বিজ্ঞাপন

কেরলের বন্যা ত্রাণে আরও বাড়ল কেন্দ্রের অনুদান, স্বাভাবিক হচ্ছে জনজীবন

কেরলের বন্যা ত্রাণে আরও ৬০০ কোটি টাকা দিল কেন্দ্র সরকার। মঙ্গলবারই এই টাকার কথা ঘোষণা করেছে কেন্দ্র।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: কেরলের বন্যা ত্রাণে আরও ৬০০ কোটি টাকা দিল কেন্দ্র সরকার। মঙ্গলবারই এই টাকার কথা ঘোষণা করেছে কেন্দ্র। সঙ্গে ত্রাণের সামগ্রীর উপর থেকে কাস্টমস ডিউটি ও জিএসটি তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাতে সহজেই বিদ্ধস্ত এলাকায় পৌঁছে দেওয়া যায় ত্রাণ সামগ্রী। ন্যাশনাল ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটির আলোচনার পর এই সিদ্ধান্তের কথা সামনে আসে। এই নিয়ে ষষ্ঠ দিন আলোচনায় বসল এনসিএমসি।

এই ৬০০ কোটির মধ্যে রয়েছে ৫০০ কোটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তহবিল থেকে যাবে। এবং ১০০ কোটি যাবে গৃহমন্ত্রী রাজনাথ সিংহের তরফে। এই পুরো টাকাটাই কেরলের সরকারের কাছে পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে। সরকারি মুখপাত্র এই তথ্য জানিয়েছেন। এর সঙ্গে ডিপার্টমেন্ট অব ফুডের তরফে ৮৯৫৪০ মেট্রিক টন চাল কেরল সরকারের হাতে তুলে দেওয়া হবে। আগেই ১০০ মেট্রিক টন ডাল ও আনাজ পাঠানো হয়েছিল। আরও পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অয়েল মার্কেটিং সংস্থা কেরল মুখ্যমন্ত্রীর তহবিলে ২৫ কোটি টাকার অনুদান দিয়েছে ইতিমধ্যেই। পেট্রোলিয়াম ও ন্যাচারাল গ্যাস মন্ত্রক বন্য কবলিত অঞ্চলে যাতে গ্যাস সিলিন্ডার পৌঁছে দেওয়া যায় সেই ব্যবস্থা করছে। সরকারি গাড়ি ছাড়াও অন্যান্য গাড়িকেও এই কাজে লাগানোর অনুমতি দেওয়া হয়েছে। পেট্রোলিয়াম মন্ত্রী ইতিমধ্যে ৩.২ লাখ সিলিন্ডার ও ২.২ লাখ রেগুলেটর দেওয়ার কথা বলেছেন। ভারতীয় রেল ইতিমধ্যেই ২৪ লাখ লিটার পানীয় জল সরবরাহ করেছে। আবার নতুন করে ২.৭ লাখ জলের বোতলও দিচ্ছে। এ ছাড়া এর্নাকুলামে আরও ১৪ লাখ লিটার জল রাখা হয়েছে। রেলের তরফে আরও চেষ্টা করা হচ্ছে বিছানার চাদর ও কম্বল পাঠানোর।

প্রায় গোটা রাজ্যটাই জলের তলায় তলিয়ে গিয়েছে

কেরলগামী সব ট্রেনরুট আপাতত বন্ধ। তার মধ্যেই বিভিন্ন রাজ্য থেকেই রেল পথেই পাঠানো হচ্ছে ত্রাণ সামগ্রী। যা পুরোপুরি বিনে পয়সার পাঠানোর ব্যবস্থা করেছে রেল। এ ছাড়া দ্রুত কেরলের বিভিন্ন অঞ্চলে যাতে বিদ্যুৎ সরবরাহ ফিরিয়ে আনা যায় সেই বন্দোবস্ত করা হচ্ছে। সঙ্গে টেলিফোন সার্ভিসও ফিরিয়ে আনার চেষ্টা চলছে। ইতিমধ্যেই টেলিফোন এক্সচেঞ্চে বিদ্যুৎ সরবরাহের কাজ শুরু হয়েছে দ্রুততার সঙ্গে। স্বাস্থ্য মন্ত্রক ইতিমধ্যেই তিন কোটি ক্লোরিন ট্যাবলেট পাঠিয়েছে। আরও এক কোটি পাঠানো হচ্ছে। ৩০টস ব্লিচিং পাউডার ও ১৭.৫ লাখ স্যানিটারি প্যাডস পাঠানো হয়েছে। কয়েকদিনের মধ্যে এই সব কিছুই আরও পাঠানো হবে।

এখনও কোনও রোগের খবর পাওয়া যায়নি। তবুও আগে থেকেই ব্যবস্থা নেওয়া হচ্ছে। খাদ্য মন্ত্রকের তরফে মশলা, নুন, চা, কফির নিয়মিত পাঠানো হচ্ছে। কেরল বন্যাকে কেন্দ্র করে সব মন্ত্রকেই নিয়মিত চলছে আলোচনা। প্রতিদিনই কেরলকে স্বাভাবিক জীবনে ফেরানোর পথ সুদৃঢ় হচ্ছে।

0
0

This post was last modified on August 22, 2018 12:30 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন