বিজ্ঞাপন

কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ ৮৪ দিনের আগেই নেওয়া যেতে পারে, ফের কি নিয়ম-বদল

কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ ৮৪ দিনের আগেই নেওয়া যেতে পারে। জানা গিয়েছে, কোভিশিল্ডের দু’টি ডোজের মাঝখানের ব্যবধান ৮৪ দিন থেকে কমিয়ে আনা হতে পারে খুব শীঘ্রই।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ ৮৪ দিনের আগেই নেওয়া যেতে পারে। বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকারের একটি সূত্রে এমনটাই জানিয়েছে। জানা গিয়েছে, কোভিশিল্ডের দু’টি ডোজের মাঝখানের ব্যবধান ৮৪ দিন থেকে কমিয়ে আনা হতে পারে খুব শীঘ্রই। গত জানুয়ারি মাসে দেশে টিকাকরণ চালু হওয়ার পর কোভিশিল্ডের দু’টি টিকার মধ্যে সময়ের ব্যবধান ছিল ৪ থেকে ৬ সপ্তাহ। পরে তা বাড়়িয়ে ৬ থেকে ৮ সপ্তাহ করার সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু গত মে মাসে সেটাই আচমকা বাড়িয়ে করা হয় ১২ থেকে ১৬ সপ্তাহ। এ বার ফের তা কমানো হতে পারে বলে সূত্রের খবর।

দেশে টিকা অপ্রতুল ছিল একটা সময়। ঘটনাচক্রে সেই সময়েই কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ নেওয়ার ক্ষেত্রে ব্যবধান আচমকা বাড়িয়ে দেওয়া হয়। নিন্দকেরা অভিযোগ তোলেন, আসলে টিকার অপ্রতুলতাকে শাক দিয়ে মাছ ঢাকার মতো করে দু’টি ডোজের ব্যবধান বাড়িয়ে ঢাকতে চাইছে কেন্দ্রীয় সরকার। ওই বিতর্কের আগুনে হাওয়া দিয়েছিলেন জাতীয় টিকাকরণ উপদেষ্টা দলের একাধিক সদস্য। তাঁরা জানিয়েছিলেন, তাঁদের মতামত না নিয়েই ওই সিদ্ধান্ত একক ভাবে নিয়েছে কেন্দ্র। তবে এর পাল্টা যদিও কেন্দ্রীয় সরকার সমস্ত অভিযোগ অস্বীকার করে। কেন্দ্রীয় সরকার ব্রিটেনের একটি রিপোর্টকে যুক্তি হিসাবে তুলে ধরে জানায়, টিকার দু’টি ডোজের মধ্যে ব্যবধান বাড়লে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা আরও বাড়াতে সক্ষম কোভিশিল্ড। সেরামের তৈরি ওই টিকার ক্ষেত্রে এমন সিদ্ধান্ত নেওয়া হলেও ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন প্রতিষেধকের ক্ষেত্রে কিন্তু দু’টি টিকার মধ্যবর্তী ব্যবধানে কোনও পরিবর্তন আনা হয়নি সেই সময়।

গত মে মাসের মাঝামাঝি বিবৃতি জারি করে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানায়, নতুন নিয়মে ৮৪ দিনের আগে কেউ কোভিশিল্ডের দ্বিতীয় টিকার জন্য নাম নথিভুক্ত করতে পারবেন না কোউইন অ্যাপে। এর পর ওই অ্যাপেই নির্দিষ্ট করে দেওয়া হয়, কোভিশিল্ডের প্রথম ডোজ নেওয়ার ঠিক ৮৪ দিন পর কোন তারিখে টিকাপ্রাপ্তের দ্বিতীয় ডোজ রয়েছে। সেই নির্দিষ্ট দিনে উপভোক্তা একটি এসএমএস পাবেন তাঁর মোবাইলে। তার পর কোউইন অ্যাপে গিয়ে তিনি কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ ৮৪ দিন পেরনোর পর নিতে পারতেন। এখনও সেই নিয়মই চালু আছে। তবে নতুন নিয়ম কবে থেকে চালু হবে বা কত দিনের ব্যবধানে নিতে হবে কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ তা এখনও স্পষ্ট নয়।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on August 27, 2021 2:53 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন