বিজ্ঞাপন

কেন্দ্রীয় অর্থমন্ত্রকের ঘোষণা স্বস্তি দেবে সাধারণ মানুষকে

কেন্দ্রীয় অর্থমন্ত্রকের ঘোষণা একগুচ্ছ দাওয়াই দেশের মানুষের জন্য। করোনাভাইরাসের সঙ্গে লড়াই করার জন্য গোটা দেশকে যেভাবে তৈরি করছে সরকার তাতে বারতি পাওনা
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: কেন্দ্রীয় অর্থমন্ত্রকের ঘোষণা একগুচ্ছ দাওয়াই দেশের মানুষের জন্য। করোনাভাইরাসের সঙ্গে লড়াই করার জন্য গোটা দেশকে যেভাবে তৈরি করছে সরকার তাতে বারতি পাওনা মঙ্গলবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের একগুচ্ছ ঘোষণা। বিভিন্ন বিষয় নিয়ে সাধারণ মানুষকে ভরসার বার্তা দিয়ে গেলেন তিনি। সে ট্যাক্স জমা দেওয়ার দিন হোক বা ডেভিড কার্ডের ব্যবহার সব নিয়েই স্বস্তির খবর মানুষের জন্য। এক নজরে দেখে নেওয়া যাক বড় কী কী ঘোষণা করলেন তিনি।

গোটা দেশ লকডাউন হয়ে গেলেও বিশেষ বিশেষ জিনিসগুলো খোলা রাখা হয়েছে মানুষের জন্য। তাতে যুক্ত হল এক বিশেষ পরিসেবা। অর্থমন্ত্রী জানিয়ে দিলেন আগামী তিন মাসের জন্য যে কোনও ব্যাঙ্কের এটিএম থেকে নিখরচায় যে কোনও ব্যাঙ্কের কার্ডে টাকা তোলা যাবে।

(এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন)

করদাতাদের জন্য ২০১৮-১৯ (অ্যাসেসমেন্ট ইয়ার ২০১৯-২০) অর্থবর্ষে আয়কর রিটার্নের দিন বাড়ানো হল। দাখিলের নির্ধারিত তারিখ ৩১ মার্চের বদলে বাড়িয়ে করা হল ৩০।

এরপরও যদি কেউ আয়কর জমা দিতে দেরি করেন তা হলে তাতেও ছাড় থাকছে এউ পরিস্থিতিতে। অর্থমন্ত্রী জানিয়েছেন দেরিতে আয়কর রিটার্নের (আইটিআর) উপর প্রযোজ্য সুদের হার ১২ শতাংশ থেকে কমিয়ে ৯ শতাংশে নিয়ে আসা হল।

প্যান কার্ডের সঙ্গে আধারকে বাধ্যতামূলকভাবে সংযুক্ত করার জন্য নির্ধারিত শেষ দিন ছিল ৩১ মার্চ। তা বারিয়ে ৩০ জুন করার কথা ঘোষণা করা হল।

এছাড়াও, পাঁচ কোটি টাকার কম যাদের টার্নওভার সেই সব সংস্থাগুলিকে দেরিতে রিটার্ন দাখিল করার জন্য সুদ, জরিমানা বা লেট ফি দিতে হবে না বলে জা‌নিয়েছেন অর্থমন্ত্রী জানিয়েছেন।

এতদিন পর্যন্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালান্স রাখতেই হত। আগামী তিন মাস ব্যাঙ্ক অ্যাকাউন্টে কোনও ন্যূনতম ব্যালান্স রাখা বাধ্যতামূলক নয়।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

টিডিএস রিটার্ন জমা দেওয়ার দিনের কোনও পরিবর্তন হচ্ছে না। আগে দেরিতে জমা দিলে ১৮ শতাংশ সুদ দিতে হত কিন্তু সেটা কমিয়ে ৯ শতাংশ করা হল।

নতুন ব্যবসার ক্ষেত্রে ছ’মাসের মধ্যে সরকারকে সেই ব্যবসা সম্পর্কে একটা ঘোষণাপত্র জমা দিতে হত। কিন্তু এখন সেটা ছ’মাসের মধ্যে দিতে হবে না। তার সঙ্গে যুক্ত হয়েছে আরও ছ’মাস যাতে মানুষ এক বছর সময় পাবে।

নির্মলা সীতারমনের সঙ্গে এদিন সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুরও। সাংবাদিক সম্মেলনের পর সেখানে উপস্থিত বাছাই কিছু সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন তাঁরা। এবং বাকি সাংবাদিকরা ছিলেন কনফারেন্স ভিডি কলে। সেখান থেকেই তাঁরা প্রশ্ন করেন।

0
0

This post was last modified on March 24, 2020 7:06 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন