বিজ্ঞাপন

কুয়াশায় ট্রেন পরিষেবা স্বাভাবিক রাখতে, দুর্ঘটনা এড়াতে সতর্ক রেল

কুয়াশায় ট্রেন পরিষেবা স্বাভাবিক রাখতে, দুর্ঘটনা এড়াতে সতর্কমূলক ব্যবস্থা নিয়েছে রেল। প্রতি বছরই কুয়াশায় ব্যাহত হয় ট্রেন চলাচল।
বিজ্ঞাপন

কুয়াশায় ট্রেন পরিষেবা

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: কুয়াশায় ট্রেন পরিষেবা স্বাভাবিক রাখতে, দুর্ঘটনা এড়াতে সতর্কমূলক ব্যবস্থা নিয়েছে রেল। প্রতি বছরই কুয়াশায় ব্যাহত হয় ট্রেন চলাচল। দুর্ঘটনাও ঘটে। কুয়াশার মধ্যে সেই দুর্ঘটনা এড়াতে রেল বিশেষ সতর্কমূলক ব্যবস্থা নিয়েছে।

রেল সূত্রে জানা গিয়েছে, যে সব ট্রেনের ইঞ্জিনে এখনও ‘ফগ সেফ’ যন্ত্রের বন্দোবস্ত করা যায়নি, সেই সব ট্রেনে দুর্ঘটনা এড়াতে গতি নিয়ন্ত্রণ করা হবে। দৃশ্যমানতা কম থাকলে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা বেশি। তাই সংঘর্ষ এড়াতে চালকদের কঠোর ভাবে সিগন্যাল সংক্রান্ত বিধি মেনে চলার নির্দেশ দিয়েছে পূর্ব রেল।

এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন)

পূর্ব রেল জানিয়েছে, প্রতি বছর উত্তর এবং পশ্চিম ভারত থেকে আসা বিভিন্ন ট্রেন কুয়াশার জন্য অস্বাভাবিক দেরি করে। দেরিতে ট্রেন চলার সমস্যার মোকাবিলায় পূর্ব রেল বিভিন্ন ট্রেনের একাধিক রেক মজুত রাখার ব্যবস্থা করেছে। কুয়াশায় কোনও ট্রেনের যাত্রা সম্পূর্ণ করতে দেরি হতেই পারে, ফিরতি পথে ওই ট্রেন ছাড়তে যাতে আদৌ দেরি না হয়, সেই জন্যই এই ব্যবস্থা করা হচ্ছে।

দক্ষিণ-পূর্ব রেল সূত্রে জানিয়েছে, কুয়াশার জন্য ট্রেনের গতি সর্বোচ্চ ৬০ কিলোমিটার নির্দিষ্ট করে দিয়েছে । যে-সব ট্রেনে ফগ সেফ যন্ত্র রয়েছে, তাদের ক্ষেত্রে সর্বাধিক ৭৫ কিলোমিটার গতিবেগে ট্রেন চালানোর অনুমতি দেওয়া হয়েছে।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on November 19, 2019 2:18 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন