বিজ্ঞাপন

উপনির্বাচনের দিন ঘোষণা করল কমিশন, পুজোর আগেই হয়ে যাচ্ছে সিদ্ধান্ত

উপনির্বাচনের দিন ঘোষণা করে দিল নির্বাচন কমিশন। বিধানসভা ২০২১-এর ফল প্রকাশের পর করোনা পরিস্থিতি সামলে নিয়েই উপনির্বাচনের জন্য দরবার করতে শুরু করে।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: উপনির্বাচনের দিন ঘোষণা করে দিল নির্বাচন কমিশন। বিধানসভা ২০২১-এর ফল প্রকাশের পর করোনা পরিস্থিতি সামলে নিয়েই উপনির্বাচনের জন্য দরবার করতে শুরু করে রাজ্য সরকার। এতদিন ধরে চলছিল নানা গড়িমসি। শেষ পর্যন্ত সব জল্পনার অবসান ঘটিয়ে উপনির্বাচনের দিন ঘোষণা করে দিন কমিশন। পুজোর আগেই হচ্ছে উপনির্বাচন। তবে সব কেন্দ্রের দিন এখনও ঘোষণা করা হয়নি। ৩০ সেপ্টেম্বর একমাত্র উপনির্বাচন হতে চলেছে ভবানীপুর কেন্দ্রে। সেখান থেকে লড়বেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ ছাড়া একই দিনে সাধারণ নির্বাচন হবে মুর্শিদাবাদের জঙ্গিপুর ও সামশেরগঞ্জে। সেই সময় এই দুটো কেন্দ্রে ভোট করা সম্ভব হয়নি।

ভোটের ফল ৩ অক্টোবর। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ১৩ সেপ্টেম্বর। প্রত্যাহার করার শেষ দিন ১৬ সেপ্টেম্বর। উপনির্বাচন নিয়ে বিভিন্ন রাজনৈতিক দলের মতামতের পরই একটি কেন্দ্রে উপনির্বাচন ও দু’টি কেন্দ্রে সাধারণ নির্বাচনের সিদ্ধান্ত নেয় কমিশ‌ন। এ ছাড়া রাজ্য প্রশাসন ও নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করেছেন কমিশ‌নের কর্তারা। তার পরই এই সিদ্ধান্ত। তবে কেন সব ক’টি উপনির্বাচন এক সঙ্গে হল না তা নিয়ে প্রশ্ন উঠছে।

রাজ্য চেয়েছিল সব ক’টি কেন্দ্রের ভোট এক সঙ্গেই করা হোক। যে কারণে কমিশনকে এক একটি কেন্দ্র ধরে করোনার হিসেব দিয়েছে রাজ্য। করোনা পরিস্থিতির বিস্তারিত জানার পরই নির্বাচনের সিদ্ধান্ত নেওয়া হয়। তবে শুধুই কেন ভবানীপুর কেন্দ্র, প্রশ্ন তুলছে বিরোধীরা। যা খবর সেই কেন্দ্র থেকে লড়বেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোভনদেব চট্টোপাধ্যায় বিধায়ক পদ থেকে ইস্তফা দেওয়ার পরই এটা নিশ্চিত হয়ে গিয়েছিল।

নিয়ম অনুযায়ী হেরে গেলে মন্ত্রী হওয়া যায় না। মন্ত্রী হওয়ার ছ’মাসের মধ্যে জিতে আসতে হবে সেই পদে থাকতে হলে। সেক্ষেত্রে মুখ্যমন্ত্রী স্বয়ং হেরে গিয়েছিলেন। যে কারণে তাঁকে জিতে আসতেই হবে। ভবানীপুর কে‌ন্দ্রের থেকে ভাল বিকল্প আর কিছু হতে পারে না। তবে বিপুল ভোটে জয়ী শোভনদেবকে সরিয়ে সেই কেন্দ্র থেকে মমতার লড়ার বিষয়টি যে বিরোধীরা ভালভাবে নেবে না সেটা জানাই ছিল না। অনেকে তো প্রশ্ন তুলছেন খড়দহ থেকেও তো দাঁড়াতে পারতেন তিনি কারণ সেই কেন্দ্রে প্রার্থী ভোটের ফলের আগেই করোনা আক্রান্ত হয়ে মারা যান। তবে তিনি জেতেন।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on September 4, 2021 2:12 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন