বিজ্ঞাপন

গঙ্গার জলের রঙ সবুজ, বারানসীতে এমনই দৃশ্য দেখা যাচ্ছে আজকাল

গঙ্গার জলের রঙ সবুজ হয়ে গিয়েছে হঠাৎই। ঘটনাটি ঘটেছে বারানসীতে। বারানসীর গঙ্গার অনেক মাহাত্ম। যদিও কোনও দিনই বারানসীর গঙ্গার জল খুব স্বচ্ছ্ব ছিল না।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: গঙ্গার জলের রঙ সবুজ হয়ে গিয়েছে হঠাৎই। ঘটনাটি ঘটেছে বারানসীতে। বারানসীর গঙ্গার অনেক মাহাত্ম। যদিও কোনও দিনই বারানসীর গঙ্গার জল খুব স্বচ্ছ্ব ছিল না। তবে জলের রঙ সবুজ এমনটাও কেউ দেখেনি অতীতে। বারানসীর গঙ্গাকে ঘিরে রয়েচে অন‌েক ঘাট। এবং সব ঘাটই খুব বিখ্যাত। রয়েছে ঐতিহাসিক মাহাত্ম। মানুষ পূন্যের সন্ধানে যায় সেখানে।

তবে করোনাকালে লকডাউনের জেরে এ সব বন্ধ হয়ে গিয়েছিল গত বছরই। তখন বারানসীর ধূসর গঙ্গার জলও স্বচ্ছ্ব হয়ে গিয়েছিল। কিন্তু বছর ঘুরতেই আর লকডাইন উঠতেই বদলাতে শুরু করে সব।

দূষণের পাশাপাশি বারানসীর গঙ্গার জলও বদলাতে শুরু করে। উত্তর প্রদেশে এখনও লকডাউন চলছে। করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রভাব পড়েছে বারানসীর উপর। বিভিন্ন ঘাট থেকে বারানসীর গঙ্গার জলের রঙ মনে হচ্ছে গাঢ় সবুজ। তা দেখেই পরিবেশবিদদের কপালে চিন্তার ভাঁজ। সন্দেহ হচ্ছে কোনও কারণে জল বিষিয়ে গিয়েছে। যদি তা হয়ে তাহলে তা ভয়ঙ্কর আকাড় নিতে পারে। জানা যাচ্ছে বারানসীর গঙ্গার চারদিকের যে কোনও ঘাট থেকেই এমনই দেখাচ্ছে গঙ্গা নদীকে।

৮৪টি ঘাট রয়েছে এখানে ছোট-বড় মিলে। স্থানীয়দের অনেকেই এই সবুজ রঙকে শ্যাওলা বলে ব্যাখ্যা করছেন। তবে তেমন হলে তা সব ঘাট থেকে দেখা যায় না। কিছু কিছু জায়গায় বিক্ষিপ্তভাবে থাকে। তবে এবার পুরো জলই সবুজ হয়ে গিয়েছে। যা দেখে চিন্তা বাড়ছে বারানসী বাসীর। সঙ্গে রয়েছে বাজে গন্ধ। পচে গেলে যেমন হয়। বিশেষজ্ঞদের মত, সাময়িক হলে চিন্তার কিছু নেই। কিন্তু যদি এটা দীর্ঘসময় থাকে তাহলে জল বিষিয়ে যেতে পারে নিউরোটক্সিন মাইক্রোসিস্টিন মিশে।

গঙ্গা জল দিয়ে আমাদের দেশে সুদ্ধিকরণ হয়। এই জল খেয়ে মানুষ পূজো-আর্চা করে। সেই কাজেও ব্যবহৃত হয় গঙ্গার। সে কারণে বারনসীর গঙ্গার জয় যদি কোনও কারণে এই রকম দীর্ঘদিন থাকে তাহলে তার প্রভাব সব গঙ্গাতেই পড়তে পারে। আপাতত বারানসীর গঙ্গার জল ব্যবহার বা স্পর্শ একদমই নিষিদ্ধ করা হয়েছে। তা থেকে চর্মরোগ হতে পারে। পান করলে দেখা দিতে পারে যকৃতের সমস্যা।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on May 28, 2021 7:27 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন