাঁকে বিষ্ণুপুর মহকুমা আদালতে হাজির করানো হয়। পুলিশের তরফে অভিযুক্তকে ১০ দিন পুলিশি হেফাজতে রাখার আবেদন জানানো হয়। কিন্তু বিচারক তাঁকে চার দিন পুলিশি হেফাজতে রাখার অনুমতি দে‌ন।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বিষ্ণুপুর পুরসভার পুরপ্রধান থাকাকালীন পুর এলাকায় রূপায়িত  বিভিন্ন প্রকল্পে আর্থিক অনিয়মের ঘটনা ঘটে। ওই অনিয়মের সঙ্গে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় সরাসরি যুক্ত বলে সম্প্রতি অভিযোগ জমা পড়ে বিষ্ণুপুর মহকুমাশাসকের দফতরে। সেই অভিযোগের ভিত্তিতে তদন্তে নামে প্রশাসন। তদন্তে বিষ্ণুপুর পুরসভার মোট ৫৪টি সরকারি প্রকল্পে আর্থিক বেনিয়মের হদিশ মিলেছে। আর্থিক তছরুপের পরিমাণ প্রায় ১০ কোটি টাকা বলে মহকুমা প্রশাসন সূত্রে খবর।

এর পরই তৎকালীন পুরপ্রধান তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী শ্যামাপ্রসাদের বিরুদ্ধে বিষ্ণুপুর থানায় অভিযোগ দায়ের করেন বিষ্ণুপুরের মহকুমাশাসক। সেই অভিযোগের ভিত্তিতে ভারতীয় দণ্ডবিধির ৪২০ ধারায় প্রতারণা,  ৪০৬ ধারায় বিশ্বাসভঙ্গ ও ৪০৯ ধারায় পদে থেকে সরকারি অর্থ তছরুপ-সহ একাধিক ধারায় মামলা রুজু করে বিষ্ণুপুর থানার পুলিশ। শ্যামাপ্রসাদের যদিও দাবি, ‘‘আমি কিছুই জানি না। পুরসভায় কোনো দুর্নীতির ঘটনা ঘটেনি।’’

১৮৬ সাল থেকে শ্যামাপ্রসাদ বিষ্ণুপুর পুরসভার কাউন্সিলর। ১৯৯০ থেকে ২০২০ সাল পর্যন্ত বিষ্ণুপুর পুরসভার চেয়ারম্যান ছিলেন তিনি। দীর্ঘ দিন কংগ্রেসের সঙ্গে যুক্ত থাকলেও ২০০৯ সালে লোকসভা নির্বাচনের আগে তিনি তৃণমূলে যোগ দেন। ২০১১ সালে বিষ্ণুপুর বিধানসভায় তৃণমূলের টিকিটে জিতে রাজ্যের আবাসন মন্ত্রীর দায়িত্ব পান শ্যামাপ্রসাদ। পরে কখনও আবাসন, কখনও নারী ও শিশু কল্যাণ আবার কখনও বস্ত্র মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। ২০১৬-য় তৃণমূল ফের তাঁকে বিষ্ণুপুর বিধানসভায় প্রার্থী  করলেও শ্যামাপ্রসাদ আর জিততে পারেননি। ২০২০ সালের মে মাসে বিষ্ণুপুর  পুরসভার নির্বাচিত বোর্ডের মেয়াদ শেষ হলে তাঁকে ওই পুরসভার প্রশাসক হিসাবে নিয়োগ করে রাজ্য সরকার। কিন্তু গত বছরের নভেম্বরে পুরসভার প্রশাসক পদ থেকে তাঁকে সরিয়ে দেওয়া হয়। ডিসেম্বরে শ্যামাপ্রসাদ বিজেপিতে যোগ দেন।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন