বিজ্ঞাপন

12 MP Suspend: বাদল অধিবেশনের শাস্তি শীতকালীন অধিবেশনে

12 MP Suspended করে শীতকালীন অধিবেশনের শুরুতেই নজির তৈরি হল রাজ্যসভায়। অতীতেও আন্দোলনের জেরে শাস্তি পেতে হয়েছে সাংসদদের।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: 12 MP Suspend করে শীতকালীন অধিবেশনের শুরুতেই নজির তৈরি হল রাজ্যসভায়। অতীতেও আন্দোলনের জেরে শাস্তি পেতে হয়েছে সাংসদদের। শীতকালীন অধিবেশনের শুরুতেই বাদল অধিবেশনের সময় সংসদের কাজে বিঘ্ন ঘটনোর দায়ে ও সংসদের হই হট্টোগোল করার জন্য নির্বাসিত করা হল ১২ জন সাংসদকে। এই তালিকায় রয়েছেন তৃণমূলের দুই সাংসদ, কংগ্রেসের ৬ সাংসদ, ২ শিবসেনা সাংসদ, ১ সিপিএম সাংসদ ও১ সিপিআইএম সাংসদ।

তৃণমূলের ২ জন হলেন দোলা সেন ও শান্তা ছেত্রী। কংগ্রেসের ফুলো দেবী নেতাম, ছায়া বর্মা, রিপুন বরা, রাজমণি প্যাটেল, সৈয়দ নাসির হোসেন এবং অখিলেশ প্রসাদ। শিবসেনার প্রিয়ঙ্কা চতুর্বেদী ও অনিল দেশাই এবং সিপিএম-এর ই করিম ও সিপিআইএম-এর বিনয় বিশ্বম। এঁরা কেউই শীতকালীন অধিবেশনের কোনও বিতর্কে অংশ নিতে পারবেন না।

ঘটনাটি ঘটেছিল বাদল অধিবেশনের শেষ দিন। সে দিন পেগাসাস ইস্যুতে উত্তাল হয়ে উঠেছিল রা্জ্যসভা। আর সেই সময় রাজ্যসভার ওয়েলে নেমে বিক্ষোভ দেখিয়েছিলেন অনেকেই। সরকার বিরোধী স্লোগানে সরগরম হয়ে উঠেছিল রাজ্যসভার অধিবেশন। কাগজ ছিঁড়ে প্রতিবাদও করেন অনেকে। যা নিয়ে তাঁদের সমালোচনার মুখেও পড়তে হয়। তবে তার প্রভাব যে এতটা সুদূরপ্রসারী হবে তা হয়তো ভাবা যায়নি।

শীতকালীন অধিবেশনের শুরুতেই শাস্তির দাবিতে সরকারের তরফে প্রস্তাব আনা হয়। সেই প্রস্তাব মেনেই এদিন শাস্তি ঘোষণা করা হল ১২ সাংসদের। পুরো শীতকালীন অধিবেশন থেকেই তাঁরা নির্বাসিত থাকবেন। তৃণমূলের ২ সাংসাদ বাদল অধিবেশনের সময়ও নির্বাসিত হয়েছিলেন। তবে বিরোধীরা এখনও এই নির্বাসন নিয়ে কোনো বার্তা দেয়নি।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on November 29, 2021 5:36 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন