বিজ্ঞাপন

কোভিড-১৯ আতঙ্কে ছয় রাজ্য, এদিন বার্তা দিয়ে জানাল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক

কোভিড-১৯ আতঙ্কে ছয় রাজ্য নিয়ে চিন্তার ভাজ কেন্দ্রের কপালে। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্তদের ৮৩.৩৭ শতাংশ মানুষ সেই ছয় রাজ্যেরই।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: কোভিড-১৯ আতঙ্কে ছয় রাজ্য নিয়ে চিন্তার ভাজ কেন্দ্রের কপালে। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্তদের ৮৩.৩৭ শতাংশ মানুষ মহারাষ্ট্র, গুজরাত, কেরালা, পঞ্জাব, কর্নাটক, তামিলনাড়ুর। রবিবার কেন্দ্রের তরফে এমনই নথি দেওয়া হয়েছে। যা এই ছয় রাজ্যের সমস্যা আরও বাড়াবে। যেখানে আক্রান্তের পাশাপাশি মৃত্যুর হার ৮৪.৯৬ শতাংশ। সেখানে এই ছয় রাজ্যের মধ্যে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র।

গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে মৃত্যু হয়েছে ৫১ জনের। তার পরই রয়েছে কেরালা। সেখানে মৃতের সংখ্যা প্রতিদি‌ন ১৮। পঞ্জাবে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১১ জনের। স্বাস্থ্যমন্ত্রকের তরফে আটটি রাজ্যকে এই তালিকায় রাখা হয়েছে।

মহারাষ্ট্র, গুজরাত, কেরালা, পঞ্জাব, কর্নাটক, তামিলনাড়ু ছাড়াও এই তালিকায় রয়েছে মধ্যপ্রদেশ ও হরিয়ানা। এদিন হরিয়ানার গুরুগ্রামে একই হাউজিং কমপ্লেক্স থেকে ২২ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গিয়েছে। তারা সকলেই একটি জন্মদিনের পার্টিতে অংশ নিয়েছিল। গোটা হাউজিংকেই কনটেনইমেন্ট জোন করে দেওয়া হয়েছে এবং প্রত্যেকের পরীক্ষা করার নির্দেশ দেওয়া হয়েছে।

সম্প্রতি কেন্দ্রের তরফে বেশ কয়েকটি রাজ্যে উচ্চ-পর্যায় মাল্টি ডিসিপ্লিনারি দল পাঠানো হয়েছে। সেই তালিকায় এই আট রাজ্যের পাশাপাশি রয়েছে পশ্চিমবঙ্গও। এ ছাড়া ছত্তিশগড় ও জম্মু-কাশ্মীর রয়েছে তালিকায়। এই দল রাজ্যের স্বাস্থ্য দফতরের কোভিড বিভাগের সঙ্গে যোগাযোগ রাখবে।

রবিবার ভারতের মোট অ্যাকটিভ কোভিড-১৯ কেস পৌঁছে গিয়েছে ১,৬৪,৫১১-এ। যা ভারতের মোট পজিটিভ কেসের ১.৪৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় গোটা দেশে মোট ১১,৭১৮ জন কোভিড আক্রান্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। যার সঙ্গে দেশে মোট সুস্থতার সংখ্যা এখনও পর্যন্ত ১,০৭,৭৫,১৬৯।

এর মধ্যেই চলছে টিকা করণের কাজ। যার গতি বেশ আশাপ্রদ। প্রথম পর্যায়ে শুরুতে তেমন সারা না পাওয়া গেলেও পরবর্তী সময়ে মানুষের আগ্রহ বাড়ে। দ্বিতীয় পর্যায়ের টিকা করণ শুরু হবে ১ মার্চ থেকে। সেখানে ৬০ বছরের ঊর্ধ্বে ও অন্য কোনও অসুস্থতা রয়েছে এমন মানুষদের ৪৫ বছরের ঊর্ধ্বে টিকা দেওয়া হবে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক তাদের বার্তায় জানিয়েছ, ‘‘কোভিড-১৯-এর টিকা করণের গতি যাতে আরও বাড়ানো যায় তার জন্য প্রায় ১০ হাজার প্রাইভেট হাসপাতালকে এর অধিনে আনা হয়েছে। এ ছাড়া কেন্দ্র সরকারের হেলথ স্কিমের অধিনে যেসব প্রাইভেট হাসপাতাল রয়েছে তার ৬০০ হাসপাতালকেও যুক্ত করা হয়েছে। ব্যবহার করা যাবে হেলথ ইনস্যুরেন্স স্কিমও।’’

(আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on February 28, 2021 9:20 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন