বিজ্ঞাপন

জেটলি-সুষমাকে মরণোত্তর পদ্মবিভূষণ, পদ্মভূষণ অজয় চক্রবর্তী

জেটলি-সুষমাকে মরণোত্তর পদ্মবিভূষণ দেওয়া হবে। পদ্মভূষণ পাচ্ছেন সঙ্গীতশিল্পী অজয় চক্রবর্তী। শনিবার এই ঘোষণা করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।
বিজ্ঞাপন

জেটলি-সুষমাকে মরণোত্তর পদ্মবিভূষণ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: জেটলি-সুষমাকে মরণোত্তর পদ্মবিভূষণ দেওয়া হবে। পদ্মভূষণ পাচ্ছেন সঙ্গীতশিল্পী অজয় চক্রবর্তী। দেশের অন্যতম সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্মবিভূষণ সম্মানে সম্মানিত করা হবে প্রয়াত প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী জর্জ ফার্নান্ডেজ, প্রয়াত কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি এবং প্রয়াত বিদেশমন্ত্রী সুষমা স্বরাজকে।

শনিবার প্রজাতন্ত্র দিবসের প্রাক সন্ধ্যায় এই ঘোষণা করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। জনজীবনে বিশিষ্ট ভূমিকার জন্য তাঁদের এই সম্মান দেওয়া হবে।


আরও খবর পড়তে ক্লিক করুন

জর্জ ফার্নান্ডেজের রাজনৈতিক জীবন ছিল সুদীর্ঘ। ইন্দিরা গান্ধীর জরুরি অবস্থার বিরোধিতা করা, সমাজবাদী আন্দোলন থেকে তাঁর রাজনৈতিক যাত্রার শুরু। পরবর্তীকালে কেন্দ্রে অটলবিহারী বাজপেয়ীর জমানায় তিনি জাতীয় গণতান্ত্রিক জোট তথা এনডিএ-র আহ্বায়ক ছিলেন। সেই সঙ্গে প্রতিরক্ষামন্ত্রকের দায়িত্ব পালন করেছেন তিনি। জর্জই প্রথম প্রতিরক্ষামন্ত্রী যিনি প্রায় ২৫ বার সিয়াচেন গিয়েছিলেন। ২০০৪ সালে এনডিএ ক্ষমতা থেকে চলে যাওয়ার পরে জর্জ খুবই অসুস্থ হয়ে পড়েন। তাঁর স্মৃতিভ্রংশ হয়। গত বছর ১৯ জানুয়ারি দিল্লির একটি হাসপাতালে মৃত্যু হয় তাঁর।

বিজেপির দ্বিতীয় প্রজন্মের দুই নেতা-নেত্রী অরুণ জেটলি ও সুষমা স্বরাজের একপ্রকার অকালমৃত্যু হয়েছে গত বছর। বিজেপির সর্বভারতীয় স্তরের উত্থানের নেপথ্যে এই দুজনের ভুমিকা ছিল অপরিসিম। অটল বিহারী বাজপেয়ীর অত্যন্ত স্নেহভাজন ছিলেন সুষমা স্বরাজ। আর বিজেপির রাজনীতিতে অরুণ জেটলি ছিলেন নরেন্দ্র মোদীর দুঃসময়ের সাথী এবং পরম বন্ধু। এই দুই নেতানেত্রীর অকালে চলে যাওয়া গেরুয়া শিবিরের জন্য অপূরণীয় ক্ষতি বলেই অনেকে মনে করেন।

এ দিন কেন্দ্রীয় সরকারের তরফে যে তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে দেখা গেছে পদ্মবিভূষণ সম্মান পাচ্ছেন সাতজন। প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী জর্জ ফার্নান্ডেজ, প্রয়াত কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি এবং প্রয়াত বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ ছাড়াও দেশের অন্যতম সর্বোচ্চ নাগরিক সম্মান পাচ্ছেন ক্রীড়াজগৎ থেকে বক্সার মেরি কম, সাংস্কৃতিক ও কলাবিভাগ থেকে চান্নুমাল মিশ্র, স্বামীজি পেজাভারা অধোখাজা মাথা উদুপি।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on January 26, 2020 12:22 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন