বিজ্ঞাপন

বাজেট ২০২১: পাঁচ রাজ্যে ভোটের দিকে তাকিয়েই কি কেন্দ্রীয় বাজেট, বঙ্গে বিশেষ বরাদ্দ

বাজেট ২০২১: পাঁচ রাজ্যে ভোটের দিকে তাকিয়েই কি বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন? প্রশ্নটা সোমবার গোটা দিন ভেসে বেড়াল।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: বাজেট ২০২১: পাঁচ রাজ্যে ভোটের দিকে তাকিয়েই কি বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন? প্রশ্নটা সোমবার গোটা দিন ভেসে বেড়াল। প্রশ্নটা আরও পাকাপোক্ত করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের টুইট। বঙ্গের জন্য বাজেটে বিশেষ কী কী বরাদ্দ করা হয়েছে তা নিয়ে বাংলায় টুইট করেছেন তিনি।

তবে বাজেটের সবচেয়ে আলোচিত দিকটি হল প্রবীণদের জন্য আয়কর রিটার্ন জমা না দেওয়ার নিদান। সে ক্ষেত্রে ৭৫ বছরের উপরে যদিও বয়স হতে হবে। অর্থমন্ত্রী জানান, ৭৫ বা তার বেশি বয়স হলে কোনও আয়কর রিটার্ন জমা দিতে হবে না। যাঁরা পেনশন পান এবং ব্যাঙ্কে জমা টাকার সুদের উপর নির্ভর করেন তাঁদের একটা অংশকে দাখিল করতে হবে না আয়কর রিটার্ন। একই সঙ্গে নির্মলা জানিয়েছেন, কোনও নাগরিকের ক্ষেত্রেই শেয়ার ডিভিডেন্ট থেকে টিডিএস কাটা হবে না।


আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে

এ দিন স্বাস্থ্য খাতে মোট ২ লক্ষ ৮৩ হাজার কোটি বরাদ্দ করেছে কেন্দ্র। তার মধ্যে কোভিড-১৯ প্রতিষেধকের জন্য ৩৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। খুব শীঘ্রই আরও দুই প্রতিষেধক ভারতের হাতে এসে পৌঁছবে বলে দাবি করেছেন সীতারামন। অর্থমন্ত্রী জানিয়েছেন, ২০২০-২১ অর্থবর্ষে রাজস্বে ঘাটতি হয়েছে জিডিপির ৯.৫ শতাংশ। আগামী অর্থবর্ষে আর্থিক ঘাটতি জিডিপি-র ৬.৮ শতাংশে নামানোর পরিকল্পনার কথা জানিয়েছেন তিনি। ২০২৫ সালের মধ্যে ৫ লক্ষ কোটির অর্থনীতি গড়ার যে ঘোষণা আগে করেছিল কেন্দ্রীয় সরকার, সেই লক্ষ্য পূরণে ২০২৫-২৬ অর্থবর্ষে সেই ঘাটতি ৪.৫ শতাংশে কমিয়ে আনার পরিকল্পনা রয়েছে।

আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত গৃহঋণের সুদে ১.৫ লক্ষ পর্যন্ত কর ছাড় দেওয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। স্টার্ট আপ কোম্পানিগুলোকে আরও এক বছর কর ছাড় দেওয়া হবে। জিএসটি আদায় প্রক্রিয়ায় আনা হবে সরলীকরণ পদ্ধতি। অর্থমন্ত্রীর দাবি, জিএসটি খাতে রেকর্ড টাকা সংগৃহীত হয়েছে। মোবাইল ফোনের যন্ত্রাংশে ২.৫ শতাংশ আমদানি শুল্ক বসানোর কথা ঘোষণা করেছেন নির্মলা। তবে সোনা-রুপোয় আমদানি শুল্কর বিষয়টি পর্যালোচনা করে দেখা হবে।

বাংলা ও অসমের চা শ্রমিকদের উন্নতিকল্পে ১ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।  বাজেটে সড়ক উন্নয়নের জন্য ২৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হবে বলে ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ৬৭৫ কিলোমিটার সড়ক নির্মাণ করা হবে ভোটের বাংলায়। তার মধ্যে রয়েছে কলকাতা থেকে শিলিগুড়ি পর্যন্ত রাস্তা সংস্কারের বিষয়টি। সড়ক উন্নয়নের পাশাপাশি বাজেট ২০২১-এ দেশে সরকারি গণপরিবহণ ব্যবস্থার জন্য ১৮ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। সড়ক পরিবহণ মন্ত্রককে ১.১৮ লক্ষ কোটি টাকা দেওয়ার কথাও ঘোষণা করেছে কেন্দ্র। বাজেট পেশের পর অমিত শাহ টুইট করে‌ন, ‘পশ্চিমবঙ্গের বিকাশ আর সেখানকার মানুষের সুবিধার জন্য আজ প্রকাশিত বাজেটের মাধ্যমে মোদীজি ২৫,০০০ কোটি টাকার অনুদান ঘোষণা করেছেন, যার মাধ্যমে ৬৭৫ কিমি রাজপথের নির্মাণ হবে। এরই সঙ্গে বাংলা এবং আসামের চা বাগানে কর্মরত মানুষের কল্যাণের জন্য ১০০০ কোটি টাকাও দেওয়া হচ্ছে’।

এরই পাশাপাশি বাজেট ২০২১-এ ২০ বছরের পুরনো গাড়ি (ব্যক্তিগত) যদি স্বাস্থ্য পরীক্ষায় পাশ করতে না পারে, তা হলে সেটি বাতিল করা হবে। বাজেটে এমনই ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তবে বাণিজ্যিক গাড়ির ক্ষেত্রে ১৫ বছর হলেই স্বাস্থ্য পরীক্ষায় পাশ না করলে বাতিল। অর্থমন্ত্রী জানিয়েছেন, ভারতীয় জীবন বিমা নিগম (এলআইসি)-এর শেয়ার এ বার খোলা বাজারে ছাড়া হবে। পাশাপাশি ভারতীয় বিমাক্ষেত্রে ৭৪ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের ছাড়পত্রও দেওয়া হল বর্তমান আর্থিক বর্ষের বাজেটে। সোমবার সংসদে বাজেট পেশ করার সময় এই কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এর সঙ্গে দু’টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কেরও বিলগ্নিকরণ করা হবে। তবে, সেই ব্যাঙ্ক দু’টির নাম সোমবার বলেননি নির্মলা।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on February 2, 2021 2:59 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন