বিজ্ঞাপন

কোভিড-১৯ টিকা: ব্রিটেনের পর ভারতে স্থগিত করা হল ট্রায়াল

কোভিড-১৯ টিকা (Covid-19 Vaccine) নিয়ে বিশ্ব জুড়ে রয়েছে নানা জল্পনা তার মধ্যেই ব্রিটেনে শুরু হয়েছিল টিকার ট্রায়াল। কিন্তু হঠাৎই তা বন্ধ হয়ে যায়। তা দেখে ভারতও কোভিড-১৯ টিকার ট্রায়াল বন্ধ করে দেয় এদিন।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: কোভিড-১৯ টিকা নিয়ে বিশ্ব জুড়ে রয়েছে নানা জল্পনা তার মধ্যেই ব্রিটেনে শুরু হয়েছিল টিকার ট্রায়াল। কিন্তু হঠাৎই তা বন্ধ হয়ে যায়। তা দেখে ভারতও কোভিড-১৯ টিকা -এর ট্রায়াল বন্ধ করে দেয় এদিন। সিরাম ইনস্টিটিউটের মাধ্যমেই ভারতে হচ্ছিল অক্সফোর্ডের তৈরি টিকার ট্রায়াল। কোভিশিল্ড নিয়ে আশা দেখছিল গোটা দুনিয়া। কিন্তু তৃতীয় দফার ট্রায়ালের আগেই বন্ধ করতে হল তা।

ভারতের তৃতীয় দফার ট্রায়াল শুরু হওয়ার কথা ছিল আগামী সপ্তাহ থেকে। কিন্তু সুইডেনের সংস্থা অ্যাস্ট্রা জেনেকা নিরাপত্তার কারণেই চারটি দেশে এই ভ্যাকসিনের ট্রায়াল বন্ধ করল কারণ ব্রিটেনে ট্রায়ালের ফলে কিছু ব্যাতিক্রমী পরিস্থিতি তৈরি হয়েছে। জানানো হয়েছে, দ্বিতীয় ধাপের ট্রায়াল হওয়ার, যাঁর উপর এই ট্রায়াল চলছিল তাঁর কিছু শারীরিক সমস্যা দেখা দেয়।

এর পরই যে চার দেশে এই ট্রায়াল চলছিল সেখানে জানানো হলে সেখানেও বন্ধ রাখা হয় ক্লিনিক্যাল ট্রায়াল। তবে ভারত সবার শেষে ট্রায়াল বন্ধ করে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার হস্তক্ষেপের পর। বৃহস্পতিবার সেকারণেই তড়িঘড়ি সিরাম ইনস্টিটিউট ট্রাল বন্ধ করার সিদ্ধান্ত নেয়।

জানা গিয়েছে তৃতীয় দফায় গোটা দেশের ১৭টি কেন্দ্রে ১৬০০ জনের উপর এই ট্রায়াল হওয়ার কথা ছিল। সিরাম ইনস্টিটিউটের মুখ্য আধিকারিক আদার পুনাওয়ালাকে ডিসিজিআই-এএর তরফে শো-কজ করা হয়েছে। কারণ গোটা বিশ্বে বন্ধ হয়ে যাওয়ার পরও তিনি ট্রায়াল চালাচ্ছিলেন ভারতে।

তবে বৃহস্পতিবার সিরাম ইনস্টিটিউটের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা সরকারে নির্দেশিকা মেনেই কাজ করবে। যতদিন না অ্যাস্ট্রাজেনেকা ট্রায়াল শুরু করতে না বলছে ততদিন ভারতেও তা বন্ধ থাকবে। নিউ ইয়র্ক টাইমসের খবর অনুযায়ী, যে ব্যাক্তির উপর পরীক্ষা চালানো হয়েছিল তাঁর স্পাইনাল কর্ডে সমস্যা দেখা দিয়েছে। যা সাধারণত কোনও সংক্রমণ হ‌লে হয়।

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে। সংক্রমণের তালিকায় দ্বিতীয় স্থানে জায়গা করে নিয়েছে ভারত। একদিনে রেকর্ড সর্বোচ্চ আক্রান্ত হয়েছে যার সংখ্যা ৯৭,০০০। গোটা দেশে ক্রমশ বাড়ছে আতঙ্কও। তার মধ্যে টিকার পরীক্ষা বন্ধ হয়ে যাওয়া একটা বড় ধাক্কা।

(করোনাভাইরাস সংক্রান্ত সব খবর জানতে এখানে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on September 10, 2020 8:32 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন