বিজ্ঞাপন

কার্যত লকডাউন বাড়ল রাজ্যে, ১৬ জুন থেকে ১ জুলাই পর্যন্ত

কার্যত লকডাউন বাড়ল রাজ্যে, সোমবার ঘোষণা করা হল নবান্ন থেকে। ১৬ জুন থেকে ১ মে পর্যন্ত সেই নির্ধারিত কোভিড বিধি মেনেই চলতে হবে রাজ্যকে।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ব্যুরো: কার্যত লকডাউন বাড়ল রাজ্যে, সোমবার ঘোষণা করা হল নবান্ন থেকে। ১৬ জুন থেকে ১ মে পর্যন্ত সেই নির্ধারিত কোভিড বিধি মেনেই চলতে হবে রাজ্যকে। এক কথায় বাড়ল লকডাউনের সময়সীমা।মনে করা হয়েছিল ১৬ জুন থেকে অনেকটাই তুলে নেওয়া হবে কোভিড বিধি। বিশেষ করে ট্রেন, বাস চলার ক্ষেত্রে। কিন্তু তেমনটা হচ্ছে না। ১৫ জুন পর্যন্ত যে লকডাউন এতদিন চলছিল তাতে সামান্য ছাড় দিয়ে তা ১ জুলাই পর্যন্ত বাড়ানো হল। ইতিমধ্যেই রেলের তরফে লোকাল ট্রেন চালানোর আর্জি জানানো হয়েছিল। কিন্তু ১ জুলাই পর্যন্ত তার কোনও সম্ভাবনা আর থাকল না। যখন সব রাজ্য ধিরে ধিরে তুলে নেওয়া হচ্ছে লকডাউন তখন পশ্চিমবঙ্গে কোভিড পরিস্থিতি কড়া হাতে সামলাচ্ছে রাজ্য সরকার।

যেমনটা ছিল তেমনই বন্ধ থাকছে লোকাল ট্রেন, মেট্রো পরিষেবা ও বাস চলাচল। স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে চালানো হবে অটো। প্রাইভেট গাড়ির ক্ষেত্রে বিধিনিষেধ আগে যা ছিল তাই থাকবে। এতদিন বাজার খোলা ছিল সকাল ৭-১০টা তা এক ঘণ্টা বাড়িয়ে করা হল সকাল ৭-১১টা পর্যন্ত। একই সময়ে খোলা থাকবে মুদির দোকান। খোলা হচ্ছে শপিংমলও। ঢুকতে পারবে ৩০ শতাংশ লোক। তা খোলা থাকবে সকাল ১১টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত। রেস্তরাঁ, বার, হোটেল খোলা থাকবে দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত।  প্রবেশ করতে পারবেন ৫০ শতাংশ মানুষ।

সরকারি ও বেসরকারি অফিস এ কাজ হবে ২৫ শতাংশ কর্মী নিয়ে। সকাল ১০টা থেকে বিকেল ৪টে পর্যন্তই খোলা থাকবে বেসরকারি অফিসগুলো। ব্যবসা চালাতে গেলে মানতে হবে কড়া বিধি এবং প্রত্যেকের টিকাকরণ হয়েছে কিনা সেটাও নিশ্চিত করতে হবে। যাঁরা রোজ কাজের প্রয়োজনে বেরচ্ছেন তাঁদের জন্য দেওয়া হবে ই-পাস। নতুন একটি অ্যাপের মাধ্যমে তা দেওয়া হবে।পার্কগুলো খোলা থাকবে মর্নিং ওয়াকের জন্য সকাল ৭-৯ পর্যন্ত। এবং ভ্যাকসিন নেওয়া থাকলে তবেই পার্কে ঢুকতে পারবে। এদিন জরুরি বৈঠকের পর মুখ্যমন্ত্রীর উপস্থিতিতেই নতুন বিধি নিষেধ ঘোষণা করলেন মুখ্যসচিব এইচকে দ্বিবেদী। আর কোথায় কী বিধি নিষেধ রাখা হল জেনে নিন নবান্ন থেকে সাংবাদিক সম্মেলনে সরাসরি—

পার্কগুলো খোলা থাকবে মনিং ওয়াকের জন্য সকাল ৭-৯ পর্যন্ত। এবং ভ্যাকসিন নেওয়া থাকলে তবেই পার্কে ঢুকতে পারবে। সকাল ১০টা থেকে দুপুর ২টো পর্যন্ত খোলা থাকবে ব্যাঙ্ক। শুটিং করা যাবে একএকটি ইউনিটে ৫০ শতাংশ কর্মী নিয়ে। তবে মানতে হবে কড়া কোভিড বিধি খেলায় বাধা নেই তবে স্টেডিয়াম হতে হবে দর্শকশূন্য। তবে বন্ধ থাকছে জিম, স্পা। সব স্কুল,কলেজ, ইউনিভার্সিটি বন্ধ থাকবে আগের মতোই। বন্ধ থাকবে বিউটি পার্লার, সিনেমাহল। রাত ৯টা থেকে সকাল ৫টা পর্যন্ত সব যানবাহন বন্ধ থাকবে শুধু গুরুত্বপূর্ণ প্রয়োজন ছাড়া। ই-কমার্স, হোম ডেলিভারিতে ছাড় আগের মতই থাকবে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on June 14, 2021 5:03 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন