বিজ্ঞাপন

কোভিডে চিকিৎসক মৃত্যু দেশ জুড়ে নতুন আতঙ্ক তৈরি করেছে, শীর্ষে দিল্লি

কোভিডে চিকিৎসক মৃত্যু নিয়ে যে তথ্য আইএমএ সামনে এনেছে তা ভয়াবহ। যাঁরা বাঁচাবেন তাঁদেরই যদি প্রাণ চলে যায় তাহলে সাধারণ মানুষের কী হবে?
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: কোভিডে চিকিৎসক মৃত্যু নিয়ে যে তথ্য আইএমএ সামনে এনেছে তা ভয়াবহ। যাঁরা বাঁচাবেন তাঁদেরই যদি প্রাণ চলে যায় তাহলে সাধারণ মানুষের কী হবে? কোভিডকালে এটাই সব থেকে বড় প্রশ্ন। প্রথম থেকে মানুষের সেবায় নিজেদের উজার করে দেওয়া ডাক্তাররা বার বার আক্রান্ত হয়েছেন কোভিডে। আর তাঁরা যখন আক্রান্ত হয়েছেন তখন অনেকবেশি করে সংক্রমিত হয়েছে এবং তাঁদের জন্য পরিস্থিতি অনেকবেশি জটিল হয়ে গিয়েছে। কারণ তাঁদেরই সব থেকে বেশি কাছ থেকে কাজ করতে হচ্ছে সংক্রমিত রোগীদের। আর তার জেরে গোটা দেশে মৃত্যু হয়েছে ৪২০ জন ডাক্তারের। এমনটাই জানিয়েছে, ইন্ডিয়া‌ন মেডিক্যাল অ্যাসোসিয়েশন।

আইএমএ গত সপ্তাহে যে তথ্য প্রকাশ করেছিল তাতে দেখা গিয়েছিল চিকিৎসকদের মৃত্যুর সংখ্যা ১৭০ এক সপ্তাহের মধ্যে তা এতটা কী করে বেড়ে গেল? তবে তাদের এদিনের পরিসংখ্যান বলছে, চিকিৎসকদের মৃত্যুর নিরিখে শীর্ষে রয়েছে দিল্লি। সেখানে এখনও পর্যন্ত ১০০জন চিকিৎসকের মৃত্যু হয়েছে কোভিডে আক্রান্ত হয়ে।তার পরেই রয়েছে বিহার। সেখানে মৃত্যু হয়েছে ৯৬ জন চিকিৎসকের। তৃতীয় উত্তরপ্রদেশ। সেখানে ৪১ জন চিকিৎসক প্রাণ হারিয়েছেন। এছাড়া গুজরাতে ৩১, তেলেঙ্গানায় ২০, পশ্চিমবঙ্গ ও ওড়িশায় ১৬ এবং মহারাষ্ট্রে ১৫ জনের মৃত্যু হয়েছে।

প্রথম ঢেউয়ের সময় ছিল না ভ্যাকসিন। তবে দ্বিতীয় ঢেউয়ের আগে বেশিরভাগ চিকিৎসকদের ভ্যাকসিন পেয়ে যাওয়ার কথা। কারণ প্রথম ভ্যাকসিন আসার পর প্রথমসারির যোদ্ধার হিসেবে ডাক্তার ও মেডিক্যাল স্টাফদেরই গুরুত্ব দেওয়া হয়েছিল টিকা নেওয়ার জন্য। তার পরও কেন দ্বিতীয় ঢেউয়ে চিকিৎসকদের মৃত্যুর সংখ্যা বাড়ছে? বিশেষ করে দ্বিতীয় ঢেউ অনেকবেশি ভয়ঙ্কর রূপ নিয়ে এসেছে। আর তার শিকার হচ্ছেন ফ্রন্টলাইন কর্মীরা। প্রশ্ন উঠছে টিকার কার্যকারীতা নিয়েও।

কোনওভাবেই রোখা যাচ্ছে না ভারতে কোভিডের দ্বিতীয় ঢেউয়ের প্রভাব। অন্যান্য দেশ ইতিমধ্যেই সামলে উঠেছে পাশাপাশি বেশিরভাগ প্রথমশ্রেনীর দেশের উপর দ্বিতীয় ঢেউয়ের মারণ প্রভাব পড়েইনি। করোনার প্রথম ঢেউয়ে যেভাবে নাস্তানাবুদ হয়ে গিয়েছিল আমেরিকা দ্বিতীয় ঢেউ কিন্তু তেমনভাবে স্পর্শই করতে পারেনি সে দেশকে। কোথায় পিছিয়ে পড়ল ভারত? কেনই বা প্রথমবারের মতো এবার সংক্রমণের লাগাম টানতে পারল না সরকার? ঘুরছে সেই প্রশ্নই।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on May 22, 2021 5:27 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন