বিজ্ঞাপন

ফেডারেল ফ্রন্ট, বিজেপি ঠেকাতে এটাই লক্ষ্য মমতাদের

বিজ্ঞাপন

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে এ দিন দেখা করতে এসেছিলেন তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: এ বার আর তৃতীয় নয়, ফেডারেল ফ্রন্ট। আর সে দিকেই এগনো শুরু করল বিরোধী দলগুলি। সোমবার তারই সূচ‌না হল নবান্নে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে এ দিন দেখা করতে এসেছিলেন তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও। রাজ্যের প্রশাসনিক সদর দফতর নবান্নে দু’জনের বৈঠক হয়। সেই বৈঠক শেষে মমতা-রাও জানিয়ে দিলেন, তাঁদের আলোচনার কেন্দ্রবিন্দুতে ফেডারেল ফ্রন্ট। বিজেপি এবং কংগ্রেসের থেকে সমান দূরত্ব রেখে এই ফ্রন্ট গঠন করার তোড়জোড় শুরু হয়েছে। এ দিনের বৈঠক যে ফলপ্রসূ হয়েছে, এ দিন সে কথাও জানিয়েছেন দু’জনে। বিজেপি-কংগ্রেসের বিকল্প যে এই ফ্রন্ট হয়ে উঠতে পারে, সে ব্যাপারে যথেষ্ট আশাবাদী দেখিয়েছে মমতা এবং কেসি রাওকে।

এ দিন দুপুর সওয়া তিনটে নাগাদ নবান্নে এসে পৌঁছন কেসিআর। সঙ্গে ছিলেন তাঁর দল টিআরএসের সাংসদ কেশব রাও। এই কেশব রাও আগে পশ্চিমবঙ্গে কংগ্রেসের প্রভারী ছিলেন। দু’জনকে স্বাগত জানাতে নীচে নেমে আসেন মমতা। ছবি তোলার পর্ব শেষে মমতা তাঁদের নিয়ে নবান্নের ১৪ তলায় যান। সেখানে প্রায় ১ ঘণ্টা বৈঠক চলে। বৈঠক শেষে দু’জনেই সাংবাদিকদের মুখোমুখি হন।

লোকসভা এক দিনের জন্য মুলতুবি হয়ে গেল

কেসিআর-এর মতে, এত দিন মানুষ হয় কংগ্রেসকে ভোট দিয়েছে। আবার তাদের অপছন্দ হলে মানুষ বিজেপির বাক্সে গিয়েছে। ফের বিজেপিকে অপছন্দ হলে ভোট দিয়েছে কংগ্রেসকে। কিন্তু, এই দুই দলের বিকল্প হিসাবে তারা কাউকে পায়নি। এ বার সেই বিকল্পই হয়ে উঠতে পারে নতুন এই ফেডারেল ফ্রন্ট। কেসিআর-এর সঙ্গে ঐকমত্য হয়েছেন মমতাও। তাঁর দাবি, ‘‘ফ্রন্ট নিয়ে আলোচনা সবে শুরু হয়েছে। এ বার তা এগোবে।’’

কিন্তু, নতুন ফ্রন্টের নেতা কে হবেন? কেসিআর জানান, এ ব্যাপারে কোনও সিদ্ধান্ত এখনই নেওয়া হয়নি। পরে সমমনোস্ক দলগুলির সঙিগে আলোচনা করে বিষয়টি ঠিক করা হবে।

সোমেন মিত্র অসুস্থ

মমতার সঙ্গে কেসিআর-এর এই বৈঠককে অত্যন্ত গুরুত্ব দিয়েই দেখছে রাজনৈতিক মহল। সম্প্রতি সনিয়া গাঁধী বিভিন্ন আঞ্চলিক দলের শীর্ষ নেতৃত্বকে নয়াদিল্লিতে নৈশভোজে ডেকেছিলেন। সেখানে বিজেপি বিরোধী জোটের মঞ্চ খানিকটা প্রস্তুত হয়েছে। এনসিপি প্রধান শরদ পওয়ারও নয়াদিল্লিতে বিভিন্ন আঞ্চলিক দলের বৈঠক ডেকেছেন। মমতা যোগাযোগ রেখে চলছেন পওয়ারের সঙ্গে।

রবিবার মমতাকে ফোন করেন সম্প্রতি এনডিএ ছেড়ে বেরিয়ে আসা চন্দ্রবাবু নায়ডু। তিনিও মমতার সঙ্গে দেখা করতে চেয়েছেন। তবে তিনি কলকাতায় আসবেন নাকি মমতা দিল্লি গেলে দেখা হবে, তা নিয়ে কিছু জানা যায়নি। এর মধ্যেই কেসিআর-এর সঙ্গে মমতা বৈঠক হওয়ায় সব শিবিরেই জল্পনা শুরু হয়ে গিয়েছে। ফেডারেল ফ্রন্টে কোন কোন দল থাকবে, তা নিয়েও কিছু জানা যায়নি।

+1
0

This post was last modified on March 19, 2018 7:38 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন