বিজ্ঞাপন

নরেন্দ্র মোদী অ্যাপ ইউজারের তথ্য ফাঁস করছে: রাহুল

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: নরেন্দ্র মোদী অ্যাপ ইউজারের ব্যক্তিগত তথ্য ফাঁস করে দিচ্ছে। এই অভিযোগে ফের নতুন করে কংগ্রেস-বিজেপি তরজা শুরু হল রবিবার। কয়েক কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য অনৈতিক ভাবে মার্কিন নির্বাচনের সময়ে ডোনাল্ড ট্রাম্পের প্রচারে কাজে লাগানো হয়েছিল বলে সম্প্রতি অভিযোগ উঠেছে। সেই প্রেক্ষিতে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী এ দিন অভিযোগ করেছেন, নরেন্দ্র মোদী অ্যাপ অনৈতিক এবং বেআইনি ভাবে ইউজারের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে তা ব্যবহার করছে। এবং তা তুলে দেওয়া হচ্ছে বিদেশি কোম্পানিগুলির কাছে।

এ দিন রাহুল টুইটারে মোদীকে কটাক্ষ করে লিখেছেন, ‘হাই, আমার নাম নরেন্দ্র মোদী। আমি ভারতের প্রধানমন্ত্রী। আপনি যখন আমার সরকারি অ্যাপে সাইনআপ করবেন, আপনার সমস্ত তথ্য সংগ্রহ করে সেই তথ্য আমেরিকায় আমার বন্ধু-কোম্পানিগুলোকে তা দিয়ে দেব।’ এর পরেই রাহুল ধন্যবাদ জানিয়েছেন ভারতীয় সংবাদমাধ্যমকে। যারা এই নরেন্দ্র মোদী অ্যাপ নিয়ে খবর প্রকাশ করেছে।

নরেন্দ্র মোদী অ্যাপ সম্প্রতি খবরের শিরোনামে আসে। ন্যাশনাল ক্যাডেট কর্পস-এর প্রায় ১৩ লাখ সদস্যকে প্রধানমন্ত্রীর সঙগে যোগাযোগ্র জন্য ওই অ্যাপ ডাউনলোড করার নির্দেশ দেওয়া হয়। তার পরেই বিতর্ক দানা বাঁধে। গত শুক্রবার টুইটারে সবচেয়ে বেশি ট্রেন্ডিং ছিল #ডিলিটনমোঅ্যাপ।

প্লেনারি: বিজেপি কৌরব, কংগ্রেস পাণ্ডব, বললেন রাহুল

নরেন্দ্র মোদী অ্যাপ কতটা সুরক্ষিত, তা নিয়ে ফরাসি এক সাইবার বিশেষজ্ঞকে উদ্ধৃত করে কংগ্রেস শনিবার থেকেই বিজেপি বিরোধী মন্তব্য করা শুরু করে। ওই দিন কংগ্রেস নেতা রণদীপ সিংহ সুরজেওয়ালা টুইট করে বিজেপিকে একহাত নিয়েছিলেন। তিনি লেখেন, ‘তথ্যপ্রযুক্তি মন্ত্রী কি নমো অ্যাপ থেকে ডেটা চুরি নিয়ে সাংবাদিক বৈঠক করবেন? সংবাদমাধ্যম কি এই প্রশ্ন তুলে খবর করতে পারবে? কী ভাবে নমো অ্যাপ থেকে ডেটা চুরি হয়? এই চুরির মাস্টারমাইন্ডকে কি সমন পাঠিয়ে ডেকে আনা হবে? আর সেই ১৫ লাখ এনসিসি ক্যাডেট ও তাঁদের গোপনতার কী হবে?’

বিজেপি যদিও নমো অ্যাপ নিয়ে কংগ্রেসের এই অভিযোগ উড়িয়ে দিয়েছে। তাদের দাবি, নমো অ্যাপ ‘গেস্ট’ হিসাবেই ব্যবহার করতে হয়। ব্যবহারকারীর কোনও তথ্য বা ডেটা নেওয়া হয় না। টুইট করে তারা রাহুলকেও কটাক্ষ করেছে। লেখা হয়েছে, ‘রাহুল জনপ্রিয়তায় নরেন্দ্র মোদীর চেয়ে অনেক পিছিয়ে। নমো অ্যাপ নিয়ে তিনি যে ভাবে ময়দানে নেমেছেন, হাসির খোরাক ছাড়া তাকে আর কিছুই বলা যায় না। #ডিলিটনমোঅ্যাপ প্রচারের পর ওই অ্যাপ ডাউনলোডের সংখ্যা আরও বেড়ে গিয়েছে।

0
0

This post was last modified on March 25, 2018 7:29 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন