বিজ্ঞাপন

Bipin Rawat রাষ্ট্রীয় মর্যাদায় দিল্লিতে শেষকৃত্য শুক্রবার

Bipin Rawat দেশের প্রথম সিডিএস। ২০২০ সালের জানুয়ারিতে তিনি ওই দায়িত্ব পেয়েছিলেন। কেন্দ্রীয় সরকার নতুন ওই পদ তৈরি করার পরেই দায়িত্ব দিয়েছিল বিপিনকে রাওয়তকে।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: Bipin Rawat দেশের প্রথম চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস)। ২০২০ সালের জানুয়ারিতে তিনি ওই দায়িত্ব পেয়েছিলেন। কেন্দ্রীয় সরকার নতুন ওই পদ তৈরি করার পরেই দায়িত্ব দিয়েছিল বিপিন রাওয়তকে। তার ঠিক আগেই ভারতীয় সেনাপ্রধানের দায়িত্বে ছিলেন তিনি। ৬৩ বছরের বিপিন বুধবার তামিলনাডুর কুন্নুরের কাছে এক হেলিকপ্টার দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন।

ওই হেলিকপ্টারেই ছিলেন বিপিনের স্ত্রী মধুলিকা। ওই দুর্ঘটনায় বিপিন এবং মধুলিকা ছাড়াও আরও ১১ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার সন্ধ্যা নাগাদ বিপিন-মধুলিকার দেহ তামিলনাডু থেকে সেনা বাহিনীর বিশেষ বিমানে দিল্লি নিয়ে আসা হবে। দিল্লি সেনা ছাউনিতে শুক্রবার বিকেলে তাঁদের শেষকৃত্য সম্পন্ন হবে বলে কেন্দ্রীয় সরকার সূত্রে জানা গিয়েছে।

তামিলনাডুর উটির কাছে ওয়েলিংটনে ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজ রয়েছে। সেখানেই পড়ুয়া এবং শিক্ষকদের সামনে বক্তৃতা করতে যাচ্ছিলেন বিপিন। বুধবারই তিনি সস্ত্রীক দিল্লি থেকে তামিলনাডু পৌঁছন। তার পর কোয়েম্বত্তূরের কাছে বায়ুসেনার সুলুর ঘাঁটি থেকে এমআই-১৭ভি৫ হেলিকপ্টারে চড়ে সকাল ১১টা ৪৫ মিনিট নাগাদ ওয়েলিংটনের উদ্দেশে রওনা দেন। ওই হেলিকপ্টারেই তাঁর সঙ্গে ছিলেন স্ত্রী মধুলিকা এবং সেনাবাহিনীর কয়েক জন পদস্থ কর্তা। সব মিলিয়ে যাত্রী ৯ জন এবং ৫ জন হেলিকপ্টার কর্মী।

কিন্তু ওড়ার মিনিট দশেকের মধ্যেই আচমকা কুন্নুরের কাছে জঙ্গলের মধ্যে ভেঙে পড়ে হেলিকপ্টারটি। ওয়েলিংটন সেখান থেকে মাত্র ১৪ কিলোমিটারের পথ। কাট্টেরি গ্রামের বাসিন্দারাই হেলিকপ্টারটিকে জঙ্গলের মধ্যে ভেঙে পড়তে দেখেন। দুর্ঘটনার পর আগুনও লেগে যায় তাতে। গ্রামবাসীরাই জেলা প্রশাসনকে খবর দেন। সঙ্গে সঙ্গে কোয়েম্বত্তূর এবং ওয়েলিংটন তেকে আটটা অ্যাম্বুল্যান্স এবং মেডিক্যাল টিম রওনা দেয় কাট্টেরির উদ্দেশে।

বেলা ১২টা ২০ মিনিট নাগাদ সেনা বাহিনী প্রথম খবর পায়, সিডিএস বিপিন রাওয়তের হেলিকপ্টার দুর্ঘটনার সম্মুখীন হয়েছে। জঙ্গলের মধ্যে উদ্ধার কাজ চালাতে বেশ বেগ পেতে হয় বাহিনীকে। প্রথমে রাওয়াত সম্পর্কে কোনও খবরই পাওয়া যাচ্ছিল না। ধাপে ধাপে জানা যায়, ওই হেলিকপ্টারের প্রায় সব যাত্রীরই প্রাণ গিয়েছে।

এর পর এ দিন সন্ধ্যা ৬টা ৩ মিনিটে ভারতীয় সেনাবাহিনী প্রথম টুইট করে জানায়, সস্ত্রীক বিপিন মারা গিয়েছেন। সেখানে লেখা হয়, ‘অত্যন্ত বেদনার সঙ্গে জানানো হচ্ছে, এখন নিশ্চিত হওয়া গিয়েছে, দুর্ভাগ্যজনক ওই দুর্ঘটনায় জেনারেল বিপিন রাওয়ত, মধুলিকা রাওয়ত এবং আরও ১১ জন ব্যক্তির মৃত্যু হয়েছে।’

১৩ জন মারা গিয়েছেন, শুধু আশঙ্কাজনক অবস্থায় বেঁচে আছেন ওই হেলিকপ্টারের এক জন যাত্রী। তাঁর নাম বরুণ সিং। তিনি ভারতীয় বায়ুসেনার গ্রুপ ক্যাপ্টেন। অগ্নিদগ্ধ এবং অত্যন্ত আশঙ্কাজনক অবস্থায় তিনি ওয়েলিংটনের সেনা হাসপাতালে ভর্তি রয়েছেন।

বিপিন সেনাবাহিনীতে সেকেন্ড লেফটেন্যান্ট হিসাবে ১৯৭৮ সালে যোগ দেন। প্রায় ৪০ বছর তিনি সেনাবাহিনীতে কাজ করেছেন। কী ভাবে এই দুর্ঘটনা ঘটল তা তদন্ত করে দেখার নির্দেশ দিয়েছে ভারতীয় সেনাবাহিনী।

রাওয়তের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী-সহ অনেকে।

বৃহস্পতিবার সংসদের দু’কক্ষেই ওই হেলিকপ্টার দুর্ঘটনা এবং রাওয়তের মৃত্যু নিয়ে বিবৃতি পাঠ করবেন রাজনাথ।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on December 9, 2021 1:55 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন