বিজ্ঞাপন

ইলাহাবাদ হবে প্রয়াগরাজ, যোগী আদিত্যনাথের সিদ্ধান্তে ক্ষুব্ধ বিরোধীরা

ইলাহাবাদ হবে প্রয়াগরাজ, এমনটাই সিদ্ধান্ত নিচ্ছে যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশ সরকার। আর সেই সিদ্ধান্তের কথা শু‌নে সকলেই ক্ষুব্ধ।
বিজ্ঞাপন

ইলাহাবাদ হবে প্রয়াগরাজ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: ইলাহাবাদ হবে প্রয়াগরাজ, এমনটাই সিদ্ধান্ত নিচ্ছে যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশ সরকার। আর সেই সিদ্ধান্তের কথা শু‌নে সমাজবাদী পার্টি থেকে কংগ্রেস— সকলেই ক্ষুব্ধ। এর আগে মুগলসরাই স্টেশনের নাম বদল হয়ে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় জংশন হয়েছে যোগী আদিত্যনাথের আমলেই।

সংবাদ সংস্থা এএনআই-এর খবর অনুযায়ী যৌগী আদিত্যনাথ জানিয়েছেন, প্রচুর মানুষের ইচ্ছা, ইলাহাবাদের নাম বদলে প্রয়াগরাজ রাখা হোক। তাঁর মতে, এই নামবদল ভীষণ ভাল একটা বার্তা হবে। যদি সকলে রাজি হয়, এটা খুব ভাল একটা বিষয়ের সূচনা হবে তা হলে।

কেন প্রয়াগরাজ তারও ব্যাখ্যা দিয়েছেন যোগী। তাঁর মতে, দু’টি নদীর সঙ্গমস্থলকে প্রয়াগ বলে। সে ক্ষেত্রে ইলাহাবাদে তিনটি নদীর সঙ্গম হয়েছে— গঙ্গা, যমুনা এবং অন্তঃসলিলা সরস্বতী। কাজেই ইলাহাবাদকে প্রয়াগরাজ বলাই যায়।

বিমান থেকে পড়ে গেলেন বিমানসেবিকা, গুরুতর জখম হয়ে হাসপাতালে ভর্তি

কিন্তু, সেখানেই বাধ সেধেছে কংগ্রেস। তাদের মতে, ইলাহাবাদের একটা ঐতিহ্য আছে। এবং তার সঙ্গে রাজনৈতিক যোগসূত্রও রয়েছে। স্বাধীনতার আগে স্বাধীনতা আন্দোলনের পটভূমির জন্য খ্যাত ছিল ইলাহাবাদ। স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর জন্মস্থানও এই ইলাহাবাদ। সে কারণেই তাদের নাম বদলে আপত্তি রয়েছে।

ইতিহাসবিদদের একাংশের মতে, ইলাহাবাদের পুরনো নাম ছিল প্রয়াগ। কিন্তু, খ্রিস্টীয় ষোড়শ শতকে মুগল সম্রাট আকবর তিন নদীর সঙ্গমস্থলে একটি দুর্গ নির্মাণ করেন। সেই দুর্গ এবং তার পার্শ্ববর্তী এলাকার নাম রাখেন তিনি ইলাহাবাদ। পরে তাঁর আকবরের নাতি শাহজাহান গোটা শহরের নাম পাল্টে ইলাহাবাদ রাখেন বলে ওই ইতিহাসবিদদের মত। এ বার বিজেপি শাসিত উত্তরপ্রেদশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সেই পুরনো নামেই ফিরিয়ে নিয়ে যেতে চান ইলাহাবাদকে।

তবে কংগ্রেস এই বিষয়ে একেবারেই নারাজ। উত্তরপ্রদেশ কংগ্রেসের মুখপাত্র ওঙ্কারনাথ সিং জানিয়েছেন, এমনিতেই যে জায়গায় তিন নদীর সঙ্গম, সেখানকার নাম প্রয়াগ। ফলে ইলাহাবাদের নাম বদলে প্রয়াগরাজ করার কোনও মানে নেই বলেই জানিয়েছেন ওই নেতা। তার মতে, ইলাহাবাদ শহরের একটা ইতিহাস রয়েছে। সেই ইতিহাস বদলে ফেলে নাম পরিবর্তন করা হলে দেশের সাধারণ মানুষ তা মেনে নেবেন না।

কিন্তু, আদিত্যনাথ জানিয়েছেন, রাজ্যের রাজ্যপাল প্রস্তাবটিতে সম্মত হয়েছেন। এখন সকলে মিলে সহমতের ভিত্তিতে নামবদল করে নিলে প্রয়াগরাজের শুভ সূচনা হতে পারে বলে তাঁর মত। একা কংগ্রেস নয়, বিষয়টিতে আপত্তি জানিয়েছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী সমাজবাদী পার্টির অখিলেশ যাদব। তিনি টুইট করে এই ধরনের কাজের প্রতিবাদ করে যোগী সরকারকে কটাক্ষও করেছেন।

0
0

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন