বিজ্ঞাপন

প্রজাতন্ত্র দিবসে ভারতের অতিথি এ বার চিফ দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট

প্রজাতন্ত্র দিবসে ভারতের অতিথি হতে চলেছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সরিল রামাফোসা। এএনআই-এর খবর অনুযায়ী ট্রাম্প বাতিল করার পর তাঁর কাছেই নিমন্ত্রণ যায়।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: প্রজাতন্ত্র দিবসে ভারতের অতিথি হতে চলেছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সরিল রামাফোসা। এএনআই-এর খবর অনুযায়ী ভারতের ৭০তম প্রজাতন্ত্র দিবস উদযাপনের মঞ্চে চিফ গেস্ট হিসেবে দেখা যাবে সিরিলকে।

জানা গিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রামাফোসাকে ভারতের এই অনুষ্ঠানে চিফ গেস্ট হয়ে আসার আমন্ত্রণ জানিয়েছেন। আর্জেন্তিনার বুয়েনস এয়ারেজে জি২০ সামিটে দুই নেতা দেখা হয়েছিল।

এর আগে অবশ্য আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এই অনুষ্ঠানের চিফ গেস্ট হওয়ার আবেদন জানানো হয়েছিল। কিন্তু তিনি তা নাকচ করে দেন।

এ বার তাঁরা স্বরাষ্ট্র মন্ত্রকের দ্বারস্থ হয়েছেন

ট্রাম্পের অফিসের তরফে জানানো হয়, কিছু অ্যাজেন্ডার কারণে ভারতের প্রজাতন্ত্র দিবসের ট্রাম্প অংশ নিতে পারবেন না।

এই বছর প্রথম চিফ গেস্টের আসনে থাকবেন দক্ষিণ-পূর্ব এশিয়ার ১০টি দেশের ১০ জন প্রতিনিধি। তাদের মধ্যে থাইল্যান্ড, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপিন্স, সিঙ্গাপুর, মায়ানমার, কম্বোডিয়া, লাওস ও ব্রুনেই।

১৯৫০ সালে ২৬ জানুয়ারি ভারতের প্রথম প্রজাতন্ত্র দিবসের চিফ গেস্ট ছিলেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট। এবং তার পর থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ার আরও পাঁচ প্রেসিডেন্ট ভারতের প্রজতন্ত্র দিবসে অংশ নিয়েছেন।

0
0

This post was last modified on December 1, 2018 10:57 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন