বিজ্ঞাপন

দিল্লি মেট্রো শুরু করতে তৈরি হচ্ছে একগুচ্ছ নিয়ম, বাতিল টোকেন

দিল্লি মেট্রো (Delhi Mtero) শুরু হচ্ছে ৭ সেপ্টেম্বর থেকে। করোনাভাইরাসের কারণে বন্ধ করে দেওয়া হয়েছিল দিল্লির মেট্রো চলাচল। তবে আগের মতো সহজে মেট্রোতে যাতায়াত করা যাবে না।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: দিল্লি মেট্রো শুরু হচ্ছে ৭ সেপ্টেম্বর থেকে। করোনাভাইরাসের কারণে বন্ধ করে দেওয়া হয়েছিল দিল্লির মেট্রো চলাচল। তবে আগের মতো সহজে মেট্রোতে যাতায়াত করা যাবে না। মানতে হবে একগুচ্ছ নিয়ম। পাঁচমাস পরে আবার খুলতে চলেছে দিল্লি মেট্রো । দিল্লির পাশাপাশি কলকাতা ও মুম্বইতেও একই সময় খুলে যেতে পারে মেট্রো। সেখানে টিকিট থেকে এয়ারকন্ডিশন সবেতেই পরিবর্তন আনা হচ্ছে।

দিল্লি মেট্রোতে দেওয়া হবে না কোনও টোকেন। সকলের কাছে স্মার্ট কার্ড বাধ্যতামূলক। এয়ারকন্ডিশন এমনভাবে চালানো হবে যাতে অনেক বেশি ফ্রেশ এয়ার কামরার ভিতরে ঢুকতে পারে। তবে ট্রেনের ভিতরের তাপমাত্রা ঠিক কতটা রাখলে সুবিধে হবে সেটা এখনও বিচার্য বিষয়।

এ ছাড়া সব মেট্রো স্টেশনে থামবে না সব ট্রেন। কোন ট্রেন কী ভাবে কোন স্টেশনে থামবে তা নিয়ে পরিকল্পনা করা হবে। সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা মেনে চলতে হবে প্ল্যাটফর্মে।  তার মধ্যে থাকবে সোশ্যাল ডিস্ট্যান্সিং, থার্মাল চেকিং, হ্যান্ড স্যানিটাইজার থাকবে স্টেশনে। সব স্টেশন এখনই খোলা হচ্ছে না। কনটেনমেন্ট অঞ্চলের কোনও স্টেশন  খোলা হবে না। কোন কোন স্টেশন খোল‌া থাকবে আর কোন স্টেশন বন্ধ রাখা হবে তার তালিকা তৈরি হচ্ছে।

শনিবারই কেন্দ্র সরকার ঘোষণা করেছে আনলক ফোর। ৭ সেপ্টেম্বর থেকে শুরু হবে আনলক ফোর। যেখানে মেট্রো সার্ভিস শুরু হওয়ার পাশাপাশি আরও বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে সরকার।

গত ২৪ ঘণ্টায় দিল্লিতে নতুন করে ২০০০ মানুষ আক্রান্ত হয়েছে। যা আগস্টের সর্বোচ্চ। দিল্লির করোনা পরিস্থিতি ভাল হওয়ায় মুখ্যমন্ত্রী কেজরিওয়ার অনুরোধ করেছিলেন, দিল্লি মেট্রো সার্ভিস শুরু করার। তিনি বলেছিলেন, ‘‘আমি অনুরোধ করব দিল্লিকে আলাদাভাবে দেখা হোক। অন্য শহরে মেট্রো চালাতে না চাইলে আপত্তি নেই। কিন্তু দিল্লিতে মেট্রো ট্রেন চলাচল শুরু করা প্রয়োজন ধিরে ধিরে ট্রায়ালের মাধ্যমে।’’

তিনি এও বলেছিলেন, দিল্লি করোনাভাইরাস নিয়ে বাঁচতে তৈরি। এখড় সময় এসেছে শহরকে খুলে দেওয়ার। যদিও এই কথা তিনি বলেছিলেন, মে মাসে।

(দেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on August 30, 2020 10:27 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন