বিজ্ঞাপন

Assam Rifles চালাল গু‌লি, নাগাল্যান্ডে প্রাণ গেল ১৩ জনের

Assam Rifles চালাল গু‌লি, প্রাণ গেল নিরীহ ১৩ জনের। ‘ভুল করে’ সন্ত্রাসবাদী ভেবে অসম রাইফেলসের গুলিতে নিহত হলেন অন্তত ১৩ জন গ্রামবাসী।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: Assam Rifles চালাল গু‌লি, প্রাণ গেল নিরীহ ১৩ জনের। ‘ভুল করে’ সন্ত্রাসবাদী ভেবে অসম রাইফেলসের গুলিতে নিহত হলেন অন্তত ১৩ জন গ্রামবাসী। নাগাল্যন্ডের মন জেলায় ওটিং গ্রামে সন্ত্রাসদমন অভিযান চালানোর সময় বাহিনী গুলি চালায় বলে অভিযোগ। তাতেই মারা যান গ্রামবাসীরা। পুলিশ জানিয়েছে, এই ঘটনায় এক জওয়ানেরও মৃত্যু হয়েছে। গ্রামটি মায়ানমার সীমান্তে।

নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেইফিউ রিও টুইটারে এই ঘটনার উল্লেখ করে দুঃখপ্রকাশ করেছেন। একে ‘দুর্ভাগ্যজনক ঘটনা’ বলে উল্লেখ করে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। ঘটনার তদন্তে উচ্চ পর্যায়ের বিশেষ দল গঠন করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। এই ঘটনায় শোক প্রকাশ করে টুইট করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। অসম রাইফেলস-এর পক্ষ থেকে এক বিবৃতি জারি করে জানানো হয়েছে, ‘ঘটনার উচ্চপর্যায়ের তদন্ত হবে। দোষীদের আইন অনুযায়ী শাস্তি দেওয়া হবে।’

স্থানীয় সংবাদমাধ্যমে সূত্রে জানা গিয়েছে, একটি পিক-আপ ভ্যানে করে ওটিং গ্রামে ফিরছিলেন গ্রামবাসীরা। ‘সন্ত্রাসবাদী’ ভেবে তাদের লক্ষ্য করে গুলি চালায় নিরাপত্তা বাহিনী। দীর্ঘক্ষণ না ফেরার তাদের খুঁজতে বের হন গ্রামের অন্যান্যরা। একটি ট্রাকের মধ্যে তাদের দেহগুলি উদ্ধার হয়।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, সন্ত্রাস রুখতে তিরু-ওটিং রোডে অভিযান চালায় নিরাপত্তা বাহিনী। সেই সময় স্থানীয় গ্রামবাসীদের প্রতিরোধের মুখে পড়ে নিরাপত্তাবাহিনী গুলি চালাতে শুরু করে। গুলিতে গ্রামবাসীরা মারা যেতে উত্তেজনা বাড়ে। পুলিশের দাবি, ‘আত্মরক্ষার’ জন্য গুলি চালাতে হয়েছে নিরাপত্তা বাহিনীকে। বাহিনীর কয়েকটি গাড়িও পুড়িয়ে দেওয়া হয়েছে।

নাগাল্যান্ডে গুলিচালনার ঘটনা নিয়ে বিবৃতি দিল অসম রাইফেলস। বিবৃতিতে ঘটনার জন্য বাহিনী ‘গভীর অনুতপ্ত’ বলে জানানো হয়েছে। শনিবার সন্ধ্যায় বাহিনীর গুলিতে অন্তত ১২ জন গ্রামবাসী মারা যান। এ নিয়ে উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে বলে বাহিনীর বিবৃতিতে জানানো হয়েছে। তদন্তের ভিত্তিতে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়েছে।

শনিবার অসম রাইফেলেস-এর গুলিতে বেশ কয়েক জন গ্রামবাসী মারা যান। একটি ট্রাক থেকে তাদের দেহ উদ্ধার হয়। বাহিনী তাদের বিবৃতিতে জানিয়েছে, এই ঘটনায় এক জওয়ানের মৃত্যুও হয়েছে। একাধিক সেনা জওয়ান আহতও হয়েছেন।

বিবৃতিতে আরও জানানো হয়েছে, ‘বিশ্বস্ত গোয়েন্দা সূত্রে খবর পেয়েই সন্ত্রাসবাদীদের ধরতে ওটিং গ্রামে অভিযান চালায় সেনা জওয়ানরা।’ এই গুলিচালনার ঘটনায় নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রীও নেইফিউ রিও তদন্তের নির্দেশ দিয়েছেন। তদন্তের জন্য একটি উচ্চ পর্যায়ের তদন্তকারী দল গঠন করা হয়েছে।

সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, একটি পিক-আপ ভ্যানে করে ওটিং গ্রামে ফিরছিলেন গ্রামবাসীরা। ‘সন্ত্রাসবাদী’ ভেবে তাদের লক্ষ্য করে গুলি চালায় নিরাপত্তা বাহিনী। দীর্ঘ ক্ষণ না ফেরার তাদের খুঁজতে বার হন গ্রামের অন্যান্যরা। একটি ট্রাকের মধ্যে থেকে তাদের দেহ উদ্ধার হয়।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন