বিজ্ঞাপন

ডিজিটাল মিডিয়ার ‘এথিক্স কোড’ প্রকাশ্যে আনল কেন্দ্র, চলবে কড়া নজরদারি

ডিজিটাল মিডিয়ার ‘এথিক্স কোড’ প্রকাশ্যে আনল কেন্দ্র। সাংবাদিক বৈঠক করে জানিয়ে দেওয়া হল, এ বার থেকে ডিজিটাল মিডিয়ার উপর কড়া নজরদারি চলবে।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: ডিজিটাল মিডিয়ার ‘এথিক্স কোড’ প্রকাশ্যে আনল কেন্দ্র। সাংবাদিক বৈঠক করে জানিয়ে দেওয়া হল, এ বার থেকে ডিজিটাল মিডিয়ার উপর কড়া নজরদারি চলবে। শুধু তাই নয়, কেন্দ্রীয় সরকার স্পষ্ট ভাবে জানিয়ে দিল, দেশের সার্বভৌমত্ব ও অখণ্ডতার প্রতি আঘাত হানলে কড়া শাস্তি পেতে হবে সেই নির্দিষ্ট ডিজিটাল মিডিয়াকে।

আপাতত কেন্দ্র ডিজিটাল মিডিয়ার ‘এথিক্স কোড’ প্রকাশ্যে এনেছে। ৩ মাস পরে সমস্ত নিয়মবিধি প্রণয়ন করবে কেন্দ্রীয় সরকার। মাঝের সময়টায় বোঝাপড়া করে নিতে হবে মিডিয়া নির্মাতাদের। বৃহস্পতিবারের সাংবাদিক বৈঠক করে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ ওই কোড অব এথিক্স পেশ করেন। তিনি জানান, স্বাধীনতার সঙ্গে দায়িত্ববোধ থাকাটা জরুরি। নজরদারির বিভিন্ন দায়িত্ব একাধিক মন্ত্রকের হাতে থাকবে বলে জানিয়েছেন মন্ত্রী।


আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে

সোশ্যাল মিডিয়া নিয়ে বেশ কিছু নীতির কথা বলেন রবি শঙ্কর প্রসাদ। তিনি জানান, ফরোয়ার্ড করা মেসেজ প্রথম কে পাঠিয়েছেন, তা চিহ্নিত করা হবে। ভারতের বাইরে থেকে আসা কোনও বিষয়বস্তুর ক্ষেত্রে দেখা হবে এ দেশে কে সেটা প্রথম ছড়ানো ‌শুরু করেছেন। কারও সোশ্যাল মিডিয়া প্রোফাইলে আইনসম্মত তথ্য না থাকলে, তা প্রকাশের কারণ দর্শাতে হবে। রবি শঙ্কর প্রসাদ বলেন, ‘‘ভারতবর্ষে ব্যবসা করার ক্ষেত্রে ডিজিটাল মিডিয়াকে কোনও বাধা দেওয়া হবে না। তাদের কাজ প্রশংসনীয়। সরকার কিন্তু সমালোচনাকে স্বাগত জানায়।’’

মন্ত্রীর মতে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে মানুষ যে প্রশ্ন তুলতে পারে, সেটার প্রয়োজন রয়েছে। তবে তার অপব্যবহার হলেই নেটিজেনরাই প্রতিবাদ জানাবেন। যে ভাবে মহিলাদের আপত্তিকর ছবি কেটেছেঁটে সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করা হচ্ছে তা অন্যায় বলেই মনে করেন রবি শঙ্কর। তাঁর কথায়, ‘‘এটা কোনও সভ্যতা নয়। অর্থনৈতিক প্রতারণা ও ভুয়ো খবরে ভরে যাচ্ছে দেশ।’’ মন্ত্রীর দাবি, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে দেশের বাইরে থেকেও মানুষ সন্ত্রাসবাদ ও হিংসা ছড়ানোর চেষ্টা করছে। এই সংক্রান্ত অভিযোগ তাঁর কাছে জমা পড়েছে বলেও দাবি করেন রবি শঙ্কর।

ওটিটি প্ল্যাটফর্ম ও ডিজিটাল সংবাদমাধ্যমের উপর কী কী নিয়ম প্রয়োগ হবে এ দিন তা ঘোষণা করেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভড়েকর। ওটিটি প্ল্যাটফর্ম ও ডিজিটাল সংবাদমাধ্যমের উপর নজরদারি চালাতে একটি কমিটি তৈরি করার কথা জানিয়েছেন প্রকাশ। ওই কমিটির নেতৃত্বে থাকবেন উচ্চ বা শীর্ষ আদালতের কোনও অবসরপ্রাপ্ত বিচারপতি। কোনও কিছুর কনটেন্ট নিয়ে অভিযোগ জমা পড়লে তার শুনানি আদালতে হবে বলে জানিয়েছেন মন্ত্রী।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on February 26, 2021 3:00 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন