বিজ্ঞাপন

গোয়া কি এ বার কংগ্রেসের? পর্রীকর দিল্লি যেতেই রাজ্যপালের কাছে চিঠি দিয়ে সরকার গড়ার আবেদন

গোয়া ফের রাজনৈতিক আলোচনার কেন্দ্রে উঠে এল। সোমবার কংগ্রেসের তরফে গোয়ার রাজ্যপাল মৃদুলা সিন্হার কাছে সরকার গঠনের জন্য আবেদন জানানো হয়েছে।
বিজ্ঞাপন

গোয়া অ্যাসেম্বলি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: গোয়া ফের রাজনৈতিক আলোচনার কেন্দ্রে উঠে এল। সোমবার কংগ্রেসের তরফে গোয়ার রাজ্যপাল মৃদুলা সিন্‌হার কাছে সরকার গঠনের জন্য আবেদন জানানো হয়েছে। তবে, সেই আবেদনের প্রেক্ষিতে এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্তের কথা জানাননি রাজ্যপাল।

এই মুহূর্তে গোয়া সরকার বিজেপির। মুখ্যমন্ত্রী মনোহর পর্রীকর। তবে, বেশ কিছু দিন ধরেই তিনি মারাত্মক অসুস্থ। মাস কয়েক আগেই ফিরেছেন আমেরিকা থেকে তিন মাসের জন্য চিকিৎসা করিয়ে। গত সপ্তাহে শনিবার ফের দিল্লি গিয়েছেন মনোহর। সেখানকার অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস (এইমস)-এ ভর্তি হয়েছেন। তিনি দিল্লি যেতেই, গোয়া সরকার ঠিক মতো কাজ করছে না এই অভিযোগ তুলে কংগ্রেস সরব হয়। তার পরেই এ দিনের পদক্ষেপ।

তবে কংগ্রেস সূত্রে জানানো হয়েছে, আনুষ্ঠানিক ভাবে রাজ্যপালকে সরকার গঠনের জন্য চিঠি দেওয়া হয়েছে। মৃদুলা সিন্হার সঙ্গে কোনও বৈঠক কংগ্রেস নেতাদের এখনও পর্যন্ত হয়নি।

গত বিধানসভা নির্বাচনে গোয়া-য় কংগ্রেস জিতেছিল ১৬টি আসন। বিজেপি সেখানে পেয়েছিল ১৪টি। কিন্তু, ৩ জন নির্দলের পাশাপাশি এক জন গোয়া ফরোয়ার্ড পার্টি (জিএফপি) এবং এক জন মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টি (এমজিপি)-র বিধায়ককে নিয়ে গোয়া-য় সরকার গড়েছিল বিজেপি। সেই জোটে ফাটল ধরেছে কি না তা-ও স্পষ্ট নয়।

অন্ত:স্বত্তা স্ত্রীর সামনে তাঁরই পরিবারের লোকেরা খুন করল তাঁর স্বামীকে

অসুস্থ মনোহর পর্রীকর গোয়া ছাড়ার পর এ দিন সকালে বিজেপি নেতারা কাজ চালানোর মতো বিকল্প মুখ খুঁজতে বৈঠক করেন বলে সূত্রের খবর। সেই বৈঠকের পর যদিও প্রবীণ বিজেপি নেতা রাম লাল জানিয়ে দেন, গোয়া সরকার এখন স্থিতিশীল। পাশাপাশি তিনি এ-ও জানান, নেতৃত্বে বদলের কোনও দাবি এ দিনের বৈঠকে ওঠেনি।

এর পরেই কংগ্রেস সক্রিয় হয়ে ওঠে। বিজেপির বৈঠক শেষ হওয়ার আগেই তারা রাজ্যপালের কাছে সরকার গঠনের দাবি জানিয়ে আসে। যদিও এই পরিস্থিতিতে রাজ্যপাল কী করবেন তা জানা যায়নি।

২০১৪ সালের নভেম্বরে দিল্লিতে ডেকে পাঠানো হয় মনোহর পর্রীকরকে। পরে তাঁকে দেশের প্রতিরক্ষামন্ত্রী করে বিজেপি। তবে, গোয়া-য় বিধানসবা নির্বাচনের পর ফের তাঁকে নিজের রাজ্যে ফিরিয়ে আনা হয়। করা হয় ফের মুখ্যমন্ত্রী। গোয়ার মাপুসার এই ব্রাহ্মণ সন্তান ছোটবেলা থেকেই শান্ত, কৃতী ছাত্র। লয়োলা স্কুলে পড়ার সময় চুটিয়ে ফুটবল খেলতেন। পরে মুম্বই আইআইটি-তে মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়েছেন। তিনিই প্রথম মুখ্যমন্ত্রী, যিনি আইআইটি-র প্রাক্তনী। ’৯৪ সালের প্রথম বার পানজিম থেকে বিধানসভায় নির্বাচিত হন।

0
0

This post was last modified on September 18, 2018 2:03 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন