বিজ্ঞাপন

ধুলো ঝড়, বিকেলেই অন্ধকার নামল দিল্লিতে

বিজ্ঞাপন

ধুলো ঝড়ে অন্ধকার নেমেছে দিল্লিতে। ছবি এনআই টুইট।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: বিকেল থেকেই ধুলো ঝড় দিল্লি ও দিল্লি সংলগ্ন এলাকায়। যার জেরে হঠাৎই বিকেল পাঁচটা থেকে বদলে গেল রাজধানীর আবহাওয়া। যাঁরা দিল্লিতেই বাস তাঁদের এই দৃশ্য খুবই চেনা। দিল্লির আবহাওয়া কখন যে কী মোর নেবে তা কেউ জানে না। ঠিক যে ভাবে ঠান্ডা, গরম, দূষণ ঘিরে থাকে রাজধানী শহরকে ঠিক সেভাবেই বছরের একটা সময় দিল্লি চলে যায় ধুলো ঝড়ের কবলে। এই বছর এটাই প্রথম।

শুক্রবার বিকেলে তখন সবে অফিস থেকে বাড়ি যাওয়ার জন্য তৈরি হচ্ছেন সকলে। কিন্তু বেরতে গিয়ে দেখলেন বদলে গিয়েছে বাইরেটা। বেরনোর অবকাশ তো নেই-ই। প্রবল হাওয়া আর সঙ্গে ধুলো। রাস্তায় যে যেখানে ছিল সেখানেই থেমে গিয়েছে। দৃশ্যমানতা প্রায় নেই বললেই চলে। রাস্তায় থেমে গিয়েছে গাড়িও। জ্বলে উঠেছে স্ট্রিট লাইট। এভাবেই চলল প্রায় একঘণ্টা। তার পর ধিরে ধিরে কমে ধুলো ঝড়ে প্রকোপ।

ফ্রিজ থেকে বেরিয়ে এল মায়ের মৃতদেহ

দিল্লির ধুলো ঝড়ের জেড়ে ২৪টি বিমানকে দিল্লির বদলে অন্যান্য শহরে ঘুরিয়ে দেওয়া হয়েছে। ধুলো ঝড়ের সঙ্গে এদিন বৃষ্টিও ছিল। ভিস্তারার চিফ স্ট্র্যাটেজি অ্যান্ড কমার্শিয়াল অফিসার সঞ্জীব কাপুর জানান, মুম্বইয়ের বেশ কিছু বিমানকে অমৃতসরে ঘুরিয়ে দেওয়া হয়। যদিও বৃষ্টিতে দিল্লির গরম কিছুটা কমেছে। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় আরও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যাতে দিল্লির তাপমাত্রা নামবে। গত জানুয়ারিতে দিল্লির ৪.৪ মিলি মিটার বৃষ্টি হয়েছিল। ফেব্রুয়ারি ও মার্চে কোনও বৃষ্টি হয়নি। ২১ মার্চ হালকা বৃষ্টি হয়েছিল।

আবহাওয়া দফতর জানিয়েছে, বজ্র, বিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতরের ডিরেক্টর কুলদীপ শ্রীবাস্তব বলেন, ‘‘ধুলো ঝড়ের কারণ আবহাওয়া খুব শুকনো ছিল। দীর্ঘদিন কোনও বৃষ্টি হয়নি পাহাড়ে এবং সমতলে। হাওয়ায় আদ্রতা নেই বললেই চলে।’’ দিল্লির সঙ্গে সঙ্গে গুরগাওয়েও ধুলো ঝড়ে সমস্যায় পড়েছে সাধারণ মানুষ। তিনি আরও জানিয়েছেন, ‘‘মে মাস পর্যন্ত আবহাওয়া ১ থেকে ১.৫ ডিগ্রি কম বেশি হবে।’’


0
0

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন