বিজ্ঞাপন

এগ্‌জাম ওয়ারিয়র্স নিয়েই মোদীকে আক্রমণ রাহুলের

বিজ্ঞাপন

এগ্‌জাম ওয়ারিয়র্স

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ব্যুরো: এগ্‌জাম ওয়ারিয়র্স, এটাই বইয়ের নাম। লেখকের নাম শুনলেও চমকে যাবেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছাত্রছাত্রীদের পরীক্ষা ভীতি কাটাতে তিনি বহু পরামর্শ নিয়ে এই বইটি লিখেছেন। পেঙ্গুইন প্রকাশনী থেকে বইটি সদ্য প্রকাশিত হয়েছে।

সেই বইকেই এ বার হাতিয়ার করে সিবিএসই পরীক্ষার প্রশ্ন ফাঁসের ঘটনায় মোদীকে কটাক্ষ করলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। টুইট করে শুক্রবার তিনি প্রদানমন্ত্রীকে আক্রমণ করে লিখেছেন, ‘‘পরীক্ষার সময় উদ্বেগের হাত থেকে মুক্তি কী ভাবে মিলবে, ছাত্রছাত্রীদের সেই বিষয়ে শিক্ষা দিতে প্রধানমন্ত্রী এগ্‌জাম ওয়ারিয়র্স লিখেছেন। এ বার তিনি লিখবেন এগ্‌জাম ওয়ারিয়র্স ২। ওই বইতে তিনি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়ে যাওয়ায় পরীক্ষার্থী এবং তাঁর বাবা-মায়েদের জীবন নষ্ট হয়ে যাওয়ার পর উদ্বেগ প্রশমিত করার শিক্ষা দেবেন।’’ সঙ্গে মোদী এবং এগ্‌জাম ওয়ারিয়র্স-এর প্রচ্ছদের ছবিও জুড়ে দিয়েছেন রাহুল।

হাইমেনই কি সম্পর্কের একমাত্র হাইফেন!

ওই বইয়ের শুরুতেই মোদী লিখেছিলেন, বিশ্বের মধ্যে যুবদের বিচারে সবথেকে এগিয়ে ভারত। এ দেশের জনসংখ্যার দুই-তৃতীয়াংশেরই বয়স ৩৫ বছরের নীচে। প্রধানমন্ত্রী লিখেছিলেন, ওই যুবরা অসাধারণ প্রতিভা এবং কৌশলে শুধু নিজেদেরই নয়, বরং গোটা দেশের নাম উজ্জ্বল করছে। নয়া ভারতের স্বপ্ন ওই যুবরাই পূরণ করবে। এর পরেই তিনি লিখেছিলেন, ২০১৫-য় বোর্ড পরীক্ষার আগে পড়ুয়াদের সঙ্গে পরীক্ষা নিয়ে ‘মন কি বাত’-এ খোলাখুলি কথা তার আজও মনে আছে। সেই সময় পরীক্ষার্থী, তাঁদের বাবা-মা এমনকী শিক্ষকরাও চিঠি, ইমেল, মাইগভ অ্যাপের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে প্রচুর প্রস্তাব এবং ভাবনার কথা পাঠিয়েছিলেন। মোদী লিখেছেন, সেই সময়েই তিনি বুঝতে পারেন, পরীক্ষা নিয়ে পরীক্ষার্থীদের মনে কী রকম উথালপাথাল চলে। এর পরেই তিনি বই লেখার সিদ্ধান্ত নেন।

২৬ জা‌নুয়ারি, ২০১৮-য় মোদীর স্বাক্ষর করা এগ্‌জাম ওয়ারিয়র্স-এর ভূমিকার শেষে লেখা ছিল, ‘আমার আশা, লেখার সময় যে আনন্দ আমি পেয়েছি, আপনারা এগ্‌জাম ওয়ারিয়র্স পড়ার সময় ঠিক তেমনটাই পাবেন। বই পড়ার সময় যা যা প্রশ্ন এবং মতামত থাকবে আমাকে পাঠাবেন। আপনাদের মতামত পেলে আমার ভালই লাগবে। বইয়ের আনন্দ নিন। সকল পরীক্ষার্থীদের জন্য শুভকামনা।

এ দিন সেই বই, সেই পরীক্ষা এবং তার প্রশ্নপত্র নিয়ে মোদীকে কটাক্ষ করেছেন রাহুল। টুইট করামাত্রই সেটি প্রচুর লাইক, রিটুইট এবং মন্তব্যে ভরে গিয়েছে। রাহুলের টুইট করার পাশাপাশি কংগ্রেস এ দিন মানব সম্পদ উন্নয়ন ও শিক্ষা মন্ত্রী প্রকাশ জাভড়েকর এবং সিবিএসই-এর চেয়ারপার্সন অনিতা করওয়ালের পদত্যাগের দাবি তুলেছে। পাশাপাশি প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় হাইকোর্টের কোনও বিচারপতিকে দিয়ে তদন্ত করানোর বিষয়টি নিয়েও সরব হয়েছে।

0
0

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন