বিজ্ঞাপন

শিবাঙ্গী পাঠক তিন দিনে কিলিমাঞ্জারো জয় করলেন, এ বারের লক্ষ্য ইউরোপ

শিবাঙ্গী পাঠক থামতে জানেন না। এভারেস্টের পর এ বার আফ্রিকার উচ্চতম শৃঙ্গ কিলিমাঞ্জারো জয় করে ফেললেন ১৭ বছরের কিশোরী শিবাঙ্গী পাঠক।
বিজ্ঞাপন

শিবাঙ্গী পাঠক

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: শিবাঙ্গী পাঠক থামতে জানেন না। এভারেস্টের পর এ বার আফ্রিকার উচ্চতম শৃঙ্গ কিলিমাঞ্জারো জয় করে ফেললেন ১৭ বছরের কিশোরী শিবাঙ্গী পাঠক

ভারতীয়দের মহিলাদের মধ্যে শিবাঙ্গীই কনিষ্ঠতম, যে এভারেস্ট জয় করেছে। কিন্তু, হরিয়ানা কন্যার এ বারের রেকর্ড কিন্তু আরও বড়। সে মাত্র তিন দিনে আফ্রিকার উচ্চতম শৃঙ্গ জয় করে ফেলেছে। যদিও শিবাঙ্গী পাঠকের এই নয়া কীর্তির সরকারি স্বীকৃতি এখনও মেলেনি। কিছু দিনের মধ্যেই তা মিলবে বলে জানা গিয়েছে।

এক সাক্ষাৎকারে শিবাঙ্গী জানিয়েছে, ভিড়ের থেকে নিজের মুখটাকে আলাদা করতেই সে চেয়েছে সব সময়। তার কথায়, ‘‘আমি সব সময় সকলের থেকে আলাদা কিছু করতে চেয়েছি, যাতে ভিড়ের মধ্যে থেকে আমাকে চিনে নেওয়া যায়। আমি অরুণিমা সিংহের একটা ভিডিয়ো দেখে পর্বতারোহন সম্পর্কে উৎসাহী হয়েছিলাম। ওই ভিডিয়োই আমার জীবন বোধ পাল্টে দিয়েছে।’’

পাহাড়েই হারিয়ে গেলেন পেম্বা শেরপা 

হরিয়ানার হিসারে জন্ম আর বেড়ে ওঠা শিবাঙ্গীর। পরিবারের সকলে তাকে সর্বদাই উৎসাহই দিয়ে এসেছেন। সে কারণে শিবাঙ্গী তাদের প্রতি কৃতজ্ঞ। শিবাঙ্গী বলেছে, ‘‘মেয়েদের উচিত তাদের বাবা-মাকে বোঝানো যে, তারাও নিজেদের গোল অ্যাচিব করতে পারে। বাবা-মায়েদেরও উচিত যথাসম্ভব ভাবে তাদের মেয়েদের সাপোর্ট করা। মেয়েরা পারে না এমন কোনও কাজ নেই।’’ এর আগে এক সাক্ষাৎকারে শিবাঙ্গী বলেছিল, ‘‘এই সুন্দর গ্রহের প্রতিটা পর্বতশৃঙ্গ আমি জয় করতে চাই।’’ এর পর শিবাঙ্গীর লক্ষ্য ইউরোপের বিভিন্ন পর্বতশৃঙ্গ।

এর আগে শিবাঙ্গী যখন এবারেস্ট জয় করেছিল, তখন তাকে শুভেচ্ছা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি শিবাঙ্গীর এই সাফল্যকে ‘বিস্ময়কর’ বলে মন্তব্য করেছিলেন।

+2
0

This post was last modified on July 28, 2018 9:27 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন