বিজ্ঞাপন

শেষ যাত্রায় অটল বিহারী বাজপেয়ী

সময় সম্পর্কে তিনি ছিলেন ভীষণই ওয়াকিবহাল। যাঁকে যে সময় দিতেন, নিজে তা মানতেন কাঁটায় কাঁটায়। কিন্তু, শুক্রবার দেরি হয়ে গেল ঘণ্টাখানেকেরও বেশি।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: অটল বিহারী বাজপেয়ী , সময় সম্পর্কে তিনি ছিলেন ভীষণই ওয়াকিবহাল। যাঁকে যে সময় দিতেন, নিজে তা মানতেন কাঁটায় কাঁটায়। কিন্তু, শুক্রবার সেই সময়নিষ্ঠ অটল বিহারী বাজপেয়ীর দেরি হয়ে গেল ঘণ্টাখানেকেরও বেশি।

কৃষ্ণ মেনন মার্গের বাড়ি থেকে দীনদয়াল উপাধ্যায় মার্গে বিজেপি-র সদর দফতরে পৌঁছতে অটল বিহারী বাজপেয়ীর অনেকটা সময় লেগে গেল। তাঁকে শেষ বারের মতো দেখতে দেশের নানা প্রান্ত থেকে প্রচুর মানুষ এসেছেন আজ। তাই আর বাড়ি থেকে সময়ে বেরনো হল না। প্রায় সওয়া এক ঘণ্টা দেরিতে পৌঁছতে হল দলের সদর দফতরে। সেখানেই আজ দুপুর একটা পর্যন্ত শায়িত ছিল তাঁর দেহ। দলীয় কর্মী, সমর্থক, তাঁর অনুরাগী— শেষ শ্রদ্ধা জানাতে এসেছেন প্রচুর মানুষ। সদর দফতরের বাইরে প্রায় ১ কিলোমিটার লম্বা লাইন।

দীনদয়াল উপাধ্যায় মার্গের দফতর থেকে এর পর প্রাক্তন প্রধানমন্ত্রীর দেহ নিয়ে যাওয়া হবে রাষ্ট্রীয় স্মৃতিস্থলে। সেখানেই শেষকৃত্য হবে অটল বিহারী বাজপেয়ীর। রাজঘাটের কাছে তাঁর স্মৃতিসৌধ তৈরি করা হবে বলে বিজেপি সূত্রে জানানো হয়েছে।

বাজপেয়ীকে শেষ শ্রদ্ধা জানাতে মানুষের ঢল।

এ দিন দলীয় সদর দফতরে তাঁকে শেষশ্রদ্ধা জানাতে মেয়ে প্রতিভাকে নিয়ে এসেছিলেন প্রাক্তন উপপ্রধানমন্ত্রী লালকৃষ্ণ আডবাণী। এসেছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া। ভারতে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার ডমিনিক আসকুইথও এসেছিলেন অটলবিহারী বাজপেয়ীকে শেষশ্রদ্ধা জানাতে।

দিল্লি পুলিশের তরফে জানানো হয়েছে, দীনদয়াল উপাধ্যায় মার্গ থেকে দুপুর ১টায় অটলবিহারী বাজপেয়ীর শেষযাত্রা শুরু হবে। বিকাল ৪টে নাগাদ তা পৌঁছবে স্মৃতিস্থলে। তারা জানিয়েছে, ওই মিছিল দীনদয়াল উপাধ্যায় মার্গ হয়ে আইটিও চক, বাহাদুর শাহ জাফর মার্গ, দিল্লি গেট, নেতাজি সুভাষ মার্গ, নিশাদরাজ মার্গ, স্মৃতিবন হয়ে পৌঁছবে স্মৃতিস্থলে। সেখানে প্রায় ১০ থেকে ১৫ হাজার বিশিষ্ট মানুষের জমায়েত হবে বলে পুলিশের ধারণা।

অটল বিহারী বাজপেয়ী প্রয়াত

তিন জন কেন্দ্রীয় মন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর শেষকৃত্যের দায়িত্বে রয়েছেন। বিভিন্ন দেশের কূটনীতিক শেষকৃত্যের অনুষ্ঠানে হাজির থাকবেন। প্রায় ২০ হাজার অতিথির ব্যবস্থা থাকবে বলে সরকারি সূত্রে জানানো হয়েছে। দেশের বিভিন্ন রাজনৈতিক দলের নেতারাও উপস্থিত থাকবেন বলে আশা বিজেপি নেতৃত্বের।

নয়াদিল্লির মার্কিন দূতাবাসের তরফে জানানো হয়েছে, অটলবিহারী বাজপেয়ীর মৃত্যুতে সে দেশের নাগরিকরাও ভারতীয়দের সঙ্গে একই রকম ভাবে শোকাহত।

অটল বিহারী বাজপেয়ীর মৃত্যুতে সাত দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। আগামী এক সপ্তাহ সমস্ত সরকারি অনুষ্ঠান বাতিল করা হয়েছে। বিভিন্ন রাজ্য এ দিন শোকজ্ঞাপনের জন্য ছুটি ঘোষণা করেছে।

0
0

This post was last modified on August 17, 2018 9:26 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন