বিজ্ঞাপন

কর্নাটকে বিজেপিকে জোর ধাক্কা দিয়ে পুরভোটে ১ নম্বরে কংগ্রেস

ফের কর্নাটকে ধাক্কা খেল বিজেপি। ২০১৯-এর লোকসভা নির্বাচনের আগে নরেন্দ্র মোদী শিবিরকে আরও চাপের মধ্যে ফেলে দিল দক্ষিণের এই রাজ্যের পুরভোট।
বিজ্ঞাপন

কর্নাটকে বিজেপিকে জোর ধাক্কা দিয়ে পুরভোটে ১ নম্বরে কংগ্রেস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: ফের কর্নাটকে ধাক্কা খেল বিজেপি। ২০১৯-এর লোকসভা নির্বাচনের আগে নরেন্দ্র মোদী শিবিরকে আরও চাপের মধ্যে ফেলে দিল দক্ষিণের এই রাজ্যের পুরভোট। এ বারের পুরভোটে বেশির ভাগ আসনেই জয়ী হয়েছে কংগ্রেস ও জেডিএস।

বিধানসভা নির্বাচনের পর নানা নাটকের পর কর্নাটকে এক জোট হয়ে রাজ্য সরকার চালাচ্ছে কংগ্রেস, জেডিএস জোট। কিন্তু, পুরভোটে রাহুল গাঁধী এবং এইচ ডি কুমারস্বামীর দল আসন রফা করেনি। তবে সোমবার পুরভোটের ফল ঘোষণা হতেই দু’দলই জানিয়েছে, পুরবোর্ডগুলি তারা এক হয়েই গড়তে চলেছে। ফলে মাস কয়েক আগে কর্নাটকে বিধানসভা নির্বাচনের পর সরকার গড়তে গিয়ে যে ভাবে মান খুইয়েছিল বিজেপি, দ্বিতীয় লড়াইয়েও বিরোধীদের কাছে একই ভাবে ধাক্কা খেল তারা। বিজেপিকে টপকে পুরভোটে সব থেকে বেশি আসন পেয়েছে কংগ্রেস। আর কুমারস্বামীর দল জেডিএস রয়েছে তৃতীয় স্থানে।

কর্নাটকে গত মে মাসে কংগ্রেস-জেডিএস জোট সরকারের গঠনের পরে এই প্রথম ভোট হল। তিনটি কর্পোরেশন, ২৯টি সিটি মিউনিসিপ্যাল কাউন্সিল, ৫২ টি টাউন মিউনিসিপ্যাল কাউন্সিল ও ২০টি টাউন পঞ্চায়েতের ফল পরের লোকসভা ভোটে কংগ্রেস ও জেডিএসের আসন ভাগাভাগির ক্ষেত্রকেও সামনে নিয়ে এসেছে। অনেকেই মনে করছেন, বিধানসভা ও এই পুরভোটের অঙ্কের নিরিখেই রাহুল-কুমারস্বামীরা আসন সমঝোতার কথা এগোবেন। মোট ২ হাজার ৭০৯ টির মধ্যে এখনও পর্যন্ত ঘোষিত আসন ২ হাজার ৬৬২ টি। কংগ্রেস ৯৮২, বিজেপি ৯২৯ ও জেডিএস ৩৭৫ টিতে জয়ী। নির্দল ও অন্য দলের প্রার্থীরা জিতেছেন বাকি আসনে।

রঞ্জন গগৈ শীর্ষ আদালতের পরবর্তী প্রধান বিচারপতি, অক্টোবরেই মেয়াদ শেষ দীপক মিশ্রের

বিজেপি নেতা বিএস ইয়েদুরাপ্পা স্বীকার করে নিয়েছেন, হার হয়েছে। যা আশা করেছিলেন, তা হয়নি। অবশ্য রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীর দাবি, ক্ষমতায় থাকার কারণেই কংগ্রেস ও জেডিএস বেশি আসনে জয়ী হয়েছে। বাগালকোট, বেলাগাভি, চিত্রদূর্গ, দক্ষিণ কন্নড়, উদুপি জেলায় ভাল ফল করেছে বিজেপি। আর বল্লারি, বিদর, হাভেরি, কোপ্পাল, মহীশূর, উত্তর কন্নড়ে এগিয়ে গিয়েছে কংগ্রেস। দেখা গিয়েছে, হাসন, মাণ্ড্যর মতো এলাকায় নিজেদের শক্তি ধরে রাখতে পেরেছে কুমারস্বামীর দল।

0
0

This post was last modified on September 4, 2018 1:26 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন