বিজ্ঞাপন

স্পুটনিক ভি-র তৃতীয় পর্যায়ের ট্রায়াল কলকাতায়, মিলল ছাড়পত্র

‘স্পুটনিক ভি-র তৃতীয় পর্যায়ের ট্রায়াল কলকাতায়। কোভ্যাক্সিনের পরে এ বার রাশিয়ার ওই টিকার সঙ্গে এই শহরের সংযুক্তি ঘটতে চলেছে।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ব্যুরো: স্পুটনিক ভি-র তৃতীয় পর্যায়ের ট্রায়াল কলকাতায়। কোভ্যাক্সিনের পরে এ বার রাশিয়ার ওই টিকার সঙ্গে পশ্চিমবঙ্গের নাম জুড়ল। বৃহস্পতিবার এথিক্স কমিটির বৈঠকে রাশিয়ার ওই ভ্যাকসিন গবেষণায় ছাড়পত্র পেয়েছে কলকাতার একটি বেসরকারি হাসপাতাল।

রাজ্যের স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, কয়েক মাস আগে স্পুটনিক ভি-র দ্বিতীয় পর্যায়ের গবেষণার জন্য ভারতে ডক্টর রেড্ডির সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিল রাশিয়ার ওই সংস্থা। সেই সময় দেশ জুড়ে যে সাতটি ক্লিনিক্যাল ট্রায়াল সাইটকে বাছা হয়েছিল তার মধ্যে কামারহাটির সাগরদত্ত মেডিক্যাল কলেজ হাসপাতালের নাম ছিল।


(বাংলার আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

কিন্তু স্বাস্থ্য দফতরের অনুমতি সংক্রান্ত কিছু সমস্যা দেখা দেওয়ায় ওই সরকারি হাসপাতালকে গবেষণার সঙ্গে যুক্ত করা যাবে কি না, তা নিয়ে সংশয় তৈরি হয়। সেই সময়ই বিকল্প গবেষণা কেন্দ্র হিসেবে ওই বেসরকারি হাসপাতালকেও বাছাই করা হয়।

কিন্তু স্পুটনিক ভি-র দ্বিতীয় পর্যায়ের গবেষণায় ওই দুটি হাসপাতালের কোনটিই যুক্ত হতে পারেনি। সূত্রের খবর, চলতি মাসের শেষের দিকে সাগরদত্ত হাসপাতালের এথিক্স কমিটির বৈঠক রয়েছে। সেখানেই চূড়ান্ত হবে ‘স্পুটনিক ভি’র তৃতীয় পর্যায়ের ট্রায়ালে তারা যুক্ত হতে পারছে কি না।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on December 18, 2020 4:54 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন