বিজ্ঞাপন

ঘূর্ণিঝড় ‘নিসর্গ’ ধেয়ে আসছে মহারাষ্ট্র ও গুজরাত উপকূলের দিকে

ঘূর্ণিঝড় ‘নিসর্গ’ ধেয়ে আসছে মহারাষ্ট্র ও গুজরাত উপকূলের দিকে, আছড়ে পড়বে বুধবারই। দিল্লির মৌসম ভবন জানিয়েছে, প্রবল ঘূর্ণিঝড়টি  অতি প্রবল ঘূর্ণিঝড়ে।
বিজ্ঞাপন

ঘূর্ণিঝড় ‘নিসর্গ’

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: ঘূর্ণিঝড় ‘নিসর্গ’ ধেয়ে আসছে মহারাষ্ট্র ও গুজরাত উপকূলের দিকে, আছড়ে পড়বে আগামিকাল বুধবারই। দিল্লির মৌসম ভবন জানিয়েছে, প্রবল ঘূর্ণিঝড়টি  অতি প্রবল ঘূর্ণিঝড়ে (সিভিয়ার সাইক্লোনিক স্টর্ম) পরিণত হয়েছে ইতিমধ্যেই। সেটি প্রথমে উত্তর অভিমুখে এবং পরে বাঁক নিয়ে উত্তর ও উত্তর-পূর্ব অভিমুখ বরাবর এগোবে। আগামিকাল অতি প্রবল ঘূর্ণিঝড় হিসেবে ‘নিসর্গ’ আছড়ে পড়বে উত্তর মহারাষ্ট্রের হরিহরেশ্বর এবং দক্ষিণ গুজরাত উপকূলের দমনের মাঝে।

ওই ঝড় যখন আছড়ে পড়বে, তখন তার ঘূর্ণনের গতিবেগ থাকবে ঘণ্টায় প্রায় ১০০ থেকে ১১০ কিলোমিটার। সর্বোচ্চ গতি হবে ঘণ্টায় ১২০ কিলোমিটার। ইতিমধ্যেই মহারাষ্ট্র এবং গুজরাতের উপকূলীয় এলাকায় চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। মৌসম ভবনের অধিকর্তা মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেন, “সবচেয়ে প্রভাবিত হবে মহারাষ্ট্রের উপকূলীয় জেলাগুলো। তার মধ্যে রয়েছে, সিন্ধুদুর্গ, রত্নগিরি, ঠাণে, রায়গড়, মুম্বই ও পালঘর।”


ঘূর্ণিঝড় সংক্রান্ত সব খবর পড়তে এখানে ক্লিক করুন…

পরিস্থিতির মোকাবিলায় মহারাষ্ট্র ও গুজরাতে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (এনডিআরএফ)-র ৩১টি দল মোতায়েন করা হয়েছে। এনডিআরএফ-এর ডিরেক্টর জেনারেল এস এন প্রধান বলেন, “প্রত্যেকটি দলে ৪৫ জন করে সদস্য রয়েছেন। সতর্ক রয়েছি। দুই রাজ্যেই আমাদের বাহিনী প্রস্তুত।” সোমবারই রাজ্যে ঝড়ের প্রস্তুতি নিয়ে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে কথা বলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

মৌসম ভবন জানিয়েছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে কোঙ্কণ ও গোয়ায়। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে কর্নাটকের উপকূলায় এলাকায়, মধ্য মহারাষ্ট্র এবং মারাঠাওয়াড়ায়। ভারী বৃষ্টি হবে মুম্বই, পালঘর, ঠাণে এবং রায়গড় জেলায়। অন্য দিকে, দক্ষিণ গুজরাতে ভালসার, নভসারি, ডাং, দমন, দাদরা, নগর হাভেলি এবং সুরাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন