বিজ্ঞাপন

করোনা দেবী-কে কেমন দেখতে জানেন, তার আরাধনায় একটা গোটা গ্রাম

করোনা দেবী-কে কেউ দেখেছেন? করোনা যে দেবী রূপেও পূজিত হতে পারে তারও কি ধারণা ছিল? মোটেও না। কিন্তু এমনটাই হচ্ছে এ রাজ্যে। চলছে পুজো।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: করোনা দেবী-কে কেউ দেখেছেন? করোনা যে দেবী রূপেও পূজিত হতে পারে তারও কি ধারণা ছিল? মোটেও না। কিন্তু এমনটাই হচ্ছে এ রাজ্যে। যেখানে করোনাদেবীর জন্য তৈরি হয়ে গিয়েছে আস্ত একটা মন্দির। আর সেখানেই চলছে তার পুজো। ঘটনাটি ঘটেছে তামিলনাড়ুর এক গ্রামে। করোনার দাপটে যখন গোটা দেশ জুড়ে শুধু কান্নার আবহ তখন অতিমারি থেকে বাঁচতে তাঁকেই দেবীরূপে পুজোর সিদ্ধান্ত নিল একটা গোটা গ্রাম। যদি মেলে মুক্তি। বিশ্বাসে মিলায় বস্তু, তর্কে বহুদূর।

সত্যিই তো এমন অনেক বিশ্বাসে আমরা বিশ্বাসী যার কোনও অস্তিত্বই নেই। কে বলতে পারে একদিন এই করোনা দেবীই বিখ্যাত হয়ে যাবেন আধ্যাত্মিক মহলে। আর এই পুজোর পর যদি সেই গ্রামে করোনা কমে যায় তাহলে তো কথাই নেই।

আচ্ছা সেই দেবীকে কেমন দেখতে জানেন? গ্রানাইট পাথর দিয়ে তৈরি হয়েছে সেই মূর্তি। দেড় ফুটের প্রতিমাকে পরানো হয়েছে লাল শাড়ি। আর তার এক হাতে রয়েছে ত্রিশূল। মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে, একটানা ৪৮ ঘণ্টা চলবে এই পুজো। যা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। তবে হ্যাঁ, সেই পুজোয় ভিড় করা যাবে না কোভিড বিধি মেনে।

মন্দির কর্তৃপক্ষ জানাচ্ছে, পুরোহিত ও মন্দিরের সঙ্গে যুক্তরা ছাড়া আর কাউকে এই পুজোয় অংশ নেওয়ার অনুমতি দেওয়া হয়নি। তবে প্রবেশ করার অনুমতি না থাকলেও দূর থেকে মাথা ঠুকে যেতে পারেন সকলেই। কোনও বিশ্বাসের কারমেই যাতে কোভিড বিধি ভঙ্গ না হয় সেদিকে কড়া নজর রয়েছে মন্দির কর্তৃপক্ষের।

কোয়েম্বাটুর থেকে কিছুটা দূরেই অবস্থিত কামাতচিপুরম গ্রাম এই বিষয়ে বিখ্যাত। এর আগেই এমন ঘটনা ঘটেছে সে গ্রামে। যখন প্লেন মহামারির আকাড় নিয়েছিল সেই সময় প্লেগ মারিয়াম্মান মন্দির বানিয়ে চলেছিল পুজো। সেই মন্দির এখনও রয়েছে সেখানে। শুধু রয়েছে নয় সেখানে নিয়ম করে পুজোও হয়। দক্ষিণ ভারতের আরও বেশ কিছু জায়গা থেকে এমন খবর এলে অবাক হওয়ার কিছু নেই। কেরলেও শোনা যাচ্ছে শুরু হয়েছে পুজো।

এবার করোনা দেবী তুষ্ট হয়ে যদি তাঁর প্রকোপ কমান তাহলেই স্বস্তি এবং এই বিশ্বাস মর্যাদা পাবে। আসলে সবটাই বিশ্বাসের উপর দাঁড়িয়ে। সে করোনা দেবী হোক বা করোনা ভ্যাকসিন। কখনও কখনও বিজ্ঞানও পরাস্ত হয়ে যায় শুধুই বিশ্বাসের কাছে। তাই বিশ্বাসে বিশ্বাস থাক আর থাক সাবধানতা।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on May 23, 2021 12:21 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন