বিজ্ঞাপন

আফগানিস্তান পরিস্থিতিতে ভারতের অবস্থান ঠিক করতে বৈঠক মোদীর

আফগানিস্তান পরিস্থিতিতে ভারতের অবস্থান ঠিক করতে এদিন নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটির বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: আফগানিস্তান পরিস্থিতিতে ভারতের অবস্থান ঠিক কী হওয়া উচিৎ তা নিয়ে ধন্দ ছিল। সে কারণেই এদিন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালকে নিয়ে তড়িঘড়ি আলোচনায় বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটির বৈঠকের মূল বিষয় ছিল আফগানিস্তানের যুদ্ধকালীন পরিস্থিতি ও নিরাপত্তা নিয়ে আলোচনা হয়। সঙ্গে উঠে আসে সেখান থেকে উদ্ধারকাজ কী করে চালিয়ে যাওয়া যাবে সেই প্রসঙ্গও। ইতিমধ্যেই তিন ক্ষেপে সেখান থেকে ভারতীয়দের উদ্ধার করা হয়েছে। কী ভাবে তা হচ্ছে সে নিয়েও বিস্তারিত রিপোর্ট দেওয়া হয় বৈঠকে।

তবে এদিন বৈঠকে আফগানিস্তা‌ন নিয়ে ভারতের কী অবস্থান হবে তার একটা স্পষ্ট ধারণা দেওয়া হল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের অবস্থান পরিষ্কার জানিয়ে দিলেন। সেই বার্তায় ভারতের তরফে আফগানিস্তানে আটকে থাকা হিন্দু ও শিখদেরও সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। যারা ভারতে আসতে চাইবে তাঁদের জন্য সেই ব্যবস্থা করবে ভারত। এ ছাড়া আফগান নাগরিকদের পাশেও থাকবে ভারত। যাঁরা ভারতের সাহায্য চাইবে।

সবার প্রথমে প্রধানমন্ত্রীর তরফে নির্দেস দেওয়া হয়, যাতে কাবুল থেকে সব ভারতীয়কে সুস্থ শরীরে দেশে ফেরানোর ব্যবস্থা করা হয়। যে কাজ ইতিমধ্যেই শুরু করে দিয়েছে বায়ূসেনা। যতক্ষণ না সব ভারতীয়কে সেখান থেকে উদ্ধার করা হবে ততক্ষণ বায়ূসেনার বিমান কাজ করবে বলে জানানো হয়েছে।

যারা আটকে রয়েছেন তাঁদের উদ্ধার করা সম্ভব হয়নি কারণ তালিবানকা ইতিমধ্যেই কাবুলে কার্ফু ঘোষণা করেছে। তার মধ্যে রাস্তায় বেরনোটা প্রাণ সংশয় হতে পারে। সে কারণে যতক্ষণ না বাড়ি থেকে বেরিয়ে বিমান বন্দরে যাওয়া রাস্তা তৈরি হবে ততক্ষণ বিমান সেখানে অপেক্ষা করবে। এএনআই-এর খবর অনুযায়ী ১,৬৫০-এর উপর মানুষ ভারতের আসার আর্জি জমা দিয়েছে ইতিমধ্যেই।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on August 18, 2021 1:08 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন