বিজ্ঞাপন

বম্বে টু গোয়া এ বার আরব সাগরে ভেসে, যাত্রা শুরু ১ অক্টোবর

বম্বে টু গোয়া শুনলেই মনে পড়ে অনেক কিছু। মাথায় ঘুরতে থাকে বিভিন্ন ছবি। প্রথমেই মাথায় আসে, অমিতাভ বচ্চন অভিনীত সেই বিখ্যাত সিনেমার কথায়।
বিজ্ঞাপন

সাগরপথে বম্বে টু গোয়া

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: বম্বে টু গোয়া শুনলেই মনে পড়ে অনেক কিছু। মাথায় ঘুরতে থাকে বিভিন্ন ছবি। যেমন…

প্রথমেই মাথায় আসে, ১৯৭২ সালে মুক্তি পাওয়া অমিতাভ বচ্চন অভিনীত সেই বিখ্যাত সিনেমার কথায়। সেই যে, ‘দেখা না হায় রে…’ কিশোরের বিখ্যাত গান অমিতাভের লিপে। মেহমুদ যে সিনেমায় অভূতপূর্ব অভিনয় করেছিলেন। লাল-ঘিয়ে এনপি ট্রাভেলস-এর বাস ছুটে চলেছে বম্বে টু গোয়া… তার মধ্যেই নানা চরিত্র, রংবেরঙের কাহিনি। সিনেমার গোটাটাই একটা রঙিন বাস জার্নি।

এখন দিন-রাতভর নানা বাসের পাশাপাশি রয়েছে বিমানও। আরব সাগরের জল এবং তার নানাবিধ সৈকতকে নীচে রেখে উড়ান পথে বম্বে টু গোয়া। মুম্বইয়ের সান্তাক্রুজ বিমানবন্দর থেকে গোয়ার দাবোলিম— গোটাটাই এক রোমহর্ষক সফর। কারণ, ছোট্ট দাবোলিমের রানওয়েতে যে ভাবে টুক করে নেমে পড়ে বিমান, মনে হয়— সফরটা যেন বড্ড তাড়াতাড়ি শেষ হয়ে গেল! আরও একটু সাগরকে সঙ্গে রেখে পাড়ি দেওয়া গেলে ভাল হয়।

অন-লাইনে ডার্বির টিকিট, এই প্রথম কলকাতা লিগে এই ব্যবস্থা করল আইএফএ

বম্বে টু গোয়া-র পরবর্তী অধ্যায়ে রয়েছে ট্রেন। মানে কোঙ্কন রেলওয়ে। ভাস্কো বা মারগাঁও থেকে বম্বে সিএসটি— গোটা পথে যে কতগুলো টানেল আছে, তা গুনে শেষ করা যায় না। এই পাহাড়, তো এই গুহা, আবার সমতল, আবার গুহা… আর গোটা পথেই বাঁ দিকে দোসরের মতো থেকে যায় আরব সাগরের নীল জল। কখনও দেখা দেয়, কখনও বা উধাও। কিন্তু যাত্রাপথ বড়ই অসামান্য।

রেলপথে বম্বে টু গোয়া

এ বার বম্বে টু গোয়া— পুরো পথটাই যাওয়া যাবে সাগরপথে। আরব সাগরে ভেসে পৌঁছনো যাবে প্রাচীন সেই পর্তুগিজ কলোনিতে। ভাস্কো ডা গামা যে গোয়ায় পৌঁছে আবিষ্কার করেছিলেন নতুন ভুবন।

সাগরপথে বম্বে অর্থাৎ মুম্বই থেকে গোয়া পাড়ি দেওয়ার এই পরিকল্পনাটি অনেক দিনের। কিন্তু, বারে বারেই পিছিয়ে যাচ্ছিল দিন। অবশেষে শুক্রবার কেন্দ্রীয় জাহাজমন্ত্রী নিতিন গডকড়ী ঘোষণা করলেন, আগামী ১ অক্টোবর থেকে লাক্সারি ক্রুইজে করে যাওয়া যাবে বম্বে টু গোয়া। ভারতে প্রথম এমন ক্রুইজ পরিষেবা।

বিমানপথে বম্বে টু গোয়া

কেন্দ্রীয় সরকার প্রায় ১ হাজার কোটি টাকা বিনিয়োগ করে মুম্বইতে বন্দরে অত্যাধুনিক এক ক্রুইজ টার্মিনাল তৈরি করছে। সেখান থেকেই আগামী ১ অক্টোবর গোয়ার উদ্দেশে রওনা হবে ওই অত্যাধুনিক ক্রুইজটি। এর আগে নিতিন জানিয়েছিলেন অগস্টেই ওই ক্রুইজটি তার যাত্রা শুরু করবে। কিন্তু শুক্রবার নিতিন বলেন, ‘‘মুম্বই বন্দর থেকে আগামী ১ অক্টোবর ওই ক্রুইজ পরিষেবা চালু হবে।’’ মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, বম্বে টু গোয়া-র ওই ক্রুইজে ৫০০ যাত্রী যাতায়াত করতে পারবেন।

বম্বে টু গোয়া-র কিছু দৃশ্য ভিডিয়োয় দেখুন…

+1
0

This post was last modified on August 25, 2018 2:10 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন