বিজ্ঞাপন

রাজ্যসভায় পাশ নাগরিকত্ব সংশোধনী বিল, ‘যুগান্তকারী’ বললেন প্রধানমন্ত্রী

রাজ্যসভাতেও পাশ নাগরিকত্ব সংশোধনী বিল, বুধবার রাতে। লোকসভার পরে এ দিন রাজ্যসভায় এই বিল পাশ হয়ে যাওয়াকে বড় সাফল্য হিসেবেই দেখছে শাসক দল বিজেপি।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: রাজ্যসভায় পাশ নাগরিকত্ব সংশোধনী বিল, বুধবার রাতে। লোকসভার পরে এ দিন রাজ্যসভায় এই বিল পাশ হয়ে যাওয়াকে বড় সাফল্য হিসেবেই দেখছে শাসক দল বিজেপি। বিল পাশের পরেই টুইট করে সাংসদদের অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অভিনন্দন জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও।

এ দিন রাজ্যসভায় বিলের পক্ষে ভোট পড়ে ১২৫টি। বিপক্ষে ১০৫টি ভোট পড়ে। ভোটাভুটিতে অংশ নেন ২৩০ জন সাংসদ। পাশের জন্য ম্যাজিক ফিগার ছিল ১১৬। ফলে সহজেই পাশ হয়ে যায় নাগরিকত্ব সংশোধনী বিল। এই ভোটাভুটির আগে সিলেক্ট কমিটিতে বিল যাওয়া নিয়েও ভোটাভুটি হয়। সেখানে সরকারের পক্ষে ভোট ১১৩টি। বিপক্ষে ভোট পড়ে ৯৩টি।

এর পরেই বিলের উপরে ভোট হয়। তাতেও পাশ হয়ে যায় নাগরিকত্ব সংশোধনী বিল।

বিল পাশের পর টুইটে নরেন্দ্র মোদী লেখেন, “আজ গোটা দেশ এবং দেশবাসীর জন্য যুগান্তকারী একটা দিন। আমি খুশি যে বিলটি পাশ হয়েছে। ধন্যবাদ জানাই সেই সব সাংসদদের যাঁরা বিলের সমর্থনে ভোট দিয়েছেন।”

অন্য দিকে, টুইট করে স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ বলেন, “সংসদে নাগরিকত্ব বিল পাশ হওয়ায় কয়েক কোটি বঞ্চিত মানুষের স্বপ্ন পূরণ হল আজ। এর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কৃতজ্ঞতা জানাচ্ছি।”

বিল আইনে পরিণত হওয়ার পর ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে পর্যন্ত পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে ধর্মীয় অত্যাচারের শিকার হয়ে ছ’টি অ-মুসলিম (হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পার্সি, খ্রিস্টান) শরণার্থীদের নাগরিকত্ব দেবে ভারত সরকার।

এর আগে সোমবার মধ্যরাতে লোকসভায় নাটকীয় ভাবে পাশ হয় নাগরিকত্ব সংশোধন বিল। লোকসভায় বিজেপির একক সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। এনডিএ-র শরিক দলগুলি নিয়ে সেই গরিষ্ঠতা আরও বড়।

কিন্তু এর পরেও বিল নিয়ে ভোটাভুটি চান বিরোধীরা। বিলের পক্ষে ভোট পড়ে ৩১১টি। আর বিলের বিপক্ষে ৮০টি ভোট পড়ে। ফলে বিলটি লোকসভায় অনায়াসে পাশ হয়ে যায়। এ বার রাজ্যসভাতেও পাশ হয়ে গেল।

0
0

This post was last modified on December 12, 2019 3:04 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন