বিজ্ঞাপন

দিল্লিতে বাড়ল লকডাউন, বিনামূল্যে গোটা রাজ্যকে টিকা দেবে মহারাষ্ট্র

দিল্লিতে বাড়ল লকডাউন-এর সময়সীমা। এক সপ্তাহের লকডাউন শেষ হওয়ার কথা ছিল সোমবার। কিন্তু রাজধানীর যা পরিস্থিতি তাতে এই মুহূর্তে লকডাউন থাকছেই।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: দিল্লিতে বাড়ল লকডাউন-এর সময়সীমা। এক সপ্তাহের লকডাউন শেষ হওয়ার কথা ছিল সোমবার। কিন্তু রাজধানীর যা পরিস্থিতি তাতে এই মুহূর্তে লকডাউন তোলার কোনও রাস্তায় খুঁজে পাচ্ছে না দিল্লি সরকার। যার ফলে রবিবারই জানিয়ে দেওয়া হল আরও এক সপ্তাহ থাকছে দিল্লির লকডাউন। আপাতত৩ মে পর্যন্ত চলবে এই লকডাউন।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, ‘‘শহরে করোনাভাইরাসের প্রকোপ বেড়েই চলেছে। মানুষের মত লকডাউন-এর সময়সীমা বাড়ানো। সে কারণে আরও এক সপ্তাহ বাড়ানো হল লকডাউন।’’ যদিও কুরিয়ার সার্ভিসসহ বেশ কিছু কাজের জায়গায় ছাড় দেওয়া হয়েছে। তার মধ্যে রয়েছেন ইলেক্ট্রিশিয়ান, প্লাম্বার, ওয়াটার পিউফায়ার যাঁরা সারান—তাঁদের ই-পাস দেওয়া হবে।

বৃহস্পতিবার দিল্লিতে পজিটিভ ছিল ৩৬.২৪ শতাংশ। যখন থেকে এই অতিমারি শুরু হয়েছে তখন থেকে এটিই সেরা। শনিবার মৃত্যু হয়েছে ৩৫৭ জনের। গত সপ্তহের থেকে আক্রান্তের সংখ্যা কমেছে ঠিকই কিন্তু তাতে স্বস্তির নিঃশ্বাস ফেলার কিছু দেখছে না সরকার। বরং এখনও হাসপাতালের বেড এবং অক্সিজেনের হাহাকার চলছে রাজধানী জুড়ে।

মুখ্যমন্ত্রী বলেন, ‘‘কোনও কোনও জায়গায় যেমন আমরা অক্সিজেন পৌঁছতে সক্ষম হইনি তেমনই অনেক জায়গায় অক্সিজেন পৌঁছনো সম্ভব হয়েছে। আশা করছি কয়েকদিনের মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে আসবে। অক্সিজেনের প্রয়োজন রয়েছে ৭০০ মেট্রিকটনের সেখানে হাতে পৌঁছচ্ছে ৩৩০ থেকে ৩৩৫ মেট্রিকটন।’’

এদিকে মহারাষ্ট্রের পরিস্থিতিতে গোটা রাজ্যের মানুষদের বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার কথা ঘোষণা করেছে সরকার। মহারাষ্ট্রের মন্ত্রী নবাব মালিক এদিন ফ্রি ভ্যাকসিনের কথা জানান। জানিয়েছেন বিষয়টি নিয়ে রাজ্য মন্ত্রীসভায় আলোচনা হবে। দেশের মধ্যে সব থেকে খারাপ অবস্থা এখানেই। গত কয়েকদিন সেখানে প্রতি ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৬০ হাজারের উপর মানুষ।

এর আগে আদিত্য ঠাকরে বলেছিলেন, কোভিড-১৯-এর তৃতীয় ঢেউ আসছে দ্রুত। জানা নেই এটা কতটা শক্তিশালী হবে নাকি দ্বিতীয় ঢেউয়ের থেকে দূর্বল হবে। যদি টিকাকরণ কাজে না লাগে তাহলে ভবিষ্যতের জন্য তৈরি হতে সাহায্য করবে।

১ মে থেকে দেশ জুড়ে টিকা নিতে পারবেন ১৮ ঊর্ধ্ব সকলেই। যদিও তার আগেই সর্বত্র রয়েছে ভ্যাকসিনের হাহাকার। ভ্যাকসিন সেন্টারের সামনে লম্বা লাইন। দীর্ঘ লাইনে দাঁড়িয়েও ফিরতে হচ্ছে হতাশ হয়ে। ইতিমধ্যেই বিভিন্ন রাজ্য ফ্রি ভ্যাকসিন দেওয়ার কথা ঘোষণা করেছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on April 25, 2021 8:14 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন